আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in সাওম (Fasting) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।
রোজাঅবস্থায় আমার একদম মনে ছিল না যে আমি রোজা আছি পেটে খুদার অনুভূতিও ছিল না। ওই সময় আমি আইস্ক্রিম কিনে অর্ধেক খাওয়ার পর আমার মনে পরে যে আমি রোজা আছি তারপর সাথে সাথে ইস্তেগফার পাঠ করি এবং ফেলায় দেই। সেই মুহূর্তে আমার খারাপ লাগতিছিলো আবার আল্লাহ আমাকে পানাহার করিয়েছেন এই হাদীস টা মনে পরে হাসিও পাচ্ছিলো। মূলত নিজের খামখেয়ালির জন্য নিজের উপর হাসি পাচ্ছিল। তখন পাশে থাকা একজন আমাকে বলেন যে এভাবে না হাসতে এবং অনুতপ্ত হতে।

এখন আমার খুব ভয় হচ্ছে যে আমি যে হেসে ফেলেছি এতে আমি গুনাহগার হয়ে গেলাম কি না? বেয়াদবী হয়ে গেলো কি না?  জানাবেন উস্তাদ।

জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/23228/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

রোযাদার যদি ভুলক্রমে মনের অজান্তে পানাহার করে ফেলে, তাহলে এতে রোযার কোনো সমস্যা হবেনা।

 উক্ত রোযা আদায় হয়ে যাবে।


হাদীস শরীফে এসেছেঃ

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم مَنْ أَكَلَ نَاسِيًا وَهُوَ صَائِمٌ فَلْيُتِمَّ صَوْمَهُ فَإِنَّمَا أَطْعَمَهُ اللهُ وَسَقَاهُ

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সওম অবস্থায় ভুলে কিছু খেয়ে বা পান করে ফেলে, সে যেন সওম পূর্ণ করে। কেননা এ খাওয়ানো ও পান করানো আল্লাহর তরফ থেকেই হয়ে থাকে।

সহীহ : বুখারী ১৯৩৩, মুসলিম ১৯৫৫, ইবনু মাজাহ ১৬৭৩, আহমাদ

বিস্তারিত জানুনঃ  https://ifatwa.info/14600/


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


না, কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ। তাই পেরেশানীর কোনো কারণ নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...