আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)

Assalamu alaikum hujur,khub manoshik peray achi tai birokto korchi, onekdin agey amar husband er shathe jhograr shomoy amar husband bolechilo tumi jodi cheleder ke niye jhogra laganur uddeshhe mithhe bolo tahole tomar shathe amar shomporko shesh ba shesh hoye jabe,tokhon eshob bepare bhalo bujhtmna bole bar bar bolchilam she hoyto emon kichu diye dise,tokhon she bole ami emon kichu deini,ar ami shesh bolini shesh kore dibo ei kotha ta bolechi,ami kuno niyot o korini,tokhon ami eshob bepare bar bar bolchilam bole she birokto hoye bole tumi jodi mone koro talak tahole talak e ei kotha ta she dui bar bolechilo,er dara hoye gele ki korte pari,kintu ami toh talak deini,ei kotha tao bolchilo,tokhon ei kotha te mane tumi jodi talak mone koro tahole talak e,etate ami aro bhoy peye jai,ebong take ei kotha ta bolle she online ey kichu fotua masala dekhe amak shantona diye bole tumi tension niona amader ek talak hoyeche,kothar madhhome firiye nilei hobe,tokhon ami take firiye neyar kotha bolle she firiye ney,tarpor o she bolchilo ami purapuri bishhash kori amader moddhe ek talak o hoyni,porer din ekjon mufti ke ei bepare janale tini bolen kenaya shobdo diye jodi kuno niyot na kore thaken tahole kichui hoyni apnader modhhe,tokhon amra tai bhebe niyechilam je amader modhhe kichui hoyni,kintu goto ekmash er moto ami talak er wassossa te achi bole ei bepar gula abar bhabte thaki,ar amar husband ke jiggesh korle she kosom kete bole she kuno niyot koreni,talak deyni,bole ami shudhu tomak etai bujhate chachhilam tumi mone korle koro giye kintu ami toh deini,,hujur kenaya shobdo diya jodi kuno niyot kore thake tahole porer kotha gula diye kichu hobe?she talak er shikarukti tokhon o deyni,ektu koshto kore amak ei bepar ta ektu shundor kore bujhiye dile khub upokar hoto,

1 Answer

0 votes
by (679,480 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তে বিশেষ প্রয়োজনে,যখন স্বামী স্ত্রীর মাঝে  বনিবনা কোনো ভাবেই সম্ভবপর হয়না,তখন এক তালাক দেওয়ার বিধান এসেছে।
বিনা কারণে তালাক প্রদাণ করা হারাম।এর শাস্তি আমাদেরকে দুনিয়া ও আখেরাতে অবশ্যই পেতে হবে।

তালাক সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

عن ابن عمر، عن النبي صلى الله عليه وسلم قال: «أبغض الحلال إلى الله تعالى الطلاق»

অর্থ:রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন, “মহান আল্লাহ পাকের নিকট সর্বাপেক্ষা অপছন্দনীয় হালাল হচ্ছে 'তালাক'।(আবু দাউদ-২১৭৮)

শরিয়তের পরিভাষায় প্রশ্নে উল্লেখিত জাতীয় শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)

★★প্রশ্নে উল্লেখিত শব্দ "" তুমি যদি ছেলেদেরকে নিয়ে ঝগড়া লাগানোর উদ্দেশ্যে মিথ্যা কথা বলো,তাহলে আমাদের সম্পর্ক শেষ বা শেষ হয়ে যাবে"" 
এটি কেনায়া বাচক শব্দ দিয়ে শর্ত যুক্ত তালাক।

এ সংক্রান্ত জানুনঃ 

এই শব্দ গুলো বলার দ্বারা যদি স্বামী তালাকের নিয়ত করে থাকে,তাহলে শর্ত যুক্ত তালাক হবে।    
নতুবা নয়।

আরো জানুনঃ   

★★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামী বলেছে যে তিনি শেষ বলেননি,বরং বলেছেন যে শেষ করে দিবো,  আর তিনি এটিও যেহেতু দাবী করতেছে যে তিনি ঐ কথা বলার সময় তালাকের নিয়ত করেননি,তাই এক্ষেত্রে কোনোভাবেই শর্তযুক্ত তালাক হবেনা।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি নিশ্চিত থাকতে পারেন,কোনো সমস্যা নেই।
আপনাদের বৈবাহিক সম্পর্ক পুরোপুরি  ঠিক আছে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...