আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামুআলাইকুম শাইখ,
আমার বয়স তেইশ বছর। পনেরো বছর বয়স থেকে অ্যাজমা বা শ্বাসকষ্টের সমস্যা রয়েছে। প্রায় সময়ই বলতে বর্তমানে ও আলহামদুলিল্লাহ বিভিন্ন ধরনের অসুস্থতার নিয়ামতে রয়েছি। শ্বাসকষ্ট, পেশার লো, সাইনুসাইটিস, জ্বর, এলার্জির সমস্যা ইত্যাদি লেগেই থাকে। শ্বাসকষ্টের জন্য ইনহেলার ব্যবহার করি নিয়মিত। শ্বাসকষ্টের সমস্যা থাকার কারণে আমি যোহরের চার রাকাত, মাগরিবের দুই রাকাত আর এশার দুই রাকাত সুন্নাত নামাজ প্রায় দিনই পড়তে পারি না। দীর্ঘদিন সাইনুসাইটিস থাকার কারণে আমার খাবারের প্রতি অনেক অনীহা যার কারণে অত্যধিক দুর্বল থাকি সবসময় আর মাঝে মধ্যে জ্ঞান হারিয়ে ফেলি বেশি দুর্বল থাকার কারণে। বালেগ হবার পর থেকে কয় টা রোযা করেছি ঠিক জানি নাই, আলহামদুলিল্লাহ এখন আল্লাহর ফরয বিধান লঙ্ঘন করেছি এতোদিন ভেবে অনেক ভয়ে আছি। যার কারণে এবারের রোযা গুলো করতে চাচ্ছিলাম কিন্তু আমার আব্বু মা আমাকে কোনোভাবেই রোযা রাখতে দিতে চাচ্ছেন না। আর শ্বাসকষ্ট থাকার কারণে আমি নামাজ একটু ধীরগতিতে পড়ি যার কারণে আমার সময় লেগে যায় অনেক টা। শাইখ আমি এশার রাত রাকাত ফরজ দুই রাকাত সুন্নাত বিতর এর নামাজ পড়ে তারাবিহ এর নামাজ আদায় করা আমার জন্য অনেক টা কষ্টের হয়ে যাচ্ছে। এমতাবস্থায় যদি তারাবিহ এর সালাত আদায় না করি আর মাঝে মধ্যে সুন্নাত সালাত আদায় না করার কারণে আমি কি অনেক বড় গোনাহগার হয়ে যাব? অসুস্থতার কারণে রোযা রাখার বিষয়ে কি করতে পারি? শাইখ তারাবিহ এর সালাত সর্বনিম্ন কত রাকাত পড়া যাবে? আমাকে দয়া করে সঠিক পরামর্শ দিয়ে উপকৃত করবেন ইনশাআল্লাহ আর আমার জন্য দোয়ার দরখাস্ত শাইখ।
জাযাকাল্লাহ খইরন

1 Answer

0 votes
by (714,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।
(১)
জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) :
এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।

(২)
হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) :
কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।

(৩)
তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :
এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন।(এই তিন প্রকার একজন দ্বীনী বোনের গবেষনা থেকে কপিকৃত)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4672

প্রথম অবস্থায় সুন্নত বা তারাবিহকে তরক করা জায়েয হবে।তবে তৃতীয় অবস্থায় জায়েয হবে না।

আর দ্বিতীয় অবস্থার ব্যাখ্যা এরূপ যে, এ অবস্থায় সুন্নত না পড়ার রুখসত থাকলেও, সুন্নত বা তারাবিহ পড়া উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুআলাইকুম শাইখ, উত্তর টা দিতে ভুলে গেছেন বোধহয়!
by (714,080 points)
উত্তর দেয়া হয়েছে।
by (10 points)
reshown by
আসসালামুআলাইকুম উস্তায, তারাবিহ এর সালাত একেবারে ত্যাগ না করে চার বা দুই রাকাত পড়লে কি হবে? জাযাকাল্লাহ খইরন 
by (714,080 points)
বিনা প্রয়োজনে বিশ রাকাত তারাবিহকে ত্যাগ করা যাবে না।করলে গোনাহ হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...