আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্।
১/ চার রাকাত ফরজ নামাজে ১ম বৈঠকে না বসে ৩য় রাকাত পড়ার জন্য উঠে যাচ্ছিলাম এমন সময় মনে পড়ছে বৈঠকে বসেনি তখন আবার বসে তাশাহুদ পড়ে ৩য় রাকাত এবং ৪ রাকাত নামাজ শেষ  করছি কিন্তু  সাহু সিজদাহ্ দিতে ভুলে গেছি। নামাজ হয়েছে কি?

২/ সুদের টাকায় আমার বাবা আমাকে একটা কোরআন হাদিয়া দিছে কোরআনটা আমার প্রয়োজন ছিল তাই ।  এতে কি আমার গুনাহ হবে?
৩/ আমার বাবা আমাকে তেমন খরচ দিতে চায় না। আমার কোনো খরচও তিনি বহন করতে চায় না। আমার পড়াশোনার খরচ  যতটাকা তার থেকে ২০০টাকা বেশি  নেই। আমার বাবা জানে না  ২০০ টাকা আমি বেশি নেই। তিনি জানেন পুরু টাকাটা আমার পড়াশোনার খরচ। এই ২০০ টাকাটা আমি আমার অন্য প্রয়োজনীয় কাজে লাগায় নয়তো অন্য কাউকে দান করি। আর যখন তিনি আমার পড়াশোনার খরচ কম দেন তখন এটা যোগ করে পড়াশোনার খরচ চালাতে হয়। অনলাইন ক্লাসের জন্য যখন এমবি থাকে না তখন এই টাকা দিয়েই এমবি কিনা লাগে। আমার বাবা কখনো এমবির টাকা দেন আবার কখনো দেন না।  বাবাকে না জানিয়ে ২০০ টাকা নেয়াটা জায়েজ কি না?
৪/   কেউ গুপন ইবাদত আল্লাহর জন্য করেন কিন্তু  কেউ সেই ইবাদত সম্পর্কে  জানুক এটা চায় না।  কিন্তু  অপর কেউ সেই গুপন ইবাদত জেনে সেটা জাহির করতে থাকে এবং প্রশংসা করতে থাকে তাহলে কি রিয়া হবে?
৫/মাহরাম ছাড়া ২০-২৫ মিনিট লাগে এমন জায়গায় যাওয়া যাবে বেড়াতে ?  ফিতনার আশাংকা না থাকলে.
৬/ কাউকে বল্লাম আমি একটু পরে এসে এই কাজটা করবো  কিন্তু পরে আর কাজটা করা হলো না আবার কাউকে বল্লাম  আমি এত তারিখে আপনাদের বাড়িতে আসবো কিন্তু কারণবশত আর যাওয়া হলো না।  সেই বাড়িতে যেতে পারবো না উনাদেরকে  আগেই সেটা জানানো হয়েছে। এতে কি আমার গুনাহ হবে?  কথা না রাখার গুনাহ?
by
উস্তাদ,, বাবা সুদের টাকায় যে কোরআনটা হাদিয়া দিয়েছে এটা কি  আমি পরতে পারবো? 

1 Answer

0 votes
by (690,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 
হযরত মুগিরা বিন শু'বা রাঃ থেকে বর্ণিত,রাসুলুল্লাহ সাঃ এরশাদ করেন
إِذَا قَامَ الْإِمَامُ فِي الرَّكْعَتَيْنِ، فَإِنْ ذَكَرَ قَبْلَ أَنْ يَسْتَوِيَ قَائِمًا فَلْيَجْلِسْ، فَإِنِ اسْتَوَى قَائِمًا فَلَا يَجْلِسْ، وَيَسْجُدْ سَجْدَتَيِ السَّهْوِ.
أبو داود، السنن، كتاب الصلاة، باب من نسي أن يتشهد وهو جالس، 1: 272، رقم: 1036، بيروت: دار الفكر
অনুবাদঃ যদি ২য় রাকাতে দাড়িয়ে যায়,তাহলে যদি সোজা হয়ে দাড়ানোর পূর্বেই স্বরন আসে,তাহলে  বসে যাবে।
আর যদি সোজা হয়ে দাড়িয়ে যায়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করবে। 
 
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ   
''(سها عن القعود الأول من الفرض) ولو عملياً، أما النفل فيعود ما لم يقيد بالسجدة (ثم تذكره عاد إليه) وتشهد، ولا سهو عليه في الأصح  (ما لم يستقم قائماً) في ظاهر المذهب، وهو الأصح فتح (وإلا) أي وإن استقام قائماً (لا) يعود لاشتغاله بفرض القيام (وسجد للسهو) لترك الواجب (فلو عاد إلى القعود) بعد ذلك (تفسد صلاته) لرفض الفرض لما ليس بفرض، وصححه الزيلعي (وقيل: لا) تفسد، لكنه يكون مسيئاً ويسجد لتأخير الواجب (وهو الأشبه)، كما حققه الكمال، وهو الحق، بحر''۔ (2/ 83،  کتاب الصلوٰۃ ، باب سجود السہو، ط: سعید)
সারমর্মঃ যদি সোজা হয়ে দাড়িয়ে যায়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করবে। 

﴿ ولو کان اِلی القیام أقرب لم ے عد ) لأنہ کالقائم معنیً ( یسجد للسہو) لأنہ ترک الواجب ۔ ھدایہ مع شرح فتح القدیر ص ۵۰۸ ج۱ ۔ دار الفکر بیروت﴾

যদি দাড়ানোর নিকটতম হয়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করতে হবে।     

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে আপনি যদি সোজা হয়ে দাঁড়িয়ে না গিয়ে থাকেন,সেক্ষেত্রে আপনার নামাজ আদায় হয়ে গিয়েছে।

হ্যাঁ যদি আপনি সোজা হয়ে দাঁড়িয়ে যাওয়ার পরেও উক্ত কাজ করেন,সেক্ষেত্রে সেজদায়ে আদায় না করায় উক্ত নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।

(০২)
এতে আপনার গুনাহ হবেনা।

(০৩)
সর্বদা এভাবে ২০০ টাকা নেয়া জায়েজ হবেনা।
পড়াশোনা বাবদ প্রয়োজন হলে সেই সময়ে শুধু সেই ২০০ টাকা নেয়া যাবে।

(০৪)
এক্ষেত্রে রিয়া হবেনা।

(০৫)
প্রয়োজনীয় কাজের জন্য হলে এক্ষেত্রে দিনের বেলা যাওয়া যাবে।

(০৬)
প্রশ্নের বিবরন মতে গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...