আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
364 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by

ক)  তাওযীহুল কুরআন তৃতীয় খণ্ডে সুরা আহযাব এর আয়াত ৩৬ঃ টিকা ৩২ এ বর কনের সমতা ও কাফায়াতের বিষয়ের চেয়ে আত্মীয়তা প্রতিষ্ঠার আরো বড় আকর্ষণ বলতে কি কি বুঝানো হয়েছে?

খ)i)
https://ifatwa.info/14779/
প্রশ্নের ছ ও জ এর উত্তর দেন নি ভুলে। মনে করে দিয়েন উস্তাদ

এবং
ii)
https://ifatwa.info/15506/
প্রশ্নের খ এর উত্তর দেননি।

গ) বাচ্চাদের মারা কি জায়েয? অনেক মক্তবেই কুরআন শিখানোর সময় বাচ্চাদের মারে। হেফজখানাতেও মারে।

ঘ) সামুদ্রিক প্রাণী কি মাকরুহ হানাফি মাযহাব এ? অন্য মাযহাব কি বলে?

ঙ) তাওযীহুল কুরআন প্রথম খণ্ডে সুরা বাকারা এর আয়াত ৪৪ঃ টিকা ৪৩ এর শেষ লাইন থেকে প্রশ্নঃ
'ফাসেক ব্যাক্তি কাউকে নসীহত করতে পারবে কিনা?' সেটা একটু বলেন

চ) তাওযীহুল কুরআন প্রথম খণ্ডে সুরা আলে ইমরান ১৩৪ আয়াত, অস্বচ্ছল অবস্থায় দান করার কথা বলা হয়েছে। কিন্তু কুরআন এ আছে যে নিজেকে বিপদে ফেলে দান করা যাবে না, তাহলে অস্বচ্ছল অবস্থায় দান করা দিয়ে কি বুঝাচ্ছে?

ছ) তাওযীহুল কুরআন প্রথম খণ্ডে সুরা নিসা আয়াত 4, বউ যদি নিজের ইচ্ছায় সম্পূর্ণ মোহর মাফ করে দেয়, তবে কি স্বামী মাফ পেয়ে যাবে?

জ) তাওযীহুল কুরআন প্রথম খণ্ডে সুরা বাকারা টীকা ৪৪,
i) কয়জন ফেরাউন কে মুসা আঃ তাঁর জীবদ্দশায় পেয়েছিলেন?

ii) টীকা পড়ে বুঝা যাচ্ছে শেষ ফেরাউন ১১ বছর শাসন করেছিল। তাঁর মানে শেষ ফেরাউনের বাবা মুসা আঃ কে ছোটবেলায় পেয়েছিল? (কারন মুসা আঃ নিজেই তো মাদইয়ান এ ছিলেন ১০ বছর মাঝে, তাই শেষ ফেরাউন এর পক্ষে তাকে পেলে আবার দশ বছর পরে পাওয়া সম্ভব না)

iii) আসিয়া আঃ এর স্বামী তাহলে শেষে আগেরজন ছিলো?

iv) কুরআন এ ফেরাউনকে 'কীলকওয়ালা ফেরাউন' বলেছে।  অনেকে বলেন এটি তাঁর শাসনের দীর্ঘকালকে বুঝিয়েছে ,অথচ তিনি মাত্র ১১ বছর শাসন করেছেন। এইটা কাকে উদ্দেশ্য করে বলা?

ঝ))মৌলিক প্রয়োজন বা নিয়মিত মাসিক খরচ এর জন্য থেকে যাওয়া টাকার যাকাত দেওয়া জরুরী নয়।
কথাটা বুঝিনাই।

closed

1 Answer

+1 vote
by (710,360 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(গ)
শিক্ষা অর্জনের প্রতি ছাত্রদেরকে মনযোগী করতে বা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করার পরও যদি ছাত্রটি মনযোগী হয়না,তখন তাকে সরি বা বেত দ্বারা অবস্থাবেধে সর্বোচ্ছ ১০টা বেত্রাঘাত  করা যাবে।যেমন হাদীস শরীফে এসেছে......
ﺃﺑﻲ ﺑﺮﺩﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ ﻛﺎﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ ﻻ ﻳﺠﻠﺪ ﻓﻮﻕ ﻋﺸﺮ ﺟﻠﺪﺍﺕ ﺇﻻ ﻓﻲ ﺣﺪ ﻣﻦ ﺣﺪﻭﺩ ﺍﻟﻠﻪ
ﺍﻟﻜﺘﺐ » ﺻﺤﻴﺢ ﺍﻟﺒﺨﺎﺭﻱ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﺪﻭﺩ » ﺑﺎﺏ ﻛﻢ ﺍﻟﺘﻌﺰﻳﺮ ﻭﺍﻷﺩﺏ
তরজমা- নবী কারীম সাঃ বলেনঃ-
শিষ্টচার শিক্ষা দেওয়ার জন্য সর্বোচ্ছ দশটা বেত্রাঘাত করা যাবে তবে আল্লাহর নির্ধারিত সীমারেখা অতিক্রান্ত হওয়ার হলে এর থেকেও বেশী শাস্তি দেওয়া যাবে।(যেমন ব্যবিচারির শাস্তি ১০০বেত্রাঘাত)
**শিষ্টাচার শিক্ষা দিতে বেত্রাঘাত ব্যতীত অন্যান্য সব রকম চেষ্টাই যখন ব্যর্থ হবে সব রকম চেষ্টাই বিফল যাবে,তখন বেত্রাঘাত করার হুকুম শরীয়ত কয়েকটি শর্তসাপেক্ষে প্রদান করে।
(১)দশের উর্ধে হতে পারবে না।
(২)চেহারায় প্রহার করা যাবে না।
নবীজি সাঃ বলেনঃ-
ﺇﺫﺍ ﺿﺮﺏ ﺃﺣﺪﻛﻢ، ﻓﻠﻴﺠﺘﻨﺐ ﺍﻟﻮﺟﻪ، ﻭﻻ ﻳﻘﻞ ﻗﺒﺢ ﺍﻟﻠﻪ ﻭﺟﻬﻚ " ﺭﻭﺍﻩ ﺃﺣﻤﺪ، ﻭﻫﻮ ﻓﻲ ﺍﻟﺼﺤﻴﺤﻴﻦ ﺑﺄﻟﻔﺎﻅ ﺃﺧﺮﻯ
তরজমা- যখন শরয়ী প্রয়োজনে কেউ প্রহার করবে তখন সে যেন চেহারায় প্রহার করা থেকে বিরত থাকে,এবং সে যেন তাকে (রাগবশত)এ কথা না বলে যে,আল্লাহ তোমার চেহারাকে (সমস্ত বরকত থেকে বঞ্চিত করে)অমঙ্গল করুক।
(৩)বিশেষ এমন কোন স্থানে প্রহার করা যাবে না যেখানে বেশী ব্যথা পাওয়া যায় বা অন্য কোন সমস্যার সম্ভাবনা থাকে,যেমনঃ পেট,লজ্জাস্থান,ইত্যাদি।
(৪)রাগান্বিত অবস্থায় প্রহার করা যাবে না।

(ঘ) সমুদ্রের মাছ ব্যতীত অন্য কোনো কিছু খাওয়া জায়েয নয়। মাছ সেই প্রাণী যার মেরুদন্ড থাকবে, এবং যা তার চোবল বা খানকা দ্বারা শ্বাস প্রশ্বাস গ্রহণ করে থাকে। তবে অন্যান্য মাযহাব মতে সমুদ্রের সবকিছুই হালাল। 

ويحرم عليهم الخبائث
খাবায়েছকে নিষিদ্ধ করা হয়েছে। [সূরা আরাফ-১৫৭]

সমুদ্রের মাছ ছাড়া বাকি প্রাণীগুলো হানাফী ফক্বহীগণের মতে খাবায়েছের অন্তর্ভূক্ত। তাই তা ভক্ষণ করা নিষিদ্ধ।
” قال: ولايؤكل من حيوان الماء إلا السمك، قال مالك – رحمه الله – وجماعة من أهل العلم بإطلاق جميع ما في البحر، واستثنى بعضهم الخنزير والكلب والإنسان، وعن الشافعي – رحمه الله -: أنه أطلق ذلك كله، والخلاف في الأكل والبيع واحد … ولنا قوله تعالى: {ويحرم عليهم الخبائث} [الأعراف: 157]، وما سوى السمك خبيث، ونهى رسول الله عليه الصلاة والسلام عن دواء يتخذ فيه الضفدع ونهى عن بيع السرطان“.
“(قال: ولايؤكل من حيوان الماء إلا السمك) ش: أي قال القدوري – رحمه الله – في ” مختصره “: وقال الكرخي – رحمه الله-: كره أصحابنا كل ما في البحر إلا السمك خاصةً؛ فإنه حلال أكله إلا ما طفى منه فإنهم كرهوه. وقال شيخ الإسلام خواهر زاده: ويكره أكل ما سوى السمك من دواب البحر عندنا كالسرطان، والسلحفاة، والضفدع وخنزير الماء”. (البناية شرح الهداية  (11 / 604،  کتاب الذبائح، فصل فیما یحل اکله ومالایحل، ط: دارالکتب العلمیة، بیروت، لبنان)

) “ويحرم عليهم الخبائث) [الأعراف: 157] والضفدع والسرطان والحية ونحوها من الخبائث”.(بدائع الصنائع (5 / 35)  کتاب الذبائح والصیود،  الماکول وغیر الماکول من الحیوانات، ط: سعید) 
الحيوان في الأصل نوعان: نوع يعيش في البحر، ونوع يعيش في البر، أما الذي يعيش في البحر فجميع ما في البحر من الحيوان يحرم أكله إلا السمك خاصةً؛ فإنه يحل أكله إلا ما طفا منه، وأما الذي يعيش في البر فأنواع ثلاثة: ما ليس له دم أصلاً، وما ليس له دم سائل، وما له دم سائل، فما لا دم له مثل الجراد والزنبور والذباب والعنكبوت والخنفساء والعقرب والببغاء ونحوها لايحل أكله إلا الجراد خاصةً، وكذلك ما ليس له دم سائل مثل الحية والوزغ وسام أبرص وجميع الحشرات وهو أم الأرض من الفأر والجراد والقنافذ والضب واليربوع وابن عرس ونحوها، ولا خلاف في حرمة هذه الأشياء إلا في الضب؛ فإنه حلال عند الشافعي رحمه الله تعالى”. (الفتاوى الهندية، كتاب الكراهية،  الباب الثاني في بيان ما يؤكل من الحيوان وما لايؤكل -5/289)

(ঙ)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/15704

(চ) নিজের ক্ষতি হবে না তবে কিছুটা কষ্ট হবে, এমন অবস্থায় দান করার কথা বলা হয়েছে। হ্যা, নিজের ক্ষতি করে দান করা যাবে না। 

(ছ) 
وَآتُوا النِّسَاءَ صَدُقَاتِهِنَّ نِحْلَةً ۚ فَإِن طِبْنَ لَكُمْ عَن شَيْءٍ مِّنْهُ نَفْسًا فَكُلُوهُ هَنِيئًا مَّرِيئًا
আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহর দিয়ে দাও খুশীমনে। তারা যদি খুশী হয়ে তা থেকে অংশ ছেড়ে দেয়, তবে তা তোমরা স্বাচ্ছন্দ্যে ভোগ কর। (সূরা নিসা-৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বউ যদি নিজের ইচ্ছায় সম্পূর্ণ মোহর মাফ করে দেয়, তবে স্বামী মাফ পেয়ে যাবে।

(জ) দুইজন ফেরাউনকে মুসা আঃ উনার জীবদ্দশায় পেয়েছিলেন। মাদয়ান থাকাবস্থায় প্রথম ফেরআন মারা যায়। 

 আসিয়া আঃ এর স্বামী আগেরজন ছিলো।

{وَفِرْعَوْن ذِي الْأَوْتَاد} كَانَ يَتِد أَرْبَعَة أَوْتَاد يَشُدّ إِلَيْهَا يَدَيْ وَرِجْلَيْ مَنْ يُعَذِّبهُ
«تفسير الجلالين» (ص806)
তাফসীরে জালালাইনে বলা হচ্ছে যে, পেরেকওয়ালা অর্থ হল, ফিরআউন শাস্তি প্রদানের জন্য দুনু হাত ও দুনু পায়ে পেরেক ঢুকাতো। সুতরাং শাসনের দীর্ঘকাল নিশ্চিত নয়। হ্যা, এটা হতে পারে, যে ফেরাউ বংশ দীর্ঘকাল মিশর শাসন করেছে। কেননা মুসা আঃ এর জামানার ফিরআউন ছিল, ১৯ নং ফিরআউন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
https://ifatwa.info/17761/ 
এর গ নং প্রশ্নের উত্তর পাইনি। একটু বুঝিয়ে দিয়েন উস্তাদ। 
by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 
by (710,360 points)
https://ifatwa.info/17761/  এর গ প্রশ্নটি একটু আমাকে বুঝিয়ে বলবেন। 
by (22 points)
জি সেখানের কমেন্ট এ বলেছি
by (22 points)
https://ifatwa.info/15506 
এর খ এর উত্তর দেন নি। 

ও এই প্রশ্নের ক এর উত্তর দেন নি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...