জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
হাদীস শরীফে এসেছেঃ
হযরত মুগিরা বিন শু'বা রাঃ থেকে বর্ণিত,রাসুলুল্লাহ সাঃ এরশাদ করেন
إِذَا قَامَ الْإِمَامُ فِي الرَّكْعَتَيْنِ، فَإِنْ ذَكَرَ قَبْلَ أَنْ يَسْتَوِيَ قَائِمًا فَلْيَجْلِسْ، فَإِنِ اسْتَوَى قَائِمًا فَلَا يَجْلِسْ، وَيَسْجُدْ سَجْدَتَيِ السَّهْوِ.
أبو داود، السنن، كتاب الصلاة، باب من نسي أن يتشهد وهو جالس، 1: 272، رقم: 1036، بيروت: دار الفكر
অনুবাদঃ যদি ২য় রাকাতে দাড়িয়ে যায়,তাহলে যদি সোজা হয়ে দাড়ানোর পূর্বেই স্বরন আসে,তাহলে বসে যাবে।
আর যদি সোজা হয়ে দাড়িয়ে যায়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করবে।
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
''(سها عن القعود الأول من الفرض) ولو عملياً، أما النفل فيعود ما لم يقيد بالسجدة (ثم تذكره عاد إليه) وتشهد، ولا سهو عليه في الأصح (ما لم يستقم قائماً) في ظاهر المذهب، وهو الأصح فتح (وإلا) أي وإن استقام قائماً (لا) يعود لاشتغاله بفرض القيام (وسجد للسهو) لترك الواجب (فلو عاد إلى القعود) بعد ذلك (تفسد صلاته) لرفض الفرض لما ليس بفرض، وصححه الزيلعي (وقيل: لا) تفسد، لكنه يكون مسيئاً ويسجد لتأخير الواجب (وهو الأشبه)، كما حققه الكمال، وهو الحق، بحر''۔ (2/ 83، کتاب الصلوٰۃ ، باب سجود السہو، ط: سعید)
সারমর্মঃ যদি সোজা হয়ে দাড়িয়ে যায়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করবে।
﴿ ولو کان اِلی القیام أقرب لم ے عد ) لأنہ کالقائم معنیً ( یسجد للسہو) لأنہ ترک الواجب ۔ ھدایہ مع شرح فتح القدیر ص ۵۰۸ ج۱ ۔ دار الفکر بیروت﴾
যদি দাড়ানোর নিকটতম হয়,তাহলে আর বসবেনা।
এবং সেজদায়ে সাহু আদায় করতে হবে।
বিস্তারিত জানুনঃ-
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে আপনি যদি সোজা হয়ে দাঁড়িয়ে না গিয়ে থাকেন,সেক্ষেত্রে আপনার নামাজ আদায় হয়ে গিয়েছে।
হ্যাঁ যদি আপনি সোজা হয়ে দাঁড়িয়ে যাওয়ার পরেও উক্ত কাজ করেন,সেক্ষেত্রে সেজদায়ে আদায় না করায় উক্ত নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।
(০২)
এতে আপনার গুনাহ হবেনা।
(০৩)
সর্বদা এভাবে ২০০ টাকা নেয়া জায়েজ হবেনা।
পড়াশোনা বাবদ প্রয়োজন হলে সেই সময়ে শুধু সেই ২০০ টাকা নেয়া যাবে।
(০৪)
এক্ষেত্রে রিয়া হবেনা।
(০৫)
প্রয়োজনীয় কাজের জন্য হলে এক্ষেত্রে দিনের বেলা যাওয়া যাবে।
(০৬)
প্রশ্নের বিবরন মতে গুনাহ হবেনা।