আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in সালাত(Prayer) by (51 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

মুহতারাম,

https://ifatwa.info/99229 নং ফতোয়ার প্রেক্ষিতে ---

১) কোনো ব্যক্তির ওয়াতনে আসলী কি একাধিক হতে পারে?

যেমন আমাদের ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়ায় আমাদের স্থায়ী ঠিকানা, আবার পুরো পরিবার নিয়ে বহুদিন যাবৎ (প্রায় ৪০ বছর) আমরা ঢাকাতেই অবস্থান করছি এবং মাঝে মধ্যে ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লায় বেড়াতে যাওয়া হয়। উল্লেখ্য আমরা ঢাকাতে স্থায়ী নিবাসের ব্যবস্থা করার চেষ্টা করছি।

তাহলে এক্ষেত্রে আমাদের ওয়াতনে আসলী কি ঢাকা এবং ব্রাহ্মণবাড়িয়া উভয়েই হতে পারে ?

২) বি-বাড়িয়াকে ওয়াতনে আসলী ধরে ৬ নং প্রশ্ন অনুযায়ী ঢাকা থেকে কুমিল্লা ১৫ দিনের কম সময় থাকার নিয়তে গেলে কুমিল্লা থেকে ওয়াতনে আসলী বি-বাড়িয়ার দূরত্ব তো ৭৮ কি. মি এর চেয়ে কম, তাহলে গন্তব্য স্থান যেহেতু ওয়াতনে আসলীর কাছাকাছি এবং গন্তব্য স্থান থেকে ওয়াতনে আসলীর দূরত্ব যেহেতু সফরসম দূরত্বের চেয়ে কম , তাহলে গন্তব্য স্থান কুমিল্লায় গেলে মুসাফির গণ্য না হওয়ার কথা না ?

(ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার দূরত্ব হল ৯১ কি.মি ; ঢাকা থেকে কুমিল্লার দূরত্ব হল ১০০ কি.মি ; কুমিল্লা থেকে ব্রাহ্মণবাড়িয়ার দূরত্ব ৬৬ কি.মি)

1 Answer

0 votes
by (574,050 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মানুষ কখন মুসাফির হয় আবার কখন মুক্বিম হয় সেটা বুঝার জন্য প্রথমেই আমাদেরকে কিছু ফেকহী মূলনীতি বুঝতে হবে,,,,,,
والوطن الأصلي هو الذي ولد فيه" الإنسان "أو تزوج" فيه "أو لم يتزوج" ولم يولد فيه "و" لكن "قصد التعيش لا الارتحال عنه ووطن الإقامة موضع" صالح لها على ما قدمناه وقد "نوى الإقامة فيه نصف شهر فما فوقه"
ওয়াতানে আসলীঃ ঐ স্থান যেখানে মানুষ জন্মগ্রহণ করেছে,অথবা বিয়ে করেছে(সাথে বসবাসেরও নিয়ত করেছে)অথবা জন্মগ্রহণ ও করেনি এবং বিয়ে ও করেনি তবে সেখানে স্থায়ীভাবে বসবাসের দৃঢ়তর  ইচ্ছা পোষণ করেছে,সেখান থেকে সে অন্য কোথা যাবে না।এমন স্থানকে ওয়াতানে আসলী বলে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/107


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) কারো একাধিক ওয়াতানে আসলি হতে পারে।
আপনার ক্ষেত্রে ঢাকা এবং ব্রাহ্মণবাড়িয়া উভয়ই ওয়াতানে আসলি। 
(২) ঢাকা থেকে বা অন্য কোথাও থেকে কুমিল্লা আসলে, যদি রাস্তার দূরত্ব সফর সমপরিমাণ হয়, তাহলে মুসাফির। কিন্তু ব্রাহ্মণবাড়িয়া থেকে আসলে মুসাফির নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 96 views
0 votes
1 answer 161 views
0 votes
1 answer 121 views
0 votes
1 answer 201 views
...