আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
622 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (115 points)
১/আমি তাজবিদ কোর্স করেছি।কিন্তু এখনো সহিহ শুদ্ধ করে পড়তে পারিনা।এখন নামাযে যদি সুরা ফাতিহা পড়ি কোনোটাতে যদি ১ আলিফ মাদ্দ হয় আর আমি ভুলে না টানি (আগের ভুলঅভ্যাস অনুযায়ী) তাহলে কি আমার নামায সহিহ হবে?সাহু সিজদা সিজদা দিতে হবে?যেমন সুরা ফাতিহাদ শেষ এর দিকে ওয়ালদ্ব----লী---ন।এইখানে দ্ব তে ৪ আলিফ টান কিন্তু আমি ২/৩ আলিফ টান দিলাম তাহলে কি গুনাহ হবে?সাহু সিজদা দিতে হবে?

২/এমেরিকা তে সাধারণ নন মুসলিম বেশি।এখন সেখানে যদি কোনো মুসলিম একটি শপে কাজ করে যেখানে পর্ক,মদ সেল করা হয় তাহলে টাকা টা কি হালাল হবে?উল্লেখযোগ্য, বাংলাদেশ থেকে বসে নজরদারীর কাজ করা হয়।সিসিটিভি ক্যামেরা দিয়ে।

৩/একজন মেয়ে দ্বীনদার।সে চেষ্টা করে গুনাহ না করার।এখন তার বড় বোনের ছেলের বার্থডে তাই তাকে বলেছে সাজিয়ে দিতে।কিন্তু বার্থডে হারাম ও  জানে।পালন করেনা।কিন্তু পরিস্থিতির কারণ এ ঝামেলায় পড়ে যায়। এখন ওর বোনের ছেলের বার্থডে উপলক্ষে যদি ঘর সাজিয়ে দেয় তবে কি তার গুনাহ হবে?যদিও সে বার্থডে এটেনশ করবেনা!

৪/দ্বীনদার বোনটির ফেমিলি এতো দ্বীন মানেনা।তো ও বড় বোনের বাসায় যাওয়ায় কিছু সমস্যা কারণ এ তার মন খারাপ হয় কান্না করে!তো দুলাভাই শান্তনা দেওয়ার জন্য তার মাথায় হাত বুলিয়ে দেয়।এতে কি তার গুনাহ হবে বা দুলাভাই এর?

1 Answer

0 votes
by (696,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)নামাযে সূরা পড়ার সময়ে ক্ষেত্রেভেদে তাজবীদের কায়দা অনুযায়ী এক আলিফ তিন আলিফ পরিমাণ টান দেওয়া ফরয বা ওয়াজিব নয়,বরং মুস্তাহাব।দেওয়া উত্তম।কেউ না দিলেও নামায হয়ে যাবে।
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই।তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126

তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।একবার উচ্ছারিত হওয়ার পর দ্বিতীয়বার দোহড়িয়ে নিলে  নামায ফাসিদ হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
৪ আলিফের স্থলে ২/৩ আলিফ টান দিলে নামাযে কোনো ক্ষতি হবে না। 

(২)যেহেতু তাতে মদ সহ আরো হারাম পন্য রয়েছে, তাই এ নজরদারীর কাজ হালাল হবে না। 
(৩) বার্থডে হারাম । এবং কোনো হারমা কাজে সরাসরি সহায়তা করাও হারাম। 
(৪)তারও গোনাহ হবে এবং তার দুলাভাইয়েরও গোনাহ হবে। দুলাভাইয়ের সাথে পর্দা করতে হবে। কখনো দুলাভাইয়ের সামনে আসা যাবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...