আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in সালাত(Prayer) by (38 points)
closed by
আসসালামু আলাইকুম শাইখ।

আমার এক আত্মীয়ের বাড়ি সফরের দুরত্ব হয় তাই সেখানে কসর সালাত আদায় করা লাগতো। কিন্তু এখন ওই শহরে ভার্সিটি হওয়ায় যদি বাসা থেকে ভার্সিটি যাওয়ার পথে মাঝে আত্মীয়ের বাসায় অবস্থান করি, এখনো কি কসর পড়তে হবে? যেহেতু এখন আমি ওই শহরের বাসিন্দা হয়ে গেছি। যদিও আমার ভার্সিটি আত্মীয়ের বাড়ি থেকে 14 কিলোমিটার দূরে।
আর আমি ওই শহরের এখন 4 বছরের জন্য বাসিন্দা ইন শা আল্লাহ। কিন্তু যদি আত্মীয়ের বাড়ি বেড়ানোর উদ্দেশ্যে যায় আমার নিজের বাড়ি থেকে আর ভার্সিটি যেয়ে অবস্থান না করি তখন কি কসর হবে?
closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার ভার্সিটি আপনার ওয়াতানে ইকামত।
ওয়াতানে ইকামত থেকে যদি কেউ ৭৭ কিলোর অধিক সফর না করে, তাহলে ওয়াতানে ইকামত বাতিল হয় না। বরং ওয়াতানে ইকামত বাকী থাকে।অর্থাৎ ওয়াতানে ইকামত থেকে ৭৭ কিলোর ভিতর সফর করলে মানুষ মুকিমই থাকবে।
 সুতরাং আপনি ভার্সিটিতে মুকিম হওয়ার সুবাধে ঐ আত্মীর বাড়ী যা আপনার ভার্সিটি থেকে ৪ কিলো দূরে, সেখানে আপনি গেলে মুকিম হিসেবেই বিবেচিত হবেন।

والحاصل: أن إنشاء السفر يبطل وطن الإقامة إذا كان منه أما لو أنشأه من غيره فإن لم يكن فيه مرور على وطن الإقامة أو كان ولكن بعد سير ثلاثة أيام فكذلك، ولو قبله لم يبطل الوطن بل يبطل السفر لأن قيام الوطن مانع من صحته۔(رد المحتار على الدر المختار،كتاب الصلاة،باب صلوة المسافر،ج:2،ص:615)
(الوطن الأصلي) هو موطن ولادته أو تأهله أو توطنه(يبطل بمثله) إذا لم يبق له بالأول أهل، فلو بقي لم يبطل بل يتم فيهما۔۔۔۔
(قوله أو توطنه) أي عزم على القرار فيه وعدم الارتحال وإن لم يتأهل، فلو كان له أبوان ببلد غير مولده وهو بالغ ولم يتأهل به فليس ذلك وطنا له إلا إذا عزم على القرار فيه وترك الوطن الذي كان له قبله شرح المنية. ۔( الدر المختار مع رد المحتار ،كتاب الصلاة، مطلب في الوطن الأصلي ووطن الإقامة،ج:2،ص:131)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 231 views
0 votes
1 answer 54 views
0 votes
1 answer 150 views
0 votes
1 answer 168 views
...