আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামুআসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ শাইখ,

আমি দুইটা বিষয় সম্পর্কে জানতে চাচ্ছিলাম।
1. এশার দুই রাকাত সুন্নাত সালাত কি বিতরের সালাতের পর পড়া যায়?

2. অযু ছাড়া কি আযান দেওয়া যায়?
শাইখ প্রশ্ন দুইটার উত্তর দিয়ে উপকৃত করবেন ইনশাআল্লাহ। জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

এশার দুই রাকাত সুন্নাত সালাত বিতরের সালাতের পর পড়লে যদিও সুন্নত আদায় হয়ে যাবে তথাপি এমনটা করা মাকরুহ। 


الحلوانی: لا بأس بالفصل بالأوراد واختارہ الکمال. قال الحلبی: إن أرید بالکراہة التنزیہیة ارتفع الخلاف قلت: وفی حفظی حملہ علی القلیلة؛ ...(قولہ إلا بقدر اللہم إلخ) لما رواہ مسلم والترمذی عن عائشة قالت کان رسول اللہ - صلی اللہ علیہ وسلم - لا یقعد إلا بمقدار ما یقول: اللہم أنت السلام ومنک السلام تبارکت یا ذا الجلال والإکرام ، وأما ما ورد من الأحادیث فی الأذکار عقیب الصلاة فلا دلالة فیہ علی الإتیان بہا قبل السنة، بل یحمل علی الإتیان بہا بعدہا؛ لأن السنة من لواحق الفریضة وتوابعہا ومکملاتہا فلم تکن أجنبیة عنہا، فما یفعل بعدہا یطلق علیہ أنہ عقیب الفریضة. وقول عائشة بمقدار لا یفید أنہ کان یقول ذلک بعینہ، بل کان یقعد بقدر ما یسعہ ونحوہ من القول تقریباإلخ


فتاویٰ رحیمیہ: (90/6، ط: دار الاشاعت)



রাতের শেষ নামায বিতির হওয়াই কাম্য।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-

https://www.ifatwa.info/4129


(১)

এশার দু'রাকাত সুন্নত বিতিরের পূর্বেই পড়তে হবে।



(২)

অযু ছাড়া আজান দেওয়া যাবে, তবে উত্তম হল, অযু সহকারে আজান দেওয়া।


سنن الترمذي ت شاكر (1/ 389)

"عن أبي هريرة، عن النبي صلى الله عليه وسلم قال: «لا يؤذن إلا متوضئ»

 - حدثنا يحيى بن موسى قال: حدثنا عبد الله بن وهب، عن يونس، عن ابن شهاب، قال: قال أبو هريرة: «لا ينادي بالصلاة إلا متوضئ» ،: " وهذا أصح من الحديث الأول،: «وحديث أبي هريرة لم يرفعه ابن وهب، وهو أصح من حديث الوليد بن مسلم، والزهري لم يسمع من أبي هريرة، واختلف أهل العلم في الأذان على غير وضوء، فكرهه بعض أهل العلم، وبه يقول الشافعي، وإسحاق ورخص في ذلك بعض أهل العلم، وبه يقول سفيان، وابن المبارك، وأحمد»".

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 392)

"(ويكره أذان جنب وإقامته وإقامة محدث لا أذانه) على المذهب".

مجمع الأنهر في شرح ملتقى الأبحر (1/ 77)

"(وجاز أذان المحدث)؛ لحصول المقصود، ولا يكره في الصحيح، وقيل: يكره؛ لأنه يصير داعياً إلى  ما لا يجيب بنفسه وداخلاً تحت قوله تعالى: ﴿ أَتَأْمُرُوْنَ النَّاسَ بِالْبِرِّ وَتَنْسَوْنَ أَنْفُسَكُمْ﴾ [البقرة: 44] كما في الفرائد، أقول: وفيه كلام؛ لأن الوضوء للأذان مندوب كما تقرر آنفاً، فحينئذٍ ينبغي أن لا يكون تركه مكروهاً، ولا نسلم عدم الإجابة؛ لأنه يمكن الوضوء بعده فيكون مجيباً حكماً".فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...