আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in সালাত(Prayer) by (12 points)
আসসালামু আলাইকুম শাইখ।
আমরা জানি, সাধারণ অবস্থায় সালাত মসজিদে গিয়ে জামাত এর সাথে পড়লে ২৭ গুণ অধিক সাওয়াব পাওয়া যায়।
আবার জানি কসর এর সালাত সফরে গিয়ে নিজে পড়া বৈধ এবং কসরের সালাত রাসুল সাঃ এর নির্দেশনা অনুযায়ী ফরজ সালাতটুকুর অর্ধেক আদায় করি আমরা। আর এটাই কসরের সালাতের সুন্নত।


প্রশ্ন:১) কেউ যদি মনে করে কসরের সালাত দুই রাকাত আদায় না করে ৪ রাকাত আদায় করলে অধিক সাওয়াব পাওয়া যাবে, তাহলে কি এটা সুন্নতের খেলাফ এবং বিদআত হবেনা? [যেহেতু রাসুল সাঃ এর নির্দেশ হলো দুই রাকাত সালাত আদায়]


প্রশ্ন:২) আমরা জানি, মুসাফির ব্যাক্তি যদি মুসাফির নন এমন ইমামের পিছে সালাত আদায় করে মসজিদে গিয়ে, তাহলে মুসাফির ব্যাক্তিকে সম্পূর্ণ সালাত আদায় করতে হবে। এখন প্রশ্ন হলো, কোনো মুসাফির ব্যাক্তি যদি অন্য এলাকায় গিয়ে "জামাতে সালাত আদায় করলে অধিক সাওয়াব পাওয়া যায়" এই আশা করে ৫ ওয়াক্ত সালাতই মসজিদে গিয়ে মুসাফির নয় এমন ইমামের পিছে পড়ে সম্পূর্ণ ফরয সালাত আদায় করে (অধিক সাওয়াব এর আশায়), তাহলে এটা কি বিদআত বা অনুত্তম হতে পারে নাকি প্রত্যেক মুসাফিরের এমনটাই করা উচিৎ যে, সে অন্য এলাকায় গেলে যেনো মসজিদে গিয়ে ৫ ওয়াক্ত সালাত জামাতের সাথে সম্পূর্ণ ফরয সালাত আদায় করে?
মুসাফির ব্যাক্তির জন্য অধিক উত্তম কোনটি?
১) নিজে কসর আদায় করে ফেলা, মুসাফির সাথী থাকলে মসজিদে না গিয়ে নিজ বাসস্থানেই তাদের সাথে জামাতে সালাত আদায় করে ফেলা, এটা উত্তম? নাকি ..

২) মসজিদে গিয়ে মুসাফির নয় এমন ইমামের পিছে সম্পূর্ণ ফরজ সালাত আদায় করা অধিক সওয়াবের আশায়?
একটু স্পষ্ট আর specify করে উত্তর দিবেন। জাযাকাল্লাহু খাইরান, শাইখ।

1 Answer

0 votes
by (696,520 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1281

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
মুসাফির অবস্থায় ২ রাকাত নামায পড়তেই হবে।চার রাকাত নামায পড়া বিদ'আত হবে।

(২)
সফর অবস্থায় মসজিদে গিয়ে নামায পড়া সম্ভব হলে সর্বদা মসজিদে গিয়েই নামায পড়া উত্তম।ইমাম মুকিম হলে সর্বদা পূর্ণ নামায পড়াই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...