0 votes
503 views
in Salah (Prayer) by
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু।

উস্তাদ, আমরা জানি যে সিজদায় বান্দা আল্লাহর সবচেয়েনিকটে থাকে । তখন দুয়া করলে তা কবুল হয়।
এখন আমার প্রশ্ন হচ্ছে, ফরজ নামাজে তো দুয়া করবোনা,কিন্তু সুন্নাত ও নফল নামাজে সিজদায় নিজ ভাষায় দুয়া   করা যাবেনা? নাকি আরবিতে করতে হবে? যারা আরবি জানেনা তারা কি করবে? ইদানীং শুনছি জমহুর উলামারা বলছেন যে নামাজ এ নিজ ভাষায় দুয়া করলে নামাজ ভেংেগ যাবে। তাহলে যে বলা হল সিজদায় দুয়া কবুল হয়! একটু বুঝিয়ে বলবেন উস্তাদ। এতদিন যে সিজদায় দুয়া করেছি তবে কি আমার সব নামাজ বাতিল!!!???

1 Answer

0 votes
by (1.3k points)

বিসমিল্লাহির রহমানির রহিম 

ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ 
জি, দোয়া কবুল হওয়ার যেসব স্থান এবং সময় রয়েছে, তারমধ্যে সাজদা হচ্ছে-উপযুক্ত একটি মুহূর্ত। স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেজদায় গিয়ে লম্বা সময় ধরে আল্লাহর কাছে দোয়া করতেন, হাদিসে যথেষ্ট রেফারেন্স রয়েছে।
এখন প্রশ্ন হলো, সালাতে দোয়ার ভাষা সম্পর্কে। এটা নিয়ে ফুকাহাগনের মধ্যে ডিফরেন্স অফ অপিনিয়ন রয়েছে।
তবে সবগুলি মতের উপর বিশ্লেষণ করলে যে বিষয়টি স্পষ্ট হয়। এবং এটিই হানাফী ফুকাহাগণের লেটেস্ট ফতোয়া, অক্ষম ব্যক্তির জন্য সালাতে আরাবিক ছাড়া অন্য যেকোনো ভাষায় দোয়া করা জায়েজ। কিন্তু সক্ষম ব্যক্তির জন্য অর্থাৎ যারা আরাবিক বলতে সক্ষম , তাদের জন্য মাকরুহ।
বিশেষ দ্রষ্টব্য: সতর্কতাঃ বসত ফরজ নামাজ ব্যতিরেকে নফল নামাযে করাই শ্রেয়।
উত্তর প্রদানে:: আরিফুল ইসলাম
ফিকহ ডিপার্টমেন্ট আই ও এম।
রেফারেন্স:
# সহিঃ মুসলিম হাদিস নং 482
# সুনানে আবু দাউদ হাদিস নং 875
# রদ্দুল মুখতার (ফতোয়ায়ে শামী) ২/২৩৪ কিতাবুস সালাহ।
# আলফেকহ আলাল মাযাহিবিল আরবাআ ১/১৯২

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

453 questions

445 answers

58 comments

291 users

10 Online Users
0 Member 10 Guest
Today Visits : 3788
Yesterday Visits : 5078
Total Visits : 709939
...