আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
24 views
in সালাত(Prayer) by (11 points)
আসসলামু আলাইকুম,

আমাদের মসজিদে ফজর কেউ পড়তে আসে না। শুধুমাত্র আমরা ২-৪ জন মসজিদে জামাত করে ফজর আাদায় করার চেষ্টা করি। যারা ফজরে পড়তে আসে তারা সবাই ঠিক করেছে সূর্য উদয়ের ২০-২৫ মিনিট আগে জামাত শুরু করা। আমিও একমত হয়। কিন্ত আমি যখন ওই সময় টাতে নামাজে যায় তখন আর অন্ধকার থাকে না, ভোরের আলো মাত্র ফোটা শুরু করে। আমার মনটা সব সময় খুত খুত করে যদিও ওয়াক্তের মাঝে নামাজ আাদায় করতেছি কিন্তু নামাজ শুদ্ধ হচ্ছে কিনা। কারন একদম ওয়াক্ত শেষ হওয়ার পূর্ব মূহুর্তে নামাজ আদায় করতেছি। আওয়াল ওয়াক্ত তো হচ্ছে না। মাঝে মাঝে কারনবশত এভাবে পড়লে ঠিক আাছে। কিন্তু ইচ্ছাকৃত ভাবে জামাত ওয় সময় ঠিক করে নিয়মিত ওইসময় নামাজ আদায় করলে এই নামাজ হবে কি? উস্তাদের কাছে জানতে চাচ্ছি। যদি এটা ঠিক না হয়, তাহলে কি একাকী আওয়াল ওয়াক্তে নামাজ পড়া যাবে?

উদাহরণ: ফজরের শুরু এখন আমাদের এখানে ৪:০৯ এ, সূর্য উদয় ৫:৩৯ এ,, কিন্তু জামাত ঠিক করা হয়েছে ৫:১০ এ,,এ সময় টাতে আমি যখন নামাজে যায় আমি অন্ধকার দেখতে পায় না, কি করবো উস্তাদ?

২। প্রতেক ফরজ নামাজের সালাম ফিরিয়ে প্রথমে আল্লাহু আকবার বলে আস্তাগফিরুল্লাহ তিনবার পড়বো? নাকি সালাম ফিরিয়ে আল্লাহু আকবার না বলে সরাসরি তিন বার আস্তাগফিরুল্লাহ বলবো? কোনটা সুন্নাত সম্মত?
জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
ফজরের সালাত আকাশ কিছুটা পরিস্কার হওয়ার পর পড়া সম্পর্কে হযরত রা'ফে ইবনে খাদিজ রাঃথেকে বর্ণিত আছে,

154 عَنْ رَافِعِ بْنِ خَدِيجٍ، قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «أَسْفِرُوا بِالفَجْرِ، فَإِنَّهُ أَعْظَمُ لِلأَجْرِ». [ص: ٢٩٠]
রা'ফে ইবনে খাদিজ রাঃ বলেনঃ আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি তিনি বলেনঃ তোমরা ভোরের আলো পরিস্কার হওয়ার পর ফজরের সালাত পড়,কেননা এতে সওয়াব বেশী করে পাওয়া যায়।(তিরমিযি শরীফ-১৫৪)

وَقَدْ رَوَى شُعْبَةُ، وَالثَّوْرِيُّ هَذَا الحَدِيثَ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ. وَرَوَاهُ مُحَمَّدُ بْنُ عَجْلَانَ أَيْضًا، عَنْ عَاصِمِ بْنِ عُمَرَ بْنِ قَتَادَةَ. وَفِي البَابِ عَنْ أَبِي بَرْزَةَ، وَجَابِرٍ، وَبِلَالٍ: «حَدِيثُ رَافِعِ بْنِ خَدِيجٍ حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ» وَقَدْ رَأَى غَيْرُ وَاحِدٍ مِنْ أَهْلِ العِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَالتَّابِعِينَ: الإِسْفَارَ بِصَلَاةِ الفَجْرِ، وَبِهِ يَقُولُ سُفْيَانُ الثَّوْرِيُّ "

ترمذي
ইমাম তিরমিযি উক্ত হাদীস বর্ণনা করার পর বলেনঃউক্ত হাদীসকে শু'বাহ ও সাওরী মুহাদ্দিস মুহাম্মদ ইবনে ইসহাক থেকে বর্ণনা করেন।এবং ঠিকতেমনিভাবে মুহাম্মদ ইবনে আজলান-আছিম ইবনে উমর ইবনে ক্বাতাদাহ থেকেও বর্ণনা করেন।উক্ত অধ্যায়ে আবি বারযাহ,জাবের, বেলাল রাঃ থেকেও হাদীস বর্ণিত আছে।

"রা'ফে ইবনে খাদিজের হাদীস হাসান ও সহীহ"

নবী কারীম সাঃ এর অনেক সাহাবায়ে কেরামগগণ এবং অনেক তা'বেয়ীগণ ইসফার (পরিস্কার হওয়ার পর ফজরের সালাত)কে উত্তম মনে করতেন,এবং এটাই সুফিয়ান সাওরীর অভিমত।

বিস্তারিত 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরন মতে আপনাদের ফজরের নামাজ হচ্ছে। কোনো সমস্যা নেই।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا قَالَ: كُنْتُ أَعْرِفُ انْقِضَاءَ صَلَاةِ رَسُولِ اللَّهِ صَلَّى الله عَلَيْهِ وَسلم بِالتَّكْبِيرِ

’আবদুল্লাহ ইবনু ’আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সালাত শেষ হওয়াটা বুঝতাম তাকবীর শোনার মাধ্যমে। 
(সহীহ : বুখারী ৮৪২, মুসলিম ৫৮৩, মিশকাত ৯৫৯)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
নামাজের সালাম ফিরিয়ে আল্লাহু আকবার বলে ইস্তেগফার পাঠ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 39 views
...