আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
213 views
in সালাত(Prayer) by (66 points)

আসসালামু আলাইকুম, 
আমাদের মসজিদের ঈমাম সাহেব বলেন, ফরয নামাজের পরে যদি সুন্নাত নামাজ থাকে (যেমন মাগরিবের নামাজ) তাহলে ফরয নামাজের পরে সুবাহান-আল্লাহ (৩৩ বার), আলহামদুলিল্লাহ্ (৩৩ বার), আল্লাহু আকবার (৩৩ বার) এই তাসবি পড়ে সময় নস্ট না করে সুন্নাত পরা উচিত । কেননা সুন্নত নামাজ তারাতারি পড়া উত্তম। বেশি আমল করা উচিৎ না।

এবং আয়তুল কুরছি আল্লাহু আকবার (১ বার), আস্তাগফিরুল্লা, আস্তাগফিরুল্লা, আস্তাগফিরুল্লা (৩ বার), আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম, তাবা-রাকতা ইয়া যাল-জালা-লী ওয়াল ইকরাম (১ বার) এইগুলা পরে পড়া উচিৎ। 
 ।
আর ফরয নামাজের পর সুন্নত নামাজ না থাকলে তাসবিহ গুলো পড়া উচিৎ।

প্রশ্ন-১ঃ এই কথাটা কি সঠিক?
আর নবি (সঃ) কি ফরয নামাজের পর সুন্নাত নামাজ থাকলে (যেমন মাগরিবের নামাজ) তখন তাসবিহ পড়েন নি?

প্রশ্ন-২ঃ এই দোয়া পড়ার কি কোনো সিরিয়াল আছে? দোয়া পড়লে কোনটা আগে পড়তে হবে আয়তুল কুরছি নাকি আল্লাহু আকবার (১ বার), আস্তাগফিরুল্লা, আস্তাগফিরুল্লা, আস্তাগফিরুল্লা (৩ বার)? নাকি যেকোনো একটা আগে পড়লেই হবে?
 

1 Answer

0 votes
by (696,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2293 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عن عائشة، قالت: كان رسول الله صلى الله عليه وسلم إذا سلم لم يقعد إلا مقدار ما يقول: «اللهم أنت السلام، ومنك السلام، تباركت يا ذا الجلال والإكرام»
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ ফরয নামাযে সালাম ফিরানোর পর 'আল্লাহুম্মা আনতাস-সালাম ওয়া মিনকাস-সালাম তাবারাকতা ইয়া যালজালালি ওয়াল ইকরাম' বলার পরিমাণ সময় ব্যতীত বসতেন না বরং পরবর্তী সুন্নত/নফল নামাযে দাড়িয়ে যেতেন।(যদি সুন্নত নফল থাকতো) (সুনানু ইবনি মা'জা-৯২৪-শামেলা)

ويكره تأخير السنة إلا بقدر اللهم أنت السلام
ফরযের পর সুন্নত কে পূর্ববর্তী দু'আর চেয়ে বেশী দেড়ী করা মাকরুহ। (আদ্দুর্রুল মুখতার-১/৫৩০)

সুতরাং যে সব নাসাযের পর সুন্নত নফল রয়েছে,সে সব নামাযে সুন্নত নফলের পরই যিকির দু'আ পড়া উত্তম আর যে সব নামাযে পরবর্তী সুন্নত নফল নেই সে সব নাসাযে ফরযের পরপরই দু'আ যিকির পড়া উত্তম।
ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৬৪(ফারুকিয়া করাচি তাহকিককৃত) (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ফরয নামাযের পর সুন্নত থাকলে, সুন্নত নামায পড়াই রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাহ। আর সুন্নত না থাকলে তখন তাসবিহাত পড়াই সুন্নাহ।
তাসবিহ বিভিন্ন রকমের হতে পারে। তাসবিহে ফাতেমি পড়াই উত্তম। তাসবিহাতের ক্ষেত্রে আগপিছ বলতে কিছু নাই।যেকোনো দু'আ কে আগপিছ করে পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...