আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in সালাত(Prayer) by (66 points)

আসসালামু আলাইকুম, 
আমাদের মসজিদের ঈমাম সাহেব বলেন, ফরয নামাজ শেষে ১ বার সুবাহান-আল্লাহ, ১ বার আলহামদুলিল্লাহ্‌, ১ বার আল্লাহু
আকবার বলতে হবে, এক সাথে ৩ টা কর/আঙুলের গিট গুনে ১০০ বার পড়তে হবে। যেমনঃ- সুবাহান-আল্লাহ,
আলহামদুলিল্লাহ্, আল্লাহু আকবার, সুবাহান-আল্লাহ, আলহামদুলিল্লাহ্, আল্লাহু আকবার......এইভাবে ১০০ বার পড়তে হবে।
এইভাবে না পড়লে সুন্নাত অনুযায়ী আদায় হবে না। 

কিন্তু আমি জানতাম প্রথম ৩৩ বার সুবাহান-আল্লাহ বলতে হয়, তারপর ৩৩ বার আলহামদুলিল্লাহ্ বলতে হয় এবং শেষে ৩৩
অথবা ৩৪ বার আকবার বলতে হয়। যেমনঃ- সুবাহান-আল্লাহ, সুবাহান-আল্লাহ, সুবাহান-আল্লাহ, সুবাহান-আল্লাহ...... এই
ভাবে ৩৩ বার। তারপর আলহামদুলিল্লাহ্, আলহামদুলিল্লাহ্, আলহামদুলিল্লাহ্,.........৩৩ বার। এবং শেষে আল্লাহু আকবার,
আল্লাহু আকবার, আল্লাহু আকবার......... ৩৩ বার পরতে হয়। এইভাবে পড়লে নাকি সুন্নত আওনুযায়ী আদায় হবে না ।
প্রশ্ন-১ঃ কথাটা কি সঠিক?

প্রশ্ন-২ঃ আমার প্রশ্ন হলো নবী (সঃ) কিভাবে পড়তেন?
প্রশ্ন-৩ঃ কোন নিয়মটা নবী (সঃ) এর সুন্নাত অনুযায়ী সঠিক?

1 Answer

0 votes
by (697,560 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/14660 নং ফাতাওয়ায় বলেছি যে,
হাদীসে এই তাসবিহগুলির ফজীলত সম্পর্কে এসেছে,
مَنْ سَبَّحَ اللهَ فِي دُبُرِ كُلِّ صَلَاةٍ ثَلَاثًا وَثَلَاثِينَ، وَحَمِدَ اللهَ ثَلَاثًا وَثَلَاثِينَ، وَكَبَّرَ اللهَ ثَلَاثًا وَثَلَاثِينَ، فَتْلِكَ تِسْعَةٌ وَتِسْعُونَ، وَقَالَ: تَمَامَ الْمِائَةِ: لَا إِلَهَ إِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ غُفِرَتْ خَطَايَاهُ وَإِنْ كَانَتْ مِثْلَ زَبَدِ الْبَحْرِ
যে ব্যক্তি প্রত্যেক নামাজের পর তেত্রিশবার ‘সুবহানাল্লাহ্’, এবং তেত্রিশবার ‘আলহামদুলিল্লাহ্’ এবং চৌত্রিশবার ‘আল্লাহু আকবার’ পড়বে এবং শেষে ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুওয়া আলা কুল্লি শাই ইন কদীর’ পড়বে, আল্লাহ পাক তার সমস্ত (ছগীরা) গোনাহ্ মাফ করে দিবেন, যদিও তা সমুদ্রের ফেনার সমান হয় না কেন। সহীহ মুসলিম, হাদীস নং ৫৯৭ (আহলে হক মিডিয়া)

নবী(সা:) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক ফরয সালাতের পর সুবহানাল্লাহ ৩৩ বার, আলহামদুলিল্লাহ ৩৩ বার, আল্লাহু আকবার ৩৩ বার পাঠ করার পর এই দোয়া (লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু...) ১বার পাঠ করে মোট ১০০ বার পূর্ণ করবে তার সমস্ত গুনাহ(ছগীরা) মাফ হয়ে যাবে; যদিও তা সুমুদ্রের ফেনা পরিমাণ হয়।(সহিহ মুসলিম: ১৩৮০)।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাযের পর সুন্নত সমাপ্ত করার পর সুবহানাল্লাহ ৩৩ বার তারপর আলহামদুলিল্লাহ ৩৩ বার তারপর আল্লাহু আকবার ৩৪ এভাবে পড়া যাবে।অথবা আল্লাহ আকবার ৩৩ এবং একবার লা-ইলাহা ইল্লালালাহ ও পড়া যাবে।
আপনাকে ইমাম সাহেব যে পদ্ধতির কথা উল্লেখ করেছেন, সেভাবে পড়লেও হবে,তবে এটাকে জরুরী মনে করা যাবে না,কেননা এমন নিয়ম কুরআন সুন্নাহর কোথাও আসেনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 952 views
...