আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
edited by

Assalamu alaikum,,,,hujur rkta proshno korechilam jhogra laganur uddeshe mithhe bolle talak hobe,kintu jodi jhogra laganur uddessho na thake ar amar husband eta niye jhogra ba kothar katakati kore tahole kichu hobe?

by (20 points)
Orthat mithhe bollam,kintu jhogra laganur o kuno uddeshho na thake tobe kichu hobe?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেনঃ

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

عن ابن عمر، عن النبي صلى الله عليه وسلم قال: «أبغض الحلال إلى الله تعالى الطلاق»

অর্থ:রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন, “মহান আল্লাহ পাকের নিকট সর্বাপেক্ষা অপছন্দনীয় হালাল হচ্ছে 'তালাক'(আবু দাউদ-২১৭৮)


শরীয়তের বিধান হলো যেভাবে শর্ত দিয়ে তালাক দিবে,ঠিক সেভাবেই উক্ত কাজ হলে তালাক হবে।
নতুবা নয়।

ফাতাওয়ার কিতাবে আছে
  
إذا وجد الشرط انحلت الیمین۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵، کذا في الہدایۃ / باب الأیمان في الطلاق ۲؍۳۵۸، البحر الرائق / باب التعلیق ۴؍۸ کوئٹہ)
সারমর্মঃ
যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে। 

وشرط الحنث في قولہ إن خرجت مثلاً فأنت طالق أو إن ضربت عبدک فعبدي حر لمرید الخروج والضرب فعلیہ فورًا؛ لأن قصدہ المنع عن ذٰلک الفعل عرفًا ومدار الأیمان علیہ، وہٰذہ تسمی یمین الفور۔ (درمختار، الأیمان / باب الیمین في الدخول والخروج والسکنیٰ، مطلب في یمین الفور ۵؍۵۵۳-۵۵۴ زکریا، ۳؍۷۶۱-۷۶۲ دار الفکر بیروت، وکذا في البحر الرائق / باب الیمین في الدخول ۴؍۳۱۵ کوئٹہ)
সারমর্মঃ
কেহ যদি বলে তুমি যদি বের হও,,তাহলে তুমি তালাক, অথবা তুমি যদি তোমার গোলামকে প্রহার করো,তাহলে আমার গোলাম আযাদ,তাহলে এটির বিধান তাৎক্ষনিক হবে।
কেননা তার উদ্দেশ্য ছিলো ঐ কাজ থেকে সেই সময়েই বিরয় রাখা,( সারাজীবন এর জন্য নয়)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত স্বামী স্ত্রীকে বলেছিলো যে "" ঝগড়া লাগানোর উদ্দেশ্যে অন্যকে নিয়ে মিথ্যা বললে তালাক""

এক্ষেত্রে যদি স্ত্রী ঝগড়া লাগানোর উদ্দেশ্য ছাড়া এমনিতেই যদি তাদেরকে নিয়ে মিথ্যা কথা বলে,তাহলে তালাক হবেনা।

তবে এই বিষয় নিয়ে যেহেতু তাদের মাঝে ঝগড়াঝাটি হয়েছিলো,তাই এক্ষেত্রে স্পষ্ট বুঝাই যাচ্ছে যে স্ত্রী ঝগড়া লাগানোর জন্যই এহেন মিথ্যা বলে থাকে। 
স্বামীকে জ্বালানোর জন্যই এহেন মিথ্যা সে বলে।
তাই এক্ষেত্রে বিষয়টি অনেকটাই স্পষ্ট যে স্ত্রী প্রশ্নে উল্লেখিত ছুরতে ঝগড়া লাগানোর জন্যই বা স্বামীকে জ্বালানোর জন্যই মিথ্যা কথা বলেছে।

(উল্লেখ্য যে  স্বামীকে জ্বালানোর জন্য বললেও সেটিকে ঝগড়া লাগানোর জন্য ধরা হবে।)

এর উপর ভিত্তি করে প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী উক্ত বিষয় সংক্রান্ত স্বামীকে মিথ্যা সেই কথা বললে শর্তের ভিত্তিতে এক তালাকে রজয়ী পতিত হবে। 
,
(তবে সেই কথা যদি মিথ্যা না হয়ে সত্যি হয়,তাহলে শর্ত পূর্ণাঙ্গ ভাবে না পাওয়ায় তালাক পতিত হবেনা।)      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...