আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু

একটা প্রশ্ন ছিলো কেউ জানলে একটু জানাবেন দ্রুত প্লিজ।

আমার নানা হজে যেতে চায় কিন্তু ব্যাংক থেকে টাকা লোন করে। আনুমানিক ৫ লক্ষ।
কিন্তু ব্যাংক ওয়ারিশ ছাড়া লোন দিতে রাজি না।
আমার মা, খালাদের ভোটার আইডি কার্ড আর ছবি চেয়েছে।

সুদ হবে বিধায় তারা ছবি দিতে রাজি না এদিকে নানা বলছে এসব না দিলে সারাজীবনের জন্য বাবা মেয়ের সম্পর্ক শেষ হয়ে যাবে।

এখন আমার মা/ খালার কি করা উচিত??
বাবার সাথে সম্পর্ক রক্ষা করা নাকি সুদের বিপরীতে যোগান না দেওয়া

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত, 
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺃﻳﻬﺎ ﺍﻟﻨﺎﺱ ﺇﻥ ﺍﻟﻠﻪ ﻃﻴﺐ ﻻ ﻳﻘﺒﻞ ﺇﻻ ﻃﻴﺒﺎ
ﻭﺇﻥ ﺍﻟﻠﻪ ﺃﻣﺮ ﺍﻟﻤﺆﻣﻨﻴﻦ ﺑﻤﺎ ﺃﻣﺮ ﺑﻪ ﺍﻟﻤﺮﺳﻠﻴﻦ ﻓﻘﺎﻝ
ﻳﺎ ﺃﻳﻬﺎ ﺍﻟﺮﺳﻞ ﻛﻠﻮﺍ ﻣﻦ ﺍﻟﻄﻴﺒﺎﺕ ﻭﺍﻋﻤﻠﻮﺍ ﺻﺎﻟﺤﺎ ﺇﻧﻲ ﺑﻤﺎ ﺗﻌﻤﻠﻮﻥ ﻋﻠﻴﻢ
ﻭﻗﺎﻝ ﻳﺎ ﺃﻳﻬﺎ ﺍﻟﺬﻳﻦ ﺁﻣﻨﻮﺍ ﻛﻠﻮﺍ ﻣﻦ ﻃﻴﺒﺎﺕ ﻣﺎ ﺭﺯﻗﻨﺎﻛﻢ ﺛﻢ ﺫﻛﺮ ﺍﻟﺮﺟﻞ ﻳﻄﻴﻞ ﺍﻟﺴﻔﺮ ﺃﺷﻌﺚ ﺃﻏﺒﺮ ﻳﻤﺪ ﻳﺪﻳﻪ ﺇﻟﻰ ﺍﻟﺴﻤﺎﺀ ﻳﺎ ﺭﺏ ﻳﺎ ﺭﺏ ﻭﻣﻄﻌﻤﻪ ﺣﺮﺍﻡ ﻭﻣﺸﺮﺑﻪ ﺣﺮﺍﻡ ﻭﻣﻠﺒﺴﻪ ﺣﺮﺍﻡ ﻭﻏﺬﻱ ﺑﺎﻟﺤﺮﺍﻡ ﻓﺄﻧﻰ ﻳﺴﺘﺠﺎﺏ ﻟﺬﻟﻚ
অনুবাদঃ
নবীজী সাঃ বলেনঃ হে লোকসকল জেনে রাখ!আল্লাহ পবিত্র তিনি পবিত্র জিনিষ ছাড়া অপবিত্র জিনিষকে কবুল করেন না।আর আল্লাহ তা'আলা মু'মিনদেরকে সেই জিনিষ সমূহেরই আদেশ দিচ্ছেন যা তিনি নবীদেরকে দিয়েছিলেন।আল্লাহ তা'আলা বলেনঃ
(হে রাসুল সাঃ তোমরা পবিত্র জিনিষ থেকে খাও,এবং নেক কাজ করো,নিশ্চয় তোমরা যা কিছু করো তা আমি জানি।)এবং বলেনঃ(হে ঈমানদারগণ! তোমরা আমার প্রদানকৃত পবিত্র জিনিষ থেকে খাও)
অতঃপর নবীজী সাঃ এমন এক মানুষের কথা আলোচনা করতে শুরু করলেনঃ যে দ্বীনের রাস্তায় লম্বা সফর করেছে যদ্দরুণ তার চুল এলোমেলো,সে ধুলায় আচ্ছাদিত।এমতাবস্থায়  সে দু'হাত আসমানের দিকে সম্প্রসারিত করে আল্লাহ কাছে রহমতের দু'আ  করছে।
বলছে হে আমার রব! হে আমার রব! অথচ তার অন্ন,বস্র ইত্যাদি হারাম।তাহলে তার দু'আ কিভাবে কবুল করা হবে? (কবুল হবে না)(সহীহ মুসলিম-১০১৫)

দু'আ কবুল হওয়ার জন্য হালাল খাওয়া শর্ত।

ইমাম নববী রাহ বলেনঃ
ﺇﺫﺍ ﺣﺞ ﺑﻤﺎﻝ ﺣﺮﺍﻡ ﺃﻭ ﺭﺍﻛﺒﺎ ﺩﺍﺑﺔ ﻣﻐﺼﻮﺑﺔ ﺃﺛﻢ ﻭﺻﺢ ﺣﺠﻪ ﻭﺃﺟﺰﺃﻩ ﻋﻨﺪﻧﺎ , ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺃﺑﻮ ﺣﻨﻴﻔﺔ ﻭﻣﺎﻟﻚ ﻭﺍﻟﻌﺒﺪﺭﻱ , ﻭﺑﻪ ﻗﺎﻝ ﺃﻛﺜﺮ ﺍﻟﻔﻘﻬﺎﺀ . ﻭﻗﺎﻝ ﺃﺣﻤﺪ : ﻻ ﻳﺠﺰﺋﻪ ﻭﺩﻟﻴﻠﻨﺎ ﺃﻥ ﺍﻟﺤﺞ ﺃﻓﻌﺎﻝ ﻣﺨﺼﻮﺻﺔ ﻭﺍﻟﺘﺤﺮﻳﻢ ﻟﻤﻌﻨﻰ ﺧﺎﺭﺝ ﻋﻨﻬﺎ
যদি কেউ হারাম মাল বা চুরিকৃত জন্তুর মাধ্যমে হজ্ব করে তাহলে বাহ্যিক দৃষ্টিতে তার হজ্ব আদায় হয়ে যাবে।কিন্তু সে গুনাহগার হবে।তার হজ্ব হজ্বে মাবরুর হবে না,যে হজ্বের বিনিময় জান্নাত ব্যতীত আর কিছুই হতে পারেনা।ইমাম আহমদ বিন হাম্বল রাহ ব্যতীত তিন ইমামের ইহাই সিদ্ধান্ত। ইমাম আহমদ রাহ বলেনঃ আদায় হবে না। (আল-মাজমু'-৭/৪০)


যে হজ্বের পর গুনাহ বাকী থাকে না সে হজ্ব আদায় হবে না।তবে সে যদি ভবিষ্যতে হারাম মালকে পরিত্যাগ করে নেয় তাহলে দ্বিতীয়বার আর হজ্ব করা লাগবে না।শুধুমাত্র তওবাহ করলেই যথেষ্ট হবে।অর্থাৎ ফরয আদায় হয়ে যাবে।তবে ঐ হজ্ব আদায় হবে না যে হজ্বের পর মানুষ নবশিশুর মত নিষ্পাপ হয়ে যায়।


কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মা খালার জন্য সুদের সহযোগি হওয়া জায়েয হবে না। এক্ষেত্রে যদি পিতার সাথে সম্পর্ক শেষ হয়ে যায়, তাহলে এই সম্পর্ক শেষ হওয়ার গোনাহ আপনার মা খালার হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 130 views
...