আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
108 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আস- সালামু আলাইকুম

হুজুর,
আমার বিয়ে হয়েছে ২ বছর...  বিয়ের দিন থেকেই আমার শাশুড়ী আমার আর আমার পরিবারের সাথে খারাপ আচারন করে কারণ বিয়েটা তার সামনে না হয়ে মসজিদে কেন হলো??? আমার স্বামীরা ২ ভাই...২ ভাইয়ের বিয়ে একদিন আগে পরে হয়....আমি ছোট বউ.... বিয়ের পর থেকেই শাশুড়ী আমার সাথে বিভিন্ন ভাবে অনেক খারাপ আচার-আচরণ করে...আমার বাবার বাড়ির অবস্থা ভালো তাই আমাকে বিভিন্নভাবে খোটা দেয়, কথা শুনায়,রাগ দেখায় (যেমন- ঘরের জিনিস,বাজার,সংসার খরচ কেন আমার বাবা দেয় না)....দিনের পর দিন এমন করতে করতে প্রায় ১৬ মাস পর একদিন আমি তার কিছু কথার সঠিক উত্তর দেই এতে করে উনি আমার সাথে আরো অনেক খারাপ আচরণ করে ঘর থেকে বের করে দিতে চায় এবং উনার রাগ আমার স্বামী আর শ্বশুর আমাকে মারে না কেন...কিন্তু আমার ভাসুরের বউকে( ভাবী) তেমন কিছুই বলে না কারণ আমার ভাসুর বুদ্ধিতে কম ও অনেকটা অস্বাভাবিক......অন্যদিকে আমার স্বামীও বিভিন্ন ভাবে আমার সাথে অনেক খারাপ করে...কোনোভাবেই আমাকে বুঝতে চায় না এমনকি পরিবারের কথা মত আরও খারাপ আচার-আচরণ  করে...আমার স্বামীর পরিবারের লোকজন ( শ্বশুর, শাশুড়ী, ভাসুর,স্বামী) এরা একে অপরকে অনেক খারাপ ও বাজে গালি ও অনেক নোংরা আচরণ করে সেই সাথে আমাকেও অনেক গালি দেয় ও খারাপ আচরণ করে....আমার মাস্টার্স পরীক্ষার জন্য ও আমার বাবা-মা হজ্জে যাওয়ার জন্য আমি বাবার বাড়িতে আসি তখন থেকে এমনকি স্বামী  চাকরি পাওয়ার( যদিও চাকরি টা আমার বাবাই তাকে দেয়) পর থেকে স্বামী আমার কোনো খরচ বহন করে না সেইসাথে শারিরীক হক ও আদায় করে না( সেহেতু আমার বাবাই আমার সকল খরচ বহন করে)......ফোনে কথা বলতে গেলেই শুধু ঝামেলা ঝগড়া হয়.....গত ৫ মাস ধরে আমার সাথে তার কোনো শারিরীক সম্পর্ক নেই এবং গত ১.৫ মাস হলো কোন যোগাযোগ ও নেই...আমার স্বামীর এক বন্ধুর থেকে জানতে পারি তার অন্য কারো সাথে সম্পর্ক আছে সেই মেয়ের সাথে ঘন্টার পর ঘন্টা কথা বলে...শেষবার যখন কথা হয় সে আমাকে বলেছে হয় আমি মানিয়ে চলবো নয়তো ছেড়ে দিব.....আমি শ্বশুরবাড়িতে খাওয়াসহ কোনো দিক থেকে সুখ শান্তি কিছুই পাচ্ছি না..তাই আমি তাদের সাথে আর থাকতে চাচ্ছি না....এখন আমার কি করা উচিত????

1 Answer

–1 vote
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যেহেতু আপনার স্বামী এখনো আপনার সাথে সংসার চালিয়ে যাচ্ছেন। বিচ্ছেদের আলোচনা করছেন না বা সেদিকে অগ্রসর হচ্ছেন না।

তাই আপনাকে বিশেষ কয়েকটি নসিহত করবো-
(ক)
আপনার স্বামীর পরকিয়া সম্পর্কে অন্য কাউকে জানাবেন না।কেননা গোনাহে গোপন রাখা ওয়াজিব।তাই গোপন রাখার চেষ্টা করুন।

(খ)
পূর্ণ আগ্রহের সাথে তাকে ঠিক করার চেষ্টা করুন। তার পরিবারের সাথে সুন্দর ব্যবহার করে তাদের মন জয় করার চেষ্টা করুন।

(গ)
তার এবং তার পরিবারের হেদায়তের জন্য দু'আ করতে থাকুন।

এসবের পরেও যদি কোনো প্রকার ফায়দা না হয়,তাহলে এমতাবস্থায় স্ত্রীর সামনে দু'টি পথ থাকবে-

(এক)
হয়তো আপনি নিরবতার সাথে সহ্য করে এগিয়ে যাবেন।

(দুই)
আপনি স্বামীর নিকট তালাক চাইতে পারবে বা খূলা করতে পারবে।
 এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/295

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1205


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করুন।এবং স্বামী ও তার পরিবারের জন্য হেদায়তের দু'আ করতে থাকুন।এবং আল্লাহর ফয়সালার অপেক্ষা করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...