আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
235 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)

Assalamu alaikum,,,hujur kalke ektu proshno korechilam kintu bujhiye korte parini bole abar proshno ta korchi maaf korben..1 no.hujur gotokal ami amar husband er shathe kotha bolchilam she ekta friend er biyer onushthan ey gese jekhane haram drinks mane mod pan korse. Ami take khaise kina jiggesh korle she bole she khayni.erpor ami bolsilam je ami egula chini jani.ebong koyekta haram drinks er naam boli..amar husband amak bolchilo egula kom dami tai ami bolsi jina egula amar omuk bhaiya(nam niye bolsi)khaise ami dekhsi,tokhon amar husband amak bolse chih tumi emon manusher shathe misho.pore ami bujhte prlam ami toh amar oi bhaiya take ekta drinks khete dekhsi ekhane toh koyektar uddeshho kore bole fellam bhoy hochhe mithhe bole fellam bole.eshob kotha bartay amar jhogra laganur uddessho chilona.ba mithhe bolao uddeshho chilona.amar husband o eta niye mithhe kno bollam jhogra koreni.shudhu bolse emon manusher shathe keno choli.ektu raag niyei bolse.ami bolsi agey choltam ekhon cholina.amak bolben ekhane talaker shorto gula pawa gese kina.,,,,,2 no question .amar husband obhiman kore ba normally bolsilo amader majkhane onek durotto chole ashche orthat kotha beshi hoyna.bolle boli na bolle nai ejonno bolsilo kotha ta er dara kichu hobe?3 no.question,,,ami khub wassoasa te thaki tai ami take bar bar bolte thaki emon kichu bolse kina ba ami talak chawar por she hm bolse kina tokhon amar husband rege bole tor moner ei khuskhusanir jonno tui talak hoye jabi.orthat amar mone je eshob bar bar ashe tai bolse ei kotha ta.ei kothar dara ki talak hobe?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাকের শর্ত পাওয়া যায়নি।
তাই তালাক পতিত হবেনা।
আপনি নিশ্চিন্তে থাকুন।
,     
(০২)
"আমাদের মাঝে অনেক দূরত্ব চলে আসছে" এটি বলার দ্বারা তালাক হবেনা। 

(০৩)
না,এ কথার দ্বারাও তালাক হবেনা।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ يَعْنِي ابْنَ مُحَمَّدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حَبِيبٍ، عَنْ عَطَاءِ بْنِ أَبِي رَبَاحٍ، عَنِ ابْنِ مَاهَكَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ثَلَاثٌ جَدُّهُنَّ جَدٌّ، وَهَزْلُهُنَّ جَدٌّ: النِّكَاحُ، وَالطَّلَاقُ، وَالرَّجْعَةُ

আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিনটি কাজ এমন যা বাস্তবে বা ঠাট্টাচ্ছলে করলেও তা বাস্তবিকই ধর্তব্য। তা হলোঃ বিবাহ, তালাক ও স্ত্রীকে ফিরিয়ে আনা।
(হাসান : আবূ দাঊদ ২১৯৪, তিরমিযী ১১৮৪, ইবনু মাজাহ ২০৩৯, ইরওয়া ১৮২৬, সহীহ আল জামি‘ ৩০২৭,মিশকাতুল মাসাবিহ ৩২৮৪।)

 ‘আরবী جِدٌّ-এর অর্থ ঐকান্তিক প্রচেষ্টা, আগ্রহ, একাগ্রতা ইত্যাদি।

 মিরকাতুল মাফাতীহ গ্রন্থাকার বলেন, «وَالْجَدُّ مَا يُرَادُ بِه مَا وُضِعَ لَه» 
শব্দটি যে অর্থের জন্য গঠন করা হয়েছে সেই অর্থ গ্রহণ করা বা উদ্দেশ্য হওয়া। 

আর «المهزل» শব্দটির আভিধানিক অর্থ ঠাট্টা, কৌতুক, রসিকতা ইত্যাদি। 

পরিভাষায় কোনো শব্দকে যে উদ্দেশে গঠন করা হয়েছে সে অর্থ ছাড়া ভিন্ন কোনো অর্থ গ্রহণ করা, যদিও ঐ অর্থের সাথে গঠিত অর্থের কোনো সম্পর্ক ও সাদৃশ্য নেই।

৩টি বিষয় আগ্রহ বা একান্তভাবে বললে কিংবা কৌতুক রসিকতার সাথে বললেও তা কার্যকর হবে। (এক) তালাক (দুই) নিকাহ বা বিবাহ (তিন) রজ্‘আহ্ বা স্ত্রীকে প্রত্যাহার করে নেয়া। অর্থাৎ কেউ যদি সরীহ বা স্পষ্ট শব্দে স্ত্রীকে তালাক দিয়ে বলে আমি খেলাচ্ছলে বা রসিকতা করে তালাক দিয়েছি তার ঠাট্টা রসিকতা ধর্তব্য হবে না বরং তার তালাকই কার্যকর হবে।

কাযী ‘ইয়ায (রহঃ) বলেনঃ আহলে ‘ইলম বা বিদ্বানগণ একমত যে, ঠাট্টাচ্ছলে তালাক প্রদান করলে তা কার্যকর হবে। প্রাপ্তবয়স্ক জ্ঞানবান ব্যক্তি যখন স্পষ্ট ও দ্ব্যর্থহীন শব্দে তালাক প্রদান করবে তখন তার এ কথার কোনো মূল্য বা ভিত্তি হবে না যে, আমি খেলাচ্ছলে বা ঠাট্টাচ্ছলে তালাক দিয়েছিলাম। কেননা ঠাট্টাচ্ছলের তালাক অকার্যকর হলে ইসলামের অনেক বিধানই অকার্যকর হয়ে যাবে। ইমাম তিরমিযী (রহঃ) হাদীসটিকে হাসান ও গরীব বলেছেন। ‘আল্লামা মুনযিরী বলেনঃ হাদীসটি সহীহের শর্তে পৌঁছেনি, অর্থাৎ হাদীসটি য‘ঈফ। (মিরকাতুল মাফাতীহ)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
সুতরাং তালাক নিয়ে ওয়াসওয়াসায় আক্রান্ত হয়ে স্বামীকে কোনো প্রশ্ন করবেননা।
এতে সে অনিচ্ছায় তালাকের কথা বললে তালাক হয়ে যাবে।
তাই সতর্কতা অবলম্বন কাম্য।
অযথা তালাকের ওয়াওয়াসা অন্তরে আসতেই দিবেননা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...