আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
250 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ উস্তাযে মুহতারাম।

আমার একটি প্রশ্ন ছিলো। সূরা ত্ব-হা এর ১২৪-১২৬ নং আয়াতে যাদেরকে কিয়ামত দিবসে অন্ধ করে দেয়ার কথা বলা হয়েছে,তারা কি পরিপূর্ণ কাফের?নাকি মুসলমানদের মধ্যেও যারা কুফর-নিফাকে জর্জরিত এবং দুনিয়ায় আল্লাহর স্মরণ থেকে গাফেল রয়েছে(সালাত আদায় করেনি ঠিকমতো),তাদের ক্ষেত্রেও এই হুকুম বর্তাবে?


অর্থাৎ এই আয়াতগুলো কাফিরদের জন্য হুমকি স্বরুপ? নাকি মুসলমানকেও এই আয়াত মনে করিয়ে দিয়ে তাদের গাফেল মনোভাবের জন্য ভীতিপ্রদর্শন করা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
قَالَ اهْبِطَا مِنْهَا جَمِيعًا ۖ بَعْضُكُمْ لِبَعْضٍ عَدُوٌّ ۖ فَإِمَّا يَأْتِيَنَّكُم مِّنِّي فَلَٰى هُدًى فَمَنِ اتَّبَعْدَي هُدًى

তিনি বললেনঃ তোমরা উভয়েই তাদের সাথে যোগ দাও। তোমরা খেলার জন্য আমার পক্ষ থেকে আমার কাছে হেদায়েত আসে, তখন যে আমার পথ অনুসরণ করবে, সে পথভ্রষ্ট হবে না এবং কষ্ট পাবে না।
তিনি বললেন: "তোমরা উভয়ে, এক সাথে, একে অপরের সাথে শত্রুতা সহ, বাগান থেকে নেমে যাও; কিন্তু যদি নিশ্চিতভাবে, আমার পক্ষ থেকে তোমাদের কাছে হিদায়াত আসে, যে কেউ আমার নির্দেশনা অনুসরণ করবে, সে তার ক্ষতি করবে না। উপায়, না দুর্দশা মধ্যে পড়া.
وَمَنْ أَعْرَضَ عَن ذِكْرِي فَإِنَّ لَهُ مَعِيشَةً ضَنكًا وَنَحْشُرُهُ يَوْمَ الْقِيَامَةِ أَعْمَىٰ
এবং যে আমার মুখের মুখ থেকে, তার জীবিকা সংকীর্ণ হবে এবং আমি তাকে কেয়ামতের দিন উন্মোচিত করব।
"কিন্তু যে আমার বাণী থেকে মুখ ফিরিয়ে নেবে, তার জন্য অবশ্যই সংকীর্ণ জীবন এবং আমি তাকে বিচারের দিন অন্ধ অবস্থায় উঠাব।"
قَالَ رَبِّ لِمَ حَشَرْتَنِي أَعْمَىٰ وَقَدْ كُنتُ بَصِيرًا
সে বলেঃ হে পালন আমাকে কেন অন্ধ উত্থিত মনে? আমি তো চক্ষুমান শোনা।
সে বলবেঃ হে আমার রব! কেন তুমি আমাকে অন্ধ করে তুলেছ অথচ আমি দৃষ্টিশক্তিসম্পন্ন ছিল?

قَالَ كَذَٰلِكَ أَتَتْكَ آيَاتُنَا فَنَسِيتَهَا ۖ وَكَذَٰلِكَ الْيَوْمَ تُنسَىٰ

আল্লাহ বলবেনঃ তোমার আমার আয়াতগুলো এমন হয়েছে, অতঃপর তুমি তোমার কাছে পেতে পারবে। সতর্কভাবে আজ বাজার যান।
(আল্লাহ) বলবেন: "এভাবে তুমি, যখন তোমার কাছে আমার নিদর্শনাবলী এসেছিল, তখন সেগুলিকে উপেক্ষা করেছিলে, তাই আজকে তুমি কি উপেক্ষিত হবে।"
তাফসীরে জালালাইন কিতাবে বলা হয়েছে, এই আয়াতের কাফিরদেরকে উদ্দেশ্য করা হয়েছে। (সূরা তাহা-১২৩-১২৬)

এই আয়াতে কাফির উদ্দেশ্য। (তাফসীরে জালালাইন) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...