আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
362 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
মুসাফির অবস্থায় কী কসরের সালাত আদায় করা উত্তম?  কোনো ব্যক্তি যদি সুন্নাতে মুয়াক্কাদা সহ সম্পূর্ণ সালাত আদায় করে মুসাফির অবস্থায় তবে কী তার গুণাহ হবে? নাকি কসর সালাত আদায় অপেক্ষা বেশি সওয়াব অর্জন করবে?
যদি কসর সালাত আদায় উত্তম হয় তবে যে ১২ রাকাআত সুন্নত  সালাত নিয়মিত  আদায় করলে জান্নাত পাওয়ার ফজিলত বর্ণিত আছে তা কী মুসাফির অবস্থায় প্রযোজ্য নয়?
একজন ব্যক্তি যদি ৪ দিনের বেশি সফরে অবস্থান করার সিদ্ধান্ত নেয় তবে কী তার সম্পূর্ণ সালাত আদায় করতে হবে? ঠিক কয়দিন পর্যন্ত অবস্থান করলে একজন ব্যক্তি কসরের সালাত আদায় করতে পারেন?
যদি ৪ দিনের বেশি অবস্থানের সিদ্ধান্ত নিলে সম্পূর্ণ সালাত আদায় করতে হয় তবে কোনো ব্যক্তি যদি ৩ দিন অবস্থান করার সিদ্ধান্ত নিয়ে যাত্রা করে অতঃপর কোনো কারণে তা ৪ অথবা ৫ দিনে রূপ নেয় তবে তার ওপর কসর সালাতের বিধান কী?

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-১২৮১

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সফরের হালতে ফরয নামাযের কসর করতে হবে। পূর্ণ নামায পড়লে হবে না। সুন্নতের কোনো কসর নেই।সময় সুযোগ  থাকলে সুন্নত পড়া উত্তম।তবে না পড়লেও কোনো গোনাহ হবে না।এমনকি সুন্নতে মু'আক্কাদা না পড়লেও কোনো গোনাহ হবে না।হ্যা, সময় সুযোগ থাকলে সুন্নত নামাযকে পড়ে নেয়াই উত্তম।

১২ রা'কাত সুন্নতের যে ফযিলত বর্ণিত রয়েছে, সেগুলো মুকিম অবস্থায় প্রযোজ্য।
১৫ দিনের কম সময় সফরের নিয়তে কোথাও গেলে কসর করতে হয়। ১৫ দিনের বেশী সময় নির্দিষ্ট কোনো স্থানে অবস্থানের নিয়তে গেলে তথায় পূর্ণ নামায পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...