আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
200 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by
আসসালামু আ'লাইকুম
১.মেয়েরা কি টিউশন করাতে পারবে?কোনো কোচিং এ পড়াতে পারবে?
২.মেয়েরা কি ফ্রিল্যান্সিং করতে পারবে?
৩.ami ebar re admission dicchi..University te admit howa niye ami last  year theke onek beshi puzzled hoe achi. kono decision nite parchi na ki krbo r amr family deeni na howay tara amr problem tao thik moto bujhte parche na,r ami etar jnno thik kar theke bhalo ekta guidance pabo setao bujhte parchi na. kindly amk ektu e bisoye help korben InshaAllah.
আমার এইচএসসি ২০ সালে।
২০২১ সালে রমাদানের পর থেকে আমি আস্তে আস্তে দ্বীনে ব্যাক করি আলহা'মদুলিল্লাহ। যখন ফ্রিমিক্সিং সম্পর্কে জানতে পারলাম - আমার মধ্যে ভয় কাজ করতো যে পাবলিকে যেহেতু কোথাও চান্স পেলাম না,প্রাইভেটে ভর্তির ইচ্ছা ছিলো কিন্তু পর্দা, মাহরাম নন মাহরাম মেইনটেইন করে ঢাকায় পড়াশোনা করতে গিয়ে আবার না গাফেল হয়ে যাই!! যেহেতু দ্বীনের পথে নতুন।
আবার এই সমস্যা ছাড়াও আরেক টা সমস্যা হলো আমার কোনো ভাই নাই,আমি যদি ঢাকা তে ভর্তি হই ও আমার বাবাকেই নিয়ে যাওয়া আসা করতে হবে। আর ঢাকায় যদি হোস্টেলে উঠি সেক্ষেত্রে বাবাকে তো হোস্টেলের ভেতরে নিয়ে যেতে পারবো না।ওনার বাহির থেকেই ব্যাক করতে হবে।  অর্থাৎ ডাবল জার্নি হয়ে যাবে। আমাদের ঢাকাতে কোনো রিলেটিভস থাকেনা সেভাবে।আর মাহরাম ছাড়া ৭৮ কিলোমিটারের বেশি যাতায়াত করা জায়েজ নাই।
এসব কিছু চিন্তা করে একটা মহিলা কলেজে ভর্তি হয়েছিলাম ন্যাশনালে, কিন্তু যে সাবজেক্ট পেয়েছি সেটা আমার পড়তে ইচ্ছা করে না।আর কলেজ টাও ভালো লাগছেনা।
এখন ভাবছি আবার প্রাইভেট ইউনিভার্সিটি তে ভর্তি হবো কি না!
বা আমার আসলেই কি করা উচিত এই অবস্থায়?আমি গত বছর থেকে এই এডমিশন নিয়ে অনেক বেশি পাজেল্ড হয়ে আছি। পড়াশোনা ও হচ্ছে না মন মতো কোথাও না পড়তে পারার কারনে,মন মতো সাবজেক্টে পড়তে না পারার কারনে।
ভালো বিশ্ববিদ্যালয়ে পড়তেও ইচ্ছা করে কিন্তু মাহরাম ছাড়া যাতায়াত করা জায়েজ নাই,এজন্য পড়তে পারছিনা।
আবার এখন যেখানে পড়ি সেখানেও পড়তে ইচ্ছা করেনা।
 মনে ভয় ও কাজ করে যদি বেদ্বীন হয়ে যাই সহশিক্ষার পরিবেশে গিয়ে! চারদিকের মানুষের কথা শুনতে হয়,ভালো কোথাও পড়ি না,পড়াশোনা করিনা এসব নিয়ে।সব কিছু মিলায়ে কি করবো বুঝতে পারিনা। মাঝে মধ্যে মনে হয়, মহিলা কলেজেই পড়বো,
আবার মাঝে মধ্যে মনে হয় প্রাইভেটে ভর্তি হয়ে যাই মন মতো সাবজেক্টে।
পড়াশোনা টাকে যেনো দ্বীনের কাজে লাগাতে পারি,বাট আমি  ইসলামিক স্টাডিজ / বিবিএ/ ল তে পড়তে চাই,কিন্তু এই বিষয়ে পড়ে কিভাবে দ্বীনি কাজে এটাকে কাজে লাগাবো এটা নিয়েও চিন্তা হয়।তাই এবিষয় নিয়ে পড়াশোনা করা উচিত হবে কি না সেটাও জানতে চাচ্ছিলাম।
আমরা যেখানে থাকি সেখানে যে ভার্সিটি আছে সেখানে ড্রেস কোড দেয়া,সেখানে চাইলেই আমি কালো বোরকা পড়ে পর্দা করতে পারবো না। ওই প্রতিষ্ঠানের নির্দিষ্ট যে ড্রেস আছে আমাকে সেটা পড়তে হবে।  আমি কি সেখানে ভর্তি হতে পারবো?সেখানে কো এডুকেশন রয়েছে।
আসলে আমার ফ্যামিলিতে চায় আমি জব করি,কিন্তু আমি সেটা চাইনা!
আর আমি যদি এখন এই কথা বলি যে আমি জব করবো না তাহলে বাসায় হয়তো অনেক ঝামেলা হবে।
আল্লাহ ই ভালো জানেন।
সেজন্য ভেবেছি আগে অনার্স কমপ্লিট করবো পরে এসব বলবো আল্লাহ বাঁচিয়ে রাখলে।আর ন্যাশনালে ভর্তি হওয়ার এটাও একটা রিজন ছিলো। কারণ যেহেতু আমার ফ্যামিলিতে আমি এখনি বলতে পারছি না যে আমি জব করতে চাই না,দেখা গেলো আমি প্রাইভেটে পড়াশোনা কমপ্লিট করার পর এই কথা জানালাম বাসায় আর তখন আমাকে শুনতে হচ্ছে যে- এত টাকা পয়সা খরচ করসি তোমার পিছনে জব করবা না তাহলে এত টাকা খরচ করালে কেনো! তখনি বা কি বলবো বাসায়?!
এই ভয়ে ন্যাশনালে ভর্তি হয়েছিলাম।
I really really need a proper solution. ami Du'a o korechi Allahr kache,Istekhara o korechilam vortir age but confusion dur hoyna.pore ovabei vorti hoi kono upay na peye.


৪.আমি তাড়াতাড়ি বিয়ে করতে চাই,কিন্তু আমার বড় বোন তার বয়স ২৯+ বছর।
কিন্তু সে এখন বিয়ে করতে চাচ্ছে না।
আমি মোটেও চাইনা বেশি বয়সে বিয়ে করতে।এখন আমি কি করতে পারি? আমার বা, মা আমার দুনিয়াবি পড়াশোনা,ক্যারিয়ার নিয়ে সবসময় কথা বলেন,যেগুলা আমার ভালো লাগে না একদম। আমি বাংলা তে অনার্স করছি।কিন্তু এই সাবজেক্টে পড়াশোনা করে দ্বীনের কি খেদমত করতে পারবো ভেবে পাইনা।এজন্য পড়াশোনা তেও আগ্রহ পাইনা! পড়াশোনা করতেও ইচ্ছা করে না।
এমতবস্থায় আমার আসলে কি করা উচিত?

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
মেয়েরা পর্দায় থেকে শুধুমাত্র মেয়েদেরকে এবং নাবালক ছেলেদেরকে টিউশনি পড়াতে পারবে।তবে সাবালক ছেলেদেরকে টিউশনি পড়াতে পারবে না।এটা জায়েয হবে না।

(২)
জ্বী,মেয়েরা ফ্রিল্যান্সিং করতে পারবে।তবে হারাম কোনো কাজ করতে পারবে না।
(৩)
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা
https://www.ifatwa.info/434 নং ফাতাওয়ায় ইতি পূর্বে বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যেহেতু মহিলা কলেজে চান্স পেয়ে গেছেন, তাই এখানেই ভালোভাবে পড়ালেখা চালিয়ে যান, এটাই আপনার জন্য কল্যাণকর হবে। ঢাকায় যাওয়া কল্যাণকর হবে না বলেই মনে হচ্ছে। পরিবারের যাতে খরচ কম হয়, সেদিকে বিশেষ লক্ষ্য রাখবেন।

(৪)
আপনি তারাতারি বিয়ের জন্য চেষ্টা করবেন,আল্লাহর কাছে দু'আ করবেন।দ্বীন পাত্র সম্পর্কে খুজ পেলে মাতাপিতাকে অবহিত করবেন। শতচেষ্টার পরও মাতাপিতাকে বুঝাতে অক্ষম হয়ে যদি আপনি নিজে নিজে বিয়ে করে নেন, তাহলে সেই বিয়েও বিশুদ্ধ হবে।আমরা কিন্তু সর্বদাই পারিবারিক বিয়ের পরামর্শই দিয়ে থাকি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...