আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
১) একই ব্যক্তির সাথে দুইবার বিয়ে হলে দুই মোহরানা কি যোগ করতে হবে নাকি আলাদা আলাদা থাকবে? যদি  দুইবারের মোহরানা আলাদা করতে হয় তাহলে কি একবারের মোহরানা  আদায় করতে হবে নাকি দুই মোহরানাই আদায় করতে হবে?

2) পরিবারের দ্বীনি জ্ঞান না থাকার কারণে তারা যদি মোহরানা বেশি ধরতে বলে যা পাত্র আদায় করতে পারবে না  এক্ষেত্রে পরিবারকে বুঝানোর এবং বিভেদ সৃষ্টি না হওয়ার  জন্যে পরিবারের সম্মুখে বেশি মোহরানা ধরে এবং পরবর্তীতে শুধুমাত্র পাত্র এবং  পাত্রী উভয়ে একমত হয়ে  পাত্রের সামর্থানুযায়ী  মোহরানা ধরে  আদায় করলে কি তা জায়েয হবে?

3)  এইটা জানি যে কোনো মাযুর ব্যাক্তি প্রতি ওয়াক্তে নতুন করে অযু করবে। এখন আমার প্রশ্ন হচ্ছে মাযুর ব্যক্তি কি ওয়াক্ত শুরু হলে অযু করবে নাকি ওয়াক্ত শুরুর 10-15  মিনিট আগে অযু করলে  সেই অযুতে স্বলাত আদায় করতে পারবে?

4) নাপাক কাপড়কে 3 বার ধুয়ে পাক করার পর সেই ভেজা কাপড় নাড়ার সময় ছিঁটা শরীরে পরে বা যখন নাড়তে যায় তখন হাতেও লাগে যেহেতু ভেজা অবস্থায় থাকে।  কাপড়ের সেই পানিটাকি নাপাক?
দড়িতে দেখা যায় নাপাক কাপড়ও নাড়া হয়, এখন পাক কাপড় নাড়ার সময় সেই দড়িটা যদি একবার ভেজা কাপড় দিয়ে মুছে নেওয়া হয় তাহলে কি সেই দড়িতে পাক কাপড় নাড়তে পারবো?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 

(০১)
মোহরানা স্ত্রীর অধিকার।
সর্বনিম্ন মোহর ১০ দিরহাম,আর সর্বোচ্চ কোনো নির্দিষ্ট নেই।
এটি স্বামী ও তার অভিভাবক, এবং স্ত্রীর অভিভাবকগন স্ত্রীর অনুমতি স্বাপেক্ষে সন্তুষ্টি চিত্তে নির্ধারন করবেন।
,
যাহা নির্দিষ্ট হবে,স্বামীকে তাহা আদায় করতেই হবে।
স্বামী দেনমোহর আদায় না করলে তা ঋণ হিসেবে তার জিম্মায় বাকি থেকে যাবে।

স্ত্রী যদি উক্ত দেনমোহর মাফ না করে, আর স্বামীও তা পরিশোধ না করে, তাহলে কিয়ামতের ময়দানে স্বামীর অপরাধী সাব্যস্ত হবে। তাই দেনমোহরের টাকা পরিশোধ করে দেয়া জরুরী।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ    

وَالْمُحْصَنَاتُ مِنَ الْمُؤْمِنَاتِ وَالْمُحْصَنَاتُ مِنَ الَّذِينَ أُوتُوا الْكِتَابَ مِن قَبْلِكُمْ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ [٥:٥] 

তোমাদের জন্যে হালাল সতী-সাধ্বী মুসলমান নারী এবং তাদের সতী-সাধ্বী নারী, যাদেরকে কিতাব দেয়া হয়েছে তোমাদের পূর্বে, যখন তোমরা তাদেরকে মোহরানা প্রদান কর। [সূরা মায়িদা-৫] 

وَلَا جُنَاحَ عَلَيْكُمْ أَن تَنكِحُوهُنَّ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ  [٦٠:١٠] 

তোমরা, এই নারীদেরকে প্রাপ্য মোহরানা দিয়ে বিবাহ করলে তোমাদের অপরাধ হবে না। [সূরা মুমতাহিনা-১০]

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে তাকে দুইবারই আলাদা আলাদা ভাবে মোহরানা ধার্য করতে হবে,এবং দুইবারই আলাদা আলাদা ভাবে পূর্ণ মোহরানা দিতে হবে। 
হ্যাঁ যদি স্ত্রী কোনো এক বিবাহের মোহরানা সন্তুষ্টি চিত্তে মাফ করে দেয়,সেক্ষেত্রে শুধুমাত্র অপর বিবাহের মোহরানা আদায় করতে হবে। 

(০২)
বিষয়টি সম্পর্কে যদি পাত্রীকে চাপ না দেয়া হয়,পাত্রী নিজেই যদি সন্তুষ্টি চিত্তে আংশিক বা পূর্ণ মোহরানা মাফ করে দেয়,তাহলে তাহা জায়েজ হবে।

আরো জানুনঃ- 

(০৩)
মা'যুর ব্যক্তি ওয়াক্ত শুরু হলে অযু করবে।

ওয়াক্ত শুরুর 10-15  মিনিট আগে অযু করলে সেই অযুতে স্বলাত আদায় করতে পারবেনা।
ওয়াক্ত শুর হওয়ার পর তাকে পুনরায় অযু করতে হবে।

(০৪)
তিন বার ধুয়ে নিংড়িয়ে নেয়ার পর তাহা হতে ছিঁটা শরীরে/কাপড়ে লাগলে শরীর বা কাপড় নাপাক হবেনা।

নাপাক কাপড় তিনবার ধুয়ে প্রত্যেকবার নিংড়িয়ে নেয়া হলেই সেই পাক হয়ে যায়।
শুকিয়ে যাওয়াত আগেই সেটি পাক হয়।

*হ্যাঁ, সেই দড়িতে পা কাপড় নাড়িয়ে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...