আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (5 points)
আসসালামু আলাইকুম। মুহতারাম, আমার বাবা ভেরাইটিজ স্টোর এর দোকান দেন। তিনি ভিবিন্ন প্রকার কোকাকোলা,  ইউনিলিভার প্রডাক্ট দোকানে তোলেছেন। অনাকে না বল্লেও ভবিষ্যতে তোলার সম্ভাবনা র‍্যেছে, কারণ সবার বোঝত সমান না।এখন আমি হঠাত বা কোন সময় একটানা কয়েকদিন দোকান এ বস্তে হয়। ১..(ক)

এমতাবস্থায় আমার জন্য কি এই পণ্য গুলি বিক্রি জায়েজ হবে?(যেহেতু এগুলা কোম্পানি থেকে কিনা হয়ে গেছে)..

 ১(খ)

আর ভবিষ্যতে যদি তুলেন তাহলে আমার জন্য কি ভবিষ্যতে বিক্রি করা জায়েজ হবে?

২. আমি বা আমার ঘরের কেউ রোজগার না।বাবার টাকায় আমাদের পরিবার চলে। এখন যদি আমরা বাবার ব্যবস্যার টাকা বা ঘরে আনা বিদেশি পণ্য ব্যবহার করি(তাজা চা, পেপ্সোডেন্ট), ইত্যাদি এক্ষেত্রে কি আমরা হারাম মাল ভক্ষন করছি না কি হালাল?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
لَا بَأْسَ بِأَنْ يَكُونَ بَيْنَ الْمُسْلِمِ وَالذِّمِّيِّ مُعَامَلَةٌ إذَا كَانَ مِمَّا لَا بُدَّ مِنْهُ 
মুসলমান ও অমুসলমানের মধ্যে মু'আমালা তথা ক্রয়-বিক্রয় ও লেনদেন সংগঠিত হওয়াতে কোনো সমস্যা নাই ,যদি এছাড়া অন্য কোনো রাস্তা না থাকে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 94704

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাংলাদেশের পণ্য হোক বা কাফির দেশের পণ্য হোক, পণ্যটি হালাল হলে, এবং আপনার জরুরত থাকলে, আপনি সেই পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না। হ্যা, মুসলমান মালিকের পণ্য মানসম্মত হলে সেটাই আপনি ক্রয় করবেন, এটাই স্বাভাবিক নিয়ম। বিশেষ করে ইসরাঈলের পণ্যকে বর্জন করার কথা উলামাগণ এজন্য বলেন, যে তারা এ সব পণ্য থেকে অর্জিত মুনাফার একাংশকে ইসরাইলের সামরিক খাতে ব্যয় করে। এদ্বারা তারা নিরিহ ফিলিস্তিনি মুসলিমদের উপর বুলেট নিক্ষেপ করে।

দারুল উলূম দেওবন্দ, ফাতাওয়া বিভাগ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
سوال:کیا سگریٹ، بیڑی، پان مسالہ، گٹکھا، چیونگ گم، سوفٹ ڈرنگس (کوکاکولا، پیپسی ، وغیرہ ) کی تجارت کرنا جائزہے؟
جواب نمبر: 153922
بسم الله الرحمن الرحيم
Fatwa: 1375-1324/H=1/1439
ان اشیاء کی تجارت کی اگرچہ گنجائش ہے مگر نہ کرنا بہتر ہے۔

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
  • (১)
(ক) এমতাবস্থায় আপনার জন্য এই পণ্য গুলো বিক্রি করা নাজায়েজ হবে না। (কেননা এগুলা তো কোম্পানি থেকে কিনা হয়ে গেছে, এখন বিক্রি না করলে উল্টো আপনারই ক্ষতি হবে)

(খ) ভবিষ্যতে যাতে এসব পণ্য না তুলা হয়, সেজন্য বাবাকে বুঝাবেন। শত বুঝানোর পরও যদি বাবা তুলেন তাহলে আপনার জন্য তখন বিক্রি করা নাজায়েয হবে না।

  • (২) বাবার ব্যবসার টাকা বা ঘরে আনা বিদেশি পণ্য(তাজা চা পাতা,প্যাপসোডেন্ট) ব্যবহার করা নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি যদি আমার বাবা কে বোঝাতে চাই, তাওহ্লে আমি তার সাথে ফিত্নায় জরার স্মভাবনা বেশি।আমি এক বার বলেছিলাম মজো রাখার জন্য তিনি বলেন, ব্যবসা ব্যবস্যা। এখন আমি তার সাথে তর্ক না করার জন্য যদি না বোজাই তাহলে কি পরবর্তীতে তিনি অই পণ্য তোল্লে আমার জন্য বিক্রি করা নাজায়েজ হবে। যেহ্রতু আমি আমার বাবার সাথে ঝগড়া করতে চাই না।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...