আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
১. ২য় রাকাতে তাশাহহুদ পড়া ওয়াজিব না শুধু বসা ওয়াজিব?

২. ৪র্থ রাকাতে তাশাহহুদ পড়ার আগে ভুলে বিসমিল্লাহ পড়ে ফেললে সাহু সিজদা দিতে হবে?

৩.  সূরা ফাতিহায় আনআমতা আলাইহিম, এখানে  আনআমতা আন ا আছে, আমতাতে ى আছে، কিন্তু আমি প্রায়ই ভুলে যাই কোথায় কি। আমি ভুলে প্রথমে ى পরে ا এর উচ্চারণ করেছি, নামাজ সহিহ হবে?

৪. নামাজে কুরআনের কোনো দোয়া পড়লে সে দোয়াতে উচ্চারন ভুল হলে নামাজ ভাঙবে?

رَبَّـنَـا  اغْـفِـرْلِـىْ  وَلِـوَالِـدَىَّ  وَلِـلْـمُـؤْمِـنِـيْـنَ  يَـوْمَ  يَـقُـوْمُ  الْـحِـسَـابُ

রাব্বানাগ্ ফিরলী ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়ালিল্ মুমিনীনা ইয়াওমা ইয়াকুমুল্ হিসাব্। এ দোয়াতে ইয়াকুমুল এখানে ك এর উচ্চারণ করেছি।

৫. আমার রমজানে প্রথম রোজাতে কুলি করার সময় সামান্য পানি গিয়েছে কিনা সন্দেহ হচ্ছে, কিন্তু কোনভাবেই নিশ্চিত হয়ে পারছিনা। এখন কি একটা নফল রোজায় এমন নিয়ত করব যে, আল্লাহ ওই রোযা ভেঙে গেলে এই রোযা তার কাজা আর না ভাঙলে এটা নফল???

৬. কয়েকদিন আগে একটা অদ্ভুত স্বপ্ন দেখলাম, এমন স্বপ্ন আগে কখনও দেখিনি, আমি ঘুমের আগে আয়াতুল কুরসী, দোয়া পড়ে ঘুমাই।

 দেখি - আমি মসজিদের পাশে দিয়ে যাচ্ছি হঠাৎ মনে হলো কেউ আমার পিছে পিছে আসছে, পরে তাকিয়ে দেখি একজন বয়স্ক সাদা দাড়ি, টুপি, পাঞ্জাবি পরা লোক দৌড়িয়ে আমার দিকে আসছে। পরে আমি তাকে দেখে জোরে দৌড় দেই, কিন্তু কয়েক সেকেন্ডেই সে আমাকে ধরে ফেলে, আমাকে উঠিয়ে সে দৌড়াতে দৌড়াতে নিয়ে যেতে থাকে কোথায়, আমি চিৎকার করতে চাই কিন্তু পারিনা, অজ্ঞান হয়ে যাই একটু পরেই। পরে উঠে দেখি আমি আর আরেকজন একজনের দাস হয়ে গেছি।

এর ব্যাখ্যা কি?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
২য় রা'কাতে শুধুমাত্র বসা ওয়াজিব নয়, বরং তাশাহুদ পড়াও ওয়াজিব।

(২)
https://www.ifatwa.info/20888 নং ফাতাওয়ায় বলেছি যে,
وَكَذَا لَوْ قَرَأَهَا فِي الْقُعُودِ إنْ بَدَأَ بِالْقِرَاءَةِ وَإِنْ بَدَأَ بِالتَّشَهُّدِ ثُمَّ قَرَأَهَا فَلَا سَهْوَ عَلَيْهِ كَمَا فِي الْمُحِيطِ
«البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري» (2/ 105)
যদি কেউ বৈঠকে কিরাত শুরু করে দেয়, অর্থাৎ যদি কেউ তাশাহুদ পড়ার পূর্বে কিরাত শুরু করে, তাহলে তার উপর সিজদায়ে সাহু আসবে। কেননা এতে ওয়াজিব রুকন তথা তাশাহুদ পড়তে বিলম্ব হচ্ছে। কিন্তু যদি কেউ তাশাহুদ পড়ার পর কিরাত পড়া শুরু করে, তাহলে এতে সিজদায়ে সাহু ওয়াজিব হবে না। কেননা এতে ওয়াজিব রুকুন আদায়ে দেড়ী হচ্ছে না। 



(৩)
আল্লাহ তা'আলার বাণী,
صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ
সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

উপরোক্ত আয়াতে আন'আমতা তে ইয়াতো নেই।বরং অাইন রয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1126

(৪)
দু'আতে লাহনে জ্বলী হলে নামায ফাসিদ হয়ে যাবে।

(৫)
রোযা রাখা লাগবে না কেননা সন্দেহ দ্বারা রোযা ভঙ্গ হয়না।

(৬)
সদকাহ করবেন।আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (49 points)
edited by
৩ নম্বর প্রশ্নে  ع ই বুঝাতে চেয়েছিলাম, ভুলে ى দিয়েছি। নামাজ হবে এমন ভুল উচ্চারণে?

আর,
রাব্বানাগ্ ফিরলী ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়ালিল্ মুমিনীনা ইয়াওমা ইয়াকুমুল্ হিসাব্। এ দোয়াতে ইয়াকুমুল এখানে ك এর উচ্চারণ করেছি। এতে লাহনে জ্বলী হবে?
by (713,000 points)
নামায হবে।


লাহনে জ্বলী হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 186 views
+1 vote
1 answer 154 views
...