আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
310 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by

ক)  তাওযীহুল কুরআন তৃতীয় খণ্ডে সুরা আহযাব এর আয়াত ৩৬ঃ টিকা ৩২ এ বর কনের সমতা ও কাফায়াতের বিষয়ের চেয়ে আত্মীয়তা প্রতিষ্ঠার আরো বড় আকর্ষণ বলতে কি কি বুঝানো হয়েছে?

খ) https://ifatwa.info/14779
এর জ এর উত্তর এ কেন খালিদ বিন ওয়ালিদ কে সাহাবি না বলে শুধু আরেকজন সাহাবিকে সাহাবি বলে সম্বোধন করা হলো তা বুঝিনাই।

গ)ঘাম বিচি থেকে বের হওয়া হাল্কা রক্তের আভাতে কি কাপড় নাপাক হবে?

ঘ) হাওয়ালা মানে কি কোন বর্ননার উৎস?

ঙ) মৌলিক প্রয়োজন বা নিয়মিত মাসিক খরচ এর জন্য থেকে যাওয়া টাকার যাকাত দেওয়া জরুরী নয়।
কথাটা বুঝিনাই।
আমি যেই মাসে যাকাত দিবো সেই মাসের ঘর ভাড়া, হাট-বাজার খরচ, ওষুধের খরচ ও অন্যান্য নিয়মিত খরচ যাকাত থেকে বাদ দিবো? (একজন আলেম এইটা বললেন)(আর আরেকজন শুধু সেই মাসের বাসা ভাড়া যদি না দিয়ে থাকি তা বাদদিতে বললেন) কোনটা সঠিক হবে বেশি? একটু যদি বিস্তারিত তাহকীক করে বলতেন।

চ)  https://ifatwa.info/19194/
এই ফতোয়ার শেষ প্রশ্ন এর উত্তর এ বলেছেন,
কুরবানীতে অন্য নিয়ত করা যাবে না।
কিন্তু আমি যদি আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি আরেকটা নিয়ত করি তাতে সমস্যা কি উস্তাদ যদি একটু বুঝাতেন। যেমনঃ মেয়ের বিয়েতে কুরবানির রেখে দেওয়া কিছু মাংস কাজে লাগানো যাবে। এই নিয়ত 

ছ) https://ifatwa.info/19237/
লিংকের সব উত্তর পাইনি প্রশ্নের।

জ) তাবলীগকে ভালোবাসি। কিন্তু কিছু কিছু কথা তো সহিহ না। এরকম কিছু গলদ কথা বলে দিয়ে সাহায্য করবেন। যাতে তাবলীগ এর সেসব কথা এড়িয়ে চলতে পারি।

ঝ) আমি আগের বছরের যাকাত দেইনাই ধরেন। এই বছর অনেক বছরের যাকাত দিবো। ধরলাম, আমার আগের বছরের যাকাতযোগ্য সম্পদ ২ লাখ। তাহলে আগের বছরের যাকাত ৫হাজার। আর এই বছরের যাকাতযোগ্য সম্পদ ৩ লাখ। তাহলে যাকাত ৭.৫ হাজার। কিন্তু এই বছর কি যাকাত যোগ্য  সম্পদ থেকে আগের বছরের যাকাত ৫ হাজার বাদ দিয়ে বাকি ২ লাখ ৯৫ হাজার এর উপরে যাকাত দিবো নাকি 3লাখের উপরে? 

closed

1 Answer

+1 vote
by (709,320 points)
edited by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ক)এখানে আত্মীয়তা প্রতিষ্ঠার আরো বড় আকর্ষণ বলতে এমন কিছু কে উদ্দেশ্য নেওয়া হয়েছে, যা মানুষ পছন্দ করে, যেমন একজন মেয়ে কোনো বড় আলেম বা ওলী আউলিয়ার ঘরের সন্তান, দেখুন-আলেম হওয়া বা না হওয়া কু’ফুর অন্তুর্ভুক্ত নয়, তবে এটা বিয়ের একটা বড় আকর্ষণ। এরকম আরো কিছু । জাযাকাল্লাহ। 
(খ)উত্তর দেয়া হয়েছে। 
(গ) ঘাম বিচি থেকে বের হওয়া হাল্কা রক্তের আভাতে কি কাপড় নাপাক হবে না। তবে এক দিরহাম পরিমাণ হয়ে গেলে কাপড় নাপাক হবে। 
(ঘ)জ্বী,বর্ণনার উৎস,রেফারেন্স। 
(ঙ)
যদি আপনি মাসের শেষের দিকে হিসেবে করেন, তাহলে আপনি যেই মাসে যাকাত দিবেন, সেই মাসের ঘর ভাড়া, হাট-বাজার খরচ, ওষুধের খরচ ও অন্যান্য নিয়মিত খরচ বাদ দিয়ে যাকাত হিসাব করবেন। কেননা এগুলো আপনার নিত্য প্রয়োজনীয়। তবে যদি আপনি মাসের প্রথম দিকে হিসাব করেন, তাহলে বাদ দিতে পারবেন না। বরং সম্পূর্ণ মালের হিসাব করবেন। হ্যা, আপনি যদি পূর্ব থেকেই বাদ দিয়ে দেন তথা খরচ করে ফেলেন, তাহলে আর বাদ দিতে হবে। কেননা এগুলো খরচ হয়েই গিয়েছে। 

(চ)কুরবানিতে অন্য কোনো নিয়ত করা যাবে না।

(ছ) উত্তর দেয়া হয়েছে। 

(জ)তাবলীগের মারাত্বক কোনো ঈমান বিধ্বংসী কিছু আমাদের নজরে পড়েনি।আপনার নজরে থাকলে আমাদের হুবহু তা বলতে পারেন। আমরা দেখবো। 

(ঝ)২লাখ ৯৫ হাজার টাকার যাকাত এবার দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
এই প্রশ্নের গ তে ঘাম বিচি নিয়ে যা বলেছেন। বুঝিনাই।
ঘাম বিচি থেকে যেই রকম হালকা রক্ত বের হয় এতে উযু ভাঙবে?
গড়িয়ে তো পড়ে নাই তাহলে উযু ভাঙবে কেন? 
আর উযু না ভাঙলে নাজাসাতে গালিজা কিভাবে হবে এইটা?
কারন নাজাসাতে গালিজার সংজ্ঞাতেই বলেছেন তা উযু ভেঙে ফেলে।
by (22 points)
ঙ এর উত্তর দেন নাই। আপনাকে দুইজন মুফতি সাহেবের কথা দিয়েছিলাম হোয়াইটস এ্যাপে। 
by (709,320 points)
ঙ প্রশ্নটাকে সহজ ভাষায় উপস্থাপন করে আমাদেরকে বলুন। 
by (709,320 points)
অথবা আমাকে ফোন দিয়ে বলুন। 
by (709,320 points)
 ঘাম বিচি থেকে বের হওয়া হাল্কা রক্তের আভাতে কি কাপড় নাপাক হবে না। তবে এক দিরহাম পরিমাণ হয়ে গেলে কাপড় নাপাক হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...