আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in সালাত(Prayer) by (2 points)
আমি বিগত বছরগুলো তে ফজর নামাজের ফরয দুই রাকাত এ শুধু সুরা ফাতিহা পড়েছি অর্থাৎ অন্য কোনো সূরা মিলায়নি (অজ্ঞতা বশত)।এখন যখন জানতে পেরেছি আমি কি নামাজগুলো কাযা করবো? নাকি অন্য কি করণীয় দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

ফরজ নামাজের ১ম দুই রাকাতে ও অন্যান্য নামাজের সমস্ত রাকাতে সুরা ফাতেহার সাথে অন্য সুরা বা ছোট তিন আয়াত মিলানো ওয়াজিব।
,
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، قَالَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنْ يَحْيَى، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي قَتَادَةَ، عَنْ أَبِيهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَقْرَأُ فِي الظُّهْرِ فِي الأُولَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ وَسُورَتَيْنِ، وَفِي الرَّكْعَتَيْنِ الأُخْرَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ، وَيُسْمِعُنَا الآيَةَ، وَيُطَوِّلُ فِي الرَّكْعَةِ الأُولَى مَا لاَ يُطَوِّلُ فِي الرَّكْعَةِ الثَّانِيَةِ، وَهَكَذَا فِي الْعَصْرِ وَهَكَذَا فِي الصُّبْحِ.

আবূ কাতাদাহ্ (রাযি.) হতে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুহরের প্রথম দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা ও দু’টি সূরাহ্ পড়তেন এবং শেষ দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা পাঠ করতেন এবং তিনি কোন কোন আয়াত আমাদের শোনাতেন, আর তিনি প্রথম রাক‘আতে যত দীর্ঘ করতেন, দ্বিতীয় রাক‘আতে তত দীর্ঘ করতেন না। ‘আসরে এবং ফজরেও এ রকম করতেন। (বুখার ৭৭৬,৭৫৯) (আধুনিক প্রকাশনীঃ ৭৩২, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৪০)

https://ifatwa.info/4486/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
শরীয়তের বিধান হলো  সেজদায়ে সাহু ভুলে আদায় না করলে নামাজের পরই আদায় করবে।
নামাজের ওয়াক্ত শেষ হয়ে গেলে উক্ত নামাজ দোহরিয়ে (পুনরায়) পড়তে হয় না এমন একটি কওল রয়েছে। 

তবে রাজেহ তথা প্রাধান্য পাওয়া বক্তব্য হল, দোহরিয়ে (পুনরায় উক্ত নামাজ)  পড়তে হবে। সময় থাকুক বা না থাকুক। 
সতর্কতা এর মাঝেই।
(নাজমুল ফাতওয়া ২/২৮৯)

ফাতাওয়ায়ে শামীতে আছে   
وقد علمت ايضا ترجيح القول بالوجوب فيكون المرجح وجوب الإعادة فى الوقت وبعده (رد المحتار-3/532
নামাজের ওয়াক্ত থাকুক বা না থাকুক,প্রাধান্য পাওয়া বক্তব্য হলো ওয়াক্তের মধ্যে হোক,বা অন্য যেকোনো সময়ে হোক,উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে।  

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সুরা ফাতেহার সাথে অন্য সুরা মিলানো ফরজ নয়। বরং ওয়াজিব। 
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার যিম্মা থেকে ফজর নামাজ গুলি আদায় হয়ে গিয়েছে।  (সেই নামাজ গুলি পুনরায় আদায় করা আপনার উপর ফরজ নয়।)

তবে ওয়াজিব ছেড়ে দেয়ার দরুন যেহেতু সেজদায়ে সাহু ওয়াজিব ছিলো,তাই নামাজ গুলি পুনরায় আদায় করা ওয়াজিব হবে।

এক্ষেত্রে যেহেতু নামাজের ওয়াক্ত শেষ হয়ে গিয়েছে,তাই আপনার উপর সে সমস্ত নামাজ পুনরায় আদায় আবশ্যক কিনা,এই ব্যপারে ইমামদের মত বিরোধ রয়েছে।

কাহারো মতে সেই নামাজ গুলি আদায় করতে হবেনা। আবার কাহারো মতে সেই নামাজ গুলি আদায় করতে হবে।

তবে  প্রশ্নে উল্লেখিত ছুরতে সময় সুযোগ মোতাবেক আস্তে-ধীরে সেই নামাজ গুলি পুনরায় আদায় করারই পরামর্শ থাকবে।  
সতর্কতা এর মাঝেই রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 66 views
0 votes
1 answer 84 views
...