আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
304 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (129 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১আমি ও আমার স্ত্রী ওয়ালি ছাড়া বিয়ে করি।বিয়ের সমহ বিয়ে সহীহ হবে কি হবেনা এটা নিয়ে অনেক চিন্তিত ও সন্দেহে ছিলাম।এম্নিতেই আমার সন্দেহ রোগ আছে।একজন পরামর্শ দিয়েছিল বিয়ে করে শারীরিক সম্পর্ক না করলেই সেফ জোনে থাকা যাবে।যাহোক বিয়ের পড়েও অনেক সন্দেহে ভুগতাম।একেকবার একেক সময় একেক চিন্তা আস্তো।তবে আস্তে আস্তে এখন ঠিক হয়ে গেছে চারবছর পর আমি বিশ্বাস করি ওয়ালি ছাড়া বিয়ে হয়।

আমার প্রশ্ন,আমার মধ্যবর্তী সময়ে সন্দেহ ও অবিশ্বাসের কারণে বিয়ে ফাসিদ হবে কিনা
২,আমি একবার স্ত্রীকে তালাকের কথা ভাবতে ভাবতে অনিচ্ছাক্রিতভাবে শুধু তিনবার 'ট্যালাক ট্যালাক ট্যালাক' বলেছি।তালাক দেবার উদ্দ্যেশ্য ছিলনা।এতে কি সমস্যা হবে? অর্থাৎ মনে মনে ভাবছিলাম, 'আমি নিজে স্ত্রীকে তালাক দিচ্ছি/দেয়ার মুহুর্তের এমন দৃশ্যটা ',কিন্তু আমার স্ত্রীকে তখন তালাক দেয়ার নিয়ত ছিলনা।আমি শুধু সেই মুহুর্তটা কল্পনা করছিলাম।

আমি যে মসজিদে ফজর পড়ি সেখানের ইমামের কিরাত নিয়ে সন্দেজ জাগলে উনাকে জিজ্ঞেস করি। উনি সবে মাত্র দাখিল দিচ্ছে।উনি নিজে বলল এক হাফিজ নাকি বলেছে উনার কিরাতে সমস্যা আছে ভুল হয়।আমি নিজে বললাম আপনি ইয়্যাকানা'বুদু তে আইনের উচ্চারণ করেন নি,মাগদুবিতে দ্বোয়াদ এর উচ্চারণ করলেও  দ্বল্লিনে একদম পাক্কা দালেএ উচ্চারণ করেছেন।উনি স্বীকার করেউনার ভুল। আমিযতটুক পারি ভুল ধরেছি,তবে নিশ্চিত অন্যান্য সুরায় তার আরো ভুল আছে।

এখন প্রশ্ন উনার পিছনে কি আমাদের সালাত হবে?, উক্ত ফজর নামাজ কি আবার পড়ব?

1 Answer

0 votes
by (713,600 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিয়ে সন্দেহ হওয়ার কারণে আপনাদের বিয়েতে কোনো সমস্যা হয়নি।বিয়ে বহাল রয়েছে।

(২)
যেহেতু আপনি মনে মনে ভেবেছেন, তাই হাজার বার কল্পনা করলেও কোনো তালাক পতিত হবে না।

(৩)
https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে নামাযে কোনো সমস্যা হবে না।হ্যা, এটা অবশ্যই সত্য যে, এখানে মাখরাজ ঠিকমত আদায় হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...