আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in সালাত(Prayer) by (2 points)
পুরো কোরান মাজীদে মোট কতটি রুকু ,কতটি সিজদা , কত গুলো আয়াত রয়েছে ? কুরআন মাজিদে মোট জবর কতটি?কোরআন মাজিদ কোন ধরণের বাণী ? google এ Search  করা কোরান এর বিষয় গুলোকেই বিশ্বাস করা যাবে?কুরআন শব্দটি পবিত্র কুরআনে এসেছে কতবার? কুরআন অবতীর্ণের তাৎপর্য কি?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
পবিত্র কুরআন মাজীদে মোট রুকু সংখ্যা কতটি ? 
রুকু সংখ্যা নিয়ে তিনটি ধারা চালু হয়। ৫৫৮, ৫৪০ ও ৪৮০। বুখারায় প্রথম যখন রুকু নির্ধারণ করা হয় তখন এর সংখ্যা ছিল ৫৪০টি। ইমাম সারাখসি থেকে আমরা যেমনটি উল্লেখ করেছি। কিন্তু পরবর্তীতে উপমহাদেশের মুসহাফগুলোয় ৫৫৮টি রুকুতে ভাগ করা হয়ে আসছে। ৪৮০ সংখ্যাটি তৈরি করেছেন সিন্ধুর হাশিম থাট্টুভি। তিনি সুরা ভিত্তিক রুকু না করে পারা ভিত্তিক রুকু নির্ধারণ করেন। প্রত্যেক পারায় ১৬ টি রুকু, এভাবে তিরিশ পারায় ৪৮০ টি রুকু হয়। তিনি অবশ্য রুকু শব্দটিও পরিবর্তন করে ফেলেন। রুকুর বদলে তিনি মাকরা ও মাকারি নাম প্রস্তাব করেন। তার কিতাবের নাম রাখেন তুহফাতুল কারী বি জামইল মাকারি।

(২)
হানাফি ফিকহ মতে পবিত্র কুরআন মাজিদে আয়াতে সিজদা সর্বমোট ১৪ টি।

(৩)
পবিত্র কুরআনের আয়াত সংখ্যা সর্ব নিম্ন ৬২০৪ আর সর্বোচ্চ ৬২৩৬। ৬৬৬৬ যে সংখ্যার কথা বলা হয়ে থাকে তা ভুল প্রচলন।
বিস্তারিত দেখতে হলে পড়ুনঃ আলকাউসার, কুরআনুল কারীম সংখ্যা-৮৭-১৬১ পৃষ্ঠা, প্রকাশকাল ২০১৬ ঈসাব্দ।

(৪)
কোরআনের মোট হরকত
জের: ৩৯ হাজার ৫৮২, জবর: ৫৩ হাজার ২৪৩, পেশ: হলো আট হাজার ৮০৪, জজম: এক হাজার ৭৭১, নুকতা: এক লাখ পাঁচ হাজার ৬৮২, তাশদিদ: এক হাজার২৫৩,

(৫)
কোরআন মাজিদ আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ ওহী।যা মানব জাতীর জন্য নাযিল করা হয়েছে।

(৬)
google এ Search  করা কুরআনের বিষয় গুলোকে বিশ্বাস না করাই নিরাপদ।

(৭)
কুরআন শব্দটি পবিত্র কুরআনে ৭০ বার এসেছে।

(৮)
মানুষের হেদায়তের জন্যই কুরআনকে নাযিল করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 3,046 views
...