আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১,ইমামের পেছনে ওয়াজিব ছুটে গেলে করণীয় কি

২,আমি স্ত্রীকে দ্বীনের প্রতি সিরিয়াস হবার জন্য বলছিলাম, যে এসব ঠিকঠাক পালন/আদায় না করলে এত ভালবাসা জানালা দিয়ে পালাবে (নিয়ত ছিলঃ সম্পর্ক ভাটা পড়বে,টিকে থাকবেনা,তালাক হবে/হয়ে যাবে)

তখন সে পালটা জিজ্ঞেস করে এতে ভালবাসা পালাবে কেন?।আমি বলে হ্যা অবশ্যি পালাবে।সেম নিয়তেই বলি।

এতে কোনো সমস্যা হবে?

৩,দেশের বর্তমান প্রেক্ষাপটে,সদ্য বালেগার সাথে ৫০ বছর বয়সীর বিয়ে দেয়া ঠিক হবে কিনা?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

শরীয়তের বিধান হলো মুক্তাদীর এমন ভুল যার দ্বারা নামায ভঙ্গ হয় না, এমন কোন কাজ ইমামের পিছনে মুক্তাদী করলে এতে মুক্তাদীর উপর কোন কিছু যথা সাহু সেজদা আবশ্যক হয় না। বরং তার নামায বিশুদ্ধ হয়ে যায়।

فَأَمَّا الْمُقْتَدِي إذَا سَهَا فِي صَلَاتِهِ فَلَا سَهْوَ عَلَيْهِ؛ لِأَنَّهُ لَا يُمْكِنُهُ السُّجُودُ؛ لِأَنَّهُ إنْ سَجَدَ قَبْلَ السَّلَامِ كَانَ مُخَالِفًا لِلْإِمَامِ، وَإِنْ أَخَّرَهُ إلَى مَا بَعْدَ سَلَامِ الْإِمَامِ يَخْرُجُ مِنْ الصَّلَاةِ بِسَلَامِ الْإِمَامِ؛ لِأَنَّهُ سَلَامُ عَمْدٍ مِمَّنْ لَا سَهْوَ عَلَيْهِ، فَكَانَ سَهْوُهُ فِيمَا يَرْجِعُ إلَى السُّجُودِ مُلْحَقًا بِالْعَدَمِ لِتَعَذُّرِ السُّجُودِ عَلَيْهِ، فَسَقَطَ السُّجُودُ عَنْهُ أَصْلًا، (بدائع الصنائع، كتاب الصلاة، فصل وَأَمَّا بَيَانُ مَنْ يَجِبُ عَلَيْهِ سُجُودُ السَّهْوِ وَمَنْ لَا يَجِبُ عَلَيْهِ-1/175، الفتاوى الهندية-1/128، رد المحتار-2/82)

সারমর্মঃ যদি মুক্তাদি নামাজের ভিতর কোনো ভুল করে, তাহলে তার উপর সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।

কেননা তার জন্য সেজদায়ে সাহু আদায় করার কোনো ইমকান, সুযোগ নেই।   

কেননা যদি সে ইমামের সালামের আগেই সালাম ফিরায়,তাহলে ইমের মুখালিফ তথা বিরোধিতা হলো।

যদি ইমামের সাথে সালাম ফিরানোর পর সেজদায়ে সাহু আদায় করে,তাহলে সে তো ইমামের সাথে নামাজ থেকে বের হয়ে গিয়েছে….. 

,

আরো জানুনঃ-

https://ifatwa.info/49806/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

. শরীয়তের বিধান হলো যদি কোনো মুক্তাদী নামাজের মধ্যে ইচ্ছাকৃতভাবে ওয়াজিব ছেড়ে দেয়, তাহলে নামাজ এই ছুরতেও হয়ে যাবে, তবে পুনরায় উক্ত নামাজ আদায় করা ওয়াজিব হবে। আর অনিচ্ছাকৃত ভাবে ছুটে গেলে আর উক্ত নামাজ দ্বিতীয়বার আর আদায় করা লাগবে না।

২.  প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু আপনি  “তালাক হবে, হয়ে যাবে, পালাবে” এ জাতীয় শব্দ ব্যবহার করেছেন তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে কোনো তালাক হবে না। তবে পরবর্তীতে এ জাতীয় বাক্য বা কথা বলা থেকে বিরত থাকবেন।

এ সম্পর্কে আরো জানুন- https://ifatwa.info/51825/?show=51825#q51825   

 

৩. এ বিষয়ে মেয়ের পরিবার ও তার আত্মীয়-স্বজনরাই ভালো জানেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 754 views
...