আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)
আসসালামু আলাইকুম


আমার পরিচিত একজন গত বছর নভেম্বরে বিয়ে করে। ছেলে দ্বীনদার।মেয়েও মোটামুটি দ্বীনদার দেখেই বিয়ে হয়েছিল। কিন্তু মেয়ের পক্ষ প্রথমে বলেছিল মেয়ের এক্সামের পর ছেলে বাড়ি পাঠাবে। এক্সামের পর কথা বদলে ফেলে। এখন দিবে, তখন দিবে। মেয়েও ছেলের সাথে কথা বলে না, ছেলেকে নাকি ভালো লাগেনা। ছেলেপক্ষ অনেকবার ট্রাই করছে মেয়েকে আনার কিন্তু মেয়ের ফ্যামিলি দিচ্ছে না।
মেয়ের ফ্যামিলি এখন বলতেছে যে মেয়ে দিবে না। এখন প্রশ্ন হচ্ছে যদি এভাবে আলাদা হয়ে যেতে চায় মেয়ে তাহলে কি ছেলের সম্পূর্ণ মোহর দিতে হবে??? জামাই বউ একসাথে সময় কাটায়নি কখনো।।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


বিয়ের সময় মোহরানা নির্ধারিত না হলে এক্ষেত্রে সহবাস ও খালওয়াতে সহীহাহ এর আগেই স্ত্রীকে তালাক দেয়া হলে স্ত্রী মোহরানা পাবেনা। 
তাদেরকে থ্রি পিস দিতে হবে।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-

لَا جُنَاحَ عَلَیۡکُمۡ اِنۡ طَلَّقۡتُمُ النِّسَآءَ مَا لَمۡ تَمَسُّوۡہُنَّ اَوۡ تَفۡرِضُوۡا لَہُنَّ فَرِیۡضَۃً ۚۖ وَّ مَتِّعُوۡہُنَّ ۚ عَلَی الۡمُوۡسِعِ قَدَرُہٗ وَ عَلَی الۡمُقۡتِرِ قَدَرُہٗ ۚ مَتَاعًۢا بِالۡمَعۡرُوۡفِ ۚ حَقًّا عَلَی الۡمُحۡسِنِیۡنَ ﴿۲۳۶﴾

যদি তোমরা স্ত্রীদেরকে স্পর্শ না করে অথবা মোহর নির্ধারণ না করেই তালাক দাও তবে তোমাদের কোন অপরাধ নেই। আর তোমরা তাদের কিছু সংস্থান করে দেবে, সচ্ছল তার সাধ্যমত এবং অসচ্ছল তার সামর্থ্যানুযায়ী, বিধিমত সংস্থান করবে, এটা মুহসিন লোকদের উপর কর্তব্য।
(সুরা বাকারা ২৩৬)

আর যদি বিয়ের সময় স্ত্রীর মোহর নির্ধারিত হয় কিন্তু স্বামী-স্ত্রীর মিলনের আগেই বা খালওয়াতে সহীহাহ এর আগেই  স্ত্রীকে তালাক প্রদান করা হয় তবে স্বামীকে নির্ধারিত মোহরের অর্ধেক আদায় করতে হবে। 
,
তবে এক্ষেত্রে খালওয়াতে সহীহাহ হলে তাহা সহবাসের স্তরে ধরে পূর্ণ মোহর ওয়াজিব হবে।
,
বিস্তারিত জানুনঃ

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি খালওয়াতে সহীহাহ না হয়ে থাকে,এবং  মোহরানা নির্ধারিত না থাকে,তাহলে এক্ষেত্রে তালাক দিলে শুধুমাত্র   থ্রি পিস দিতে হবে। 
আর যদি মোহরানা নির্ধারিত থাকে,তাহলে খালওয়াতে সহীহাহ না হয়ে থাকলে অর্ধেক মোহর দিতে হবে।
,
আর যদি খালওয়াতে সহীহাহ হয়ে থাকে,তাহলে পূর্ণ মোহর দিতে হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (48 points)
এখানে তালাক টা মেয়েপক্ষ চাইলেও কি এই নিয়ম?? ছেলেপক্ষ থেকে তালাক চাচ্ছেনা। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...