আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু উস্তাদ।
উস্তাদ, কিছু প্রশ্নের উত্তর জানা আমার জন্য খুব জরুরি।
(১) আমাদের পরিবারে বাবা মৃত। উপার্জনক্ষম কোনো পুরুষ নেই। আমার মা এবং আমরা দুই বোন এক চাচার দেয়া কিছু টাকার মাধ্যমে জীবিকা নির্বাহ করছি। যেকোনো সময় তা বন্ধ হয়ে যাওয়ার আশংকা করছি। এক্ষেত্রে আমার  বড় বোন পর্দার সাথে কোথাও হালাল উপার্জনের পথ খুঁজছেন। কিন্তু বিভিন্ন স্কুলে শিক্ষিকা হিসেবে আবেদন করেও কোনো চাকরি নসিব হচ্ছেনা। এমতাবস্থায় পরিবারের সকলের থেকে চাপ আসছে কোনো একটা কিছু করার জন্য।  ইসলামি ব্যাংক আল আরাফায় পরিচিত লোক থাকায় সেখানে চাকরি হয়ার সম্ভাবনা আছে। এতোদিন শুধু সুদ থেকে বাঁচার জন্য কোনো ব্যাংকে চাকরির জন্য ট্রাই করাও হয়নি। কিন্তু এখন ইনকাম করা জরুরি হয়ে পরেছে। এমতাবস্থায় ইসলামি ব্যাংকের যেকোনো পদে চাকরি করা কি জায়েজ হবে? বিভিন্ন আলেমের বক্তব্য যে এটি জায়েজ ও হালাল যেহেতু উপরমহলের কর্তৃপক্ষ  ইসলামী ব্যাংক গুলো শরিয়াহ অনুসারে পরিচালনা করার চেষ্টা করে থাকেন। যদি ইসলামি ব্যাংক না থাকতো তাহলে তো নিরাপত্তার স্বার্থে  সুদী ব্যাংক টাকা রাখতে হতো। আর ইসলামি ব্যাংক পরিচালনা করার জন্য তো কারো না কারো চাকরি করা প্রয়োজন হবেই।  এখন এছাড়া কোনো বিকল্প পথ পাওয়া যাচ্ছেনা। এক্ষেত্রে করণীয় কি হবে?
(২) পরিবারের বাবা মৃত, মা ও দুই মেয়ে জীবিত। এক্ষেত্রে তাদের তিনজনের নামে কোনো ফ্ল্যাট রেজিস্ট্রি করা হলে মায়ের অবর্তমানে এই সম্পতির মালিক কারা হবে? দুই মেয়ে ছাড়াও কি কারো মালিকানা আসবে? মায়ের ভাই, তাদের স্ত্রী সন্তান কি এই সম্পত্তি পাবে? আর কে কতটুকু সম্পত্তি পাবে?

(৩) কোনো পরিবারে চোগলখোর কোনো মানুষ, যিনি সম্মুখে ভালো ব্যবহার ও করেন আবার  খোঁচা দিয়েও কথা বলেন, পিছনে বিভিন্ন বানোয়াট বিষয়,  মানুষের চরিত্র, কাজ নিয়ে দোষ  ও বাজে কথা অন্যান্য মানুষের নামে বর্ণনা করে থাকেন। উনার সাথে চললে বা উনার বাসায় দাওয়াতে গেলে গীবত বা অন্যান্য গুনাহ হয়ে যাওয়ার আশংকা আছে। কিন্তু আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জাহান্নামি বিধায় এটি করা যাবেনা৷ এখন উনার সাথে কিভাবে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখব? এক্ষেত্রে করণীয় কি?  উনার বাসার দাওয়াতে না গেলে কি গুনাহ হবে যদি এক্ষেত্রে সম্পর্ক নষ্ট হয়ার আশংকা থাকে?
(৪) কোনো বাসায় হালাল ও হারাম ইনকামের মিশ্রণ থাকলে কি সে বাসায় দাওয়াত খাওয়া যাবে?
(৫) উস্তাদ, সুদ, জীবন বীমা, লোন, সমিতি এগুলো  সম্পর্কে একটু স্পষ্ট জানতে চাই। কিভাবে জানতে পারি বা মানুষকে দাওয়াত দিতে পারি? এসম্পর্ক কোনো লিংক / পোস্ট / ফতোয়া  শেয়ার করলে উপকৃত হতাম।  আল্লাহ আপনাদের উত্তম জাযা দান করুক।
অনেকগুলো প্রশ্ন একসাথে করার জন্য আফওয়ান। আসলে লগইন এ সমস্যা হচ্ছে। তাই অনেকদিন লগ ইন করতে না পারায় প্রশ্ন করতে পারছিলাম না। মাফ করবেন উস্তাদ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ব্যাংকের সকল প্রকার চাকুরী হারাম নয়।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/398

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ব্যাংকের সুদ সম্পর্কিত নয়, এমন সকল প্রকার চাকুরী আপনি করতে পারবেন। তবে যদি সুদি লেনদেন ব্যতিত আপনার কোনো চাকুরী না থাকে, তাহলে আপনি শুধুমাত্র বেঁচে থাকার জন্য ঐ চাকুরী করতে পারবেন।তবে কখনো আর্থিক অবস্থার উন্নতি লে তখন আর আপনার জন্য জায়েয হবে না।

(২) পরিবারের বাবা মৃত, মা ও দুই মেয়ে জীবিত। এক্ষেত্রে তাদের তিনজনের নামে কোনো ফ্ল্যাট রেজিস্ট্রি করা হলে, মায়ের অবর্তমানে এই সম্পতির মালিক মায়ের ওয়ারিছরা হবে। দুই মেয়ে ছাড়াও মায়ের বাবা ভই ইত্যাদি মায়ের ওয়ারিছ হবে। মায়ের ভাই, তাদের স্ত্রী সন্তানরাো এই সম্পত্তি থেকে কিছুটা পাবে। মায়ের অংশকে অর্থাৎ ফ্ল্যাটের একতৃতীয়াংশ কে প্রথমে তিন ভাগ করে প্রথমে দুই ভাগ দুই মেয়ে পাবে। এবং বাকী এক অংশকে মায়ের ভাই বা ভাইয়ের সন্তানগণ পেয়ে যাবেন।

(৩) প্রশ্নের বিবরণ অনুযায়ী উনার সাথে সম্পর্ক বজায় না রাখারও রুখসত রয়েছে।
وَأَجْمَعَ الْعُلَمَاءُ عَلَى أَنَّ مَنْ خَافَ مِنْ مُكَالَمَةِ أَحَدٍ وَصِلَتِهِ مَا يُفْسِدُ عَلَيْهِ دِينَهُ أَوْ يُدْخِلَ مَضَرَّةً فِي دُنْيَاهُ يَجُوزُ لَهُ مُجَانَبَتُهُ وَبُعْدُهُ، وَرَبَّ صَرْمٍ جَمِيلٍ خَيْرٌ مِنْ مُخَالَطَةٍ تُؤْذِيهِ.

উলামাগণ একমত যে, কারো সাথে কথা বললে বা মিলিত হলে যদি তার দ্বীন নষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা বা তার দুনিয়া তার জন্য কষ্টকর হবে বলে ধারণা হয়, তাহলে এমন মানুষ থেকে দূরে থাকার জায়েয রয়েছে।অনেক সম্পর্ক বর্জন বা দূরত্ব এমন রয়েছে যা মিলিত হওয়ার চেয়ে অনেক উত্তম।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/61503

(৪) কোনো বাসায় হালাল ও হারাম ইনকামের মিশ্রণ থাকলে সে বাসায় দাওয়াত খাওয়া যাবে না।

(৫) সুদ হারাম।কুরআনের আয়াতে এবং অসংখ্য হাদীসে সুদকে হারাম করা হয়েছে।  জীবন বীমা, লোন,এগুলোও হারাম। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...