আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in সাওম (Fasting) by (5 points)
আস্সালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু উস্তাজ।আমার ২টি প্রশ্ন ছিল।১)আমি নফল রোজা অবস্থায় অলসতা বসত নাপাক কাপড় পরে ফরজ সালাত আদায় করে ফেলেছি। এখন কী আমার নামাজ এর সাথে রোজা টাও বাতিল হয়ে যাবে? নাকি নফল রোজা টা হয়ে যাবে আর শুধু নামাজ টা কাজা আদায় করতে হবে?
২)আমার বাবা সব সময় আমার মাকে তালাক এর কথা বলতো। ছোট বেলায় শুনতাম তালাক দিবো, ছেড়ে দিবো এমন কথা বলতো। এমন প্রায় সময় বলতো। উস্তাজ এখন আমার প্রশ্ন হচ্ছে যে আমার বাবা মায়ের কী ৩তালাক হয়ে গিয়েছে নাকি হয়নি?

1 Answer

0 votes
by (724,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জবাবঃ-
দ্বীন-শরীয়ত সম্পর্কে জানার আগ্রহ দেখে এবং i.o.m এর প্রতি আশ্বস্ত দেখে আমরা যারপরনাই আনন্দিত।আল্লাহ পাক আপনাকে দ্বীনের উপর সর্বদা অঠল-অবিচল থাকার তৌফিক দান করুক।আ'মলী জিন্দেগি গঠন করার তৌফিক দান করুক।সেই প্রত্যাশা ও কামনা আমরা হৃদয়ে লালন করি ।

(১) নাপাক কাপড় পরিহিত অবস্থায় নামায পড়ার কারণে উক্ত নামায হবে না। নামাযকে দোহড়িয়ে পড়তে হবে। তবে রোযায় কোনো সমস্যা হবে না। রোযা শুদ্ধ হয়ে যাবে।

(২) প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।কেননা এখানে তালাকের ভয় দেখিয়ে ভবিষ্যতে তালাকের ওয়াদা করা হচ্ছে । আর ভবিষ্যতে ওয়াদা করার দ্বারা তালাক পতিত হয় না।
صيغة المضارع لا يقع بها الطلاق الا اذا غلب فى الحال كما صرح به الكمال بن الهمام (الفتاوى الحامدية، كتاب الطلاق-38، رشيدة)
وفى الدر المختار، بخلاف قوله طلقى نفسك فقالت أنا طالق، أو أنا اطلق نفسى، لم يقع لأنه وعد، (رد المحتار، كتاب الطلاق، باب تفويض الطلاق-3/319
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 5571


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...