ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺃﻳﻬﺎ ﺍﻟﻨﺎﺱ ﺇﻥ ﺍﻟﻠﻪ ﻃﻴﺐ ﻻ ﻳﻘﺒﻞ ﺇﻻ ﻃﻴﺒﺎ
ﻭﺇﻥ ﺍﻟﻠﻪ ﺃﻣﺮ ﺍﻟﻤﺆﻣﻨﻴﻦ ﺑﻤﺎ ﺃﻣﺮ ﺑﻪ ﺍﻟﻤﺮﺳﻠﻴﻦ ﻓﻘﺎﻝ
ﻳﺎ ﺃﻳﻬﺎ ﺍﻟﺮﺳﻞ ﻛﻠﻮﺍ ﻣﻦ ﺍﻟﻄﻴﺒﺎﺕ ﻭﺍﻋﻤﻠﻮﺍ ﺻﺎﻟﺤﺎ ﺇﻧﻲ ﺑﻤﺎ ﺗﻌﻤﻠﻮﻥ ﻋﻠﻴﻢ
ﻭﻗﺎﻝ ﻳﺎ ﺃﻳﻬﺎ ﺍﻟﺬﻳﻦ ﺁﻣﻨﻮﺍ ﻛﻠﻮﺍ ﻣﻦ ﻃﻴﺒﺎﺕ ﻣﺎ ﺭﺯﻗﻨﺎﻛﻢ ﺛﻢ ﺫﻛﺮ ﺍﻟﺮﺟﻞ ﻳﻄﻴﻞ ﺍﻟﺴﻔﺮ ﺃﺷﻌﺚ ﺃﻏﺒﺮ ﻳﻤﺪ ﻳﺪﻳﻪ ﺇﻟﻰ ﺍﻟﺴﻤﺎﺀ ﻳﺎ ﺭﺏ ﻳﺎ ﺭﺏ ﻭﻣﻄﻌﻤﻪ ﺣﺮﺍﻡ ﻭﻣﺸﺮﺑﻪ ﺣﺮﺍﻡ ﻭﻣﻠﺒﺴﻪ ﺣﺮﺍﻡ ﻭﻏﺬﻱ ﺑﺎﻟﺤﺮﺍﻡ ﻓﺄﻧﻰ ﻳﺴﺘﺠﺎﺏ ﻟﺬﻟﻚ
অনুবাদঃ
নবীজী সাঃ বলেনঃ হে লোকসকল জেনে রাখ!আল্লাহ পবিত্র তিনি পবিত্র জিনিষ ছাড়া অপবিত্র জিনিষকে কবুল করেন না।আর আল্লাহ তা'আলা মু'মিনদেরকে সেই জিনিষ সমূহেরই আদেশ দিচ্ছেন যা তিনি নবীদেরকে দিয়েছিলেন।আল্লাহ তা'আলা বলেনঃ
(হে রাসুল সাঃ তোমরা পবিত্র জিনিষ থেকে খাও,এবং নেক কাজ করো,নিশ্চয় তোমরা যা কিছু করো তা আমি জানি।)এবং বলেনঃ(হে ঈমানদারগণ! তোমরা আমার প্রদানকৃত পবিত্র জিনিষ থেকে খাও)
অতঃপর নবীজী সাঃ এমন এক মানুষের কথা আলোচনা করতে শুরু করলেনঃ যে দ্বীনের রাস্তায় লম্বা সফর করেছে যদ্দরুণ তার চুল এলোমেলো,সে ধুলায় আচ্ছাদিত।এমতাবস্থায় সে দু'হাত আসমানের দিকে সম্প্রসারিত করে আল্লাহ কাছে রহমতের দু'আ করছে।
বলছে হে আমার রব! হে আমার রব! অথচ তার অন্ন,বস্র ইত্যাদি হারাম।তাহলে তার দু'আ কিভাবে কবুল করা হবে? (কবুল হবে না)(সহীহ মুসলিম-১০১৫)
দু'আ কবুল হওয়ার জন্য হালাল খাওয়া শর্ত।
ইমাম নববী রাহ বলেনঃ
ﺇﺫﺍ ﺣﺞ ﺑﻤﺎﻝ ﺣﺮﺍﻡ ﺃﻭ ﺭﺍﻛﺒﺎ ﺩﺍﺑﺔ ﻣﻐﺼﻮﺑﺔ ﺃﺛﻢ ﻭﺻﺢ ﺣﺠﻪ ﻭﺃﺟﺰﺃﻩ ﻋﻨﺪﻧﺎ , ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺃﺑﻮ ﺣﻨﻴﻔﺔ ﻭﻣﺎﻟﻚ ﻭﺍﻟﻌﺒﺪﺭﻱ , ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺃﻛﺜﺮ ﺍﻟﻔﻘﻬﺎﺀ . ﻭﻗﺎﻝ ﺃﺣﻤﺪ : ﻻ ﻳﺠﺰﺋﻪ ﻭﺩﻟﻴﻠﻨﺎ ﺃﻥ ﺍﻟﺤﺞ ﺃﻓﻌﺎﻝ ﻣﺨﺼﻮﺻﺔ ﻭﺍﻟﺘﺤﺮﻳﻢ ﻟﻤﻌﻨﻰ ﺧﺎﺭﺝ ﻋﻨﻬﺎ
যদি কেউ হারাম মাল বা চুরিকৃত জন্তুর মাধ্যমে হজ্ব করে তাহলে বাহ্যিক দৃষ্টিতে তার হজ্ব আদায় হয়ে যাবে।কিন্তু সে গুনাহগার হবে।তার হজ্ব হজ্বে মাবরুর হবে না,যে হজ্বের বিনিময় জান্নাত ব্যতীত আর কিছুই হতে পারেনা।ইমাম আহমদ বিন হাম্বল রাহ ব্যতীত তিন ইমামের ইহাই সিদ্ধান্ত। ইমাম আহমদ রাহ বলেনঃ আদায় হবে না। (আল-মাজমু'-৭/৪০)
যে হজ্বের পর গুনাহ বাকী থাকে না সে হজ্ব আদায় হবে না।তবে সে যদি ভবিষ্যতে হারাম মালকে পরিত্যাগ করে নেয় তাহলে দ্বিতীয়বার আর হজ্ব করা লাগবে না।শুধুমাত্র তওবাহ করলেই যথেষ্ট হবে।অর্থাৎ ফরয আদায় হয়ে যাবে।তবে ঐ হজ্ব আদায় হবে না যে হজ্বের পর মানুষ নবশিশুর মত নিষ্পাপ হয়ে যায়।
কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মা খালার জন্য সুদের সহযোগি হওয়া জায়েয হবে না। এক্ষেত্রে যদি পিতার সাথে সম্পর্ক শেষ হয়ে যায়, তাহলে এই সম্পর্ক শেষ হওয়ার গোনাহ আপনার মা খালার হবে না।