আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (95 points)
আসসালামু আলাইকুম
আমরা ৪ তলায় থাকি। আমার পিতা একটি নতুন আলমারি অর্ডার দিয়েছিলেন যা আজকে এসেছে। আলমারি উপরে উঠানোর সময় ২য় তলার সিড়িতে আটকে গিয়েছিলো এবং উঠানো যাচ্ছিলো না। তো আমার পিতা আমাকে আদেশ করেন একটি টেপ নিয়ে আসতে। আসলে তিনি বুঝাচ্ছিলেন একটা মাপ-ফিতা আনার কথা, আলমারির সাইজ মাপার জন্যে। কিন্তু তা শুরুতে আমি বুঝতে পারিনি, কারণ তিনি বলেছিলেন টেপ আনতে। আমি একটি টেপ নিয় গেলে তিনি আমাকে অযথা ঝাড়ি দিয়ে বকা-ঝকা করেন। কিন্তু এবারও তিনি খোলাসা করে বলেননি যে তিনি মাপ-ফিতা খুঁজছিলেন, টেপ নয়। তাই আমি আবারও উপরে ৪ তলায় উঠে অন্যরকম একটি টেপ নিয়ে এরপর নিচে পিতার কাছে গিয়েছিলাম, এবারও তিনি ঠিক করে কিছু না বলে আমাকে অযথা বকা-ঝকা করেন। তো আমি এবার চলে আসি ওখান থেকে, কিন্তু আসার পথে আমার মামা বুঝিয়ে বলেন যে আমার পিতা আসলে টেপ নয়, মাপ-ফিতা খুঁজছিলেন। এবার আমি মাপ-ফিতার কথা বুঝতে পারলেও অযথা বকা-ঝকা করার কারণে আমি এবার আর ইচ্ছা করেই পিতার সামনে মাপ-ফিতা নিয়ে যাইনি, উপরে আমার রুমে বসে ছিলাম। এখন প্রশ্ন হলো, বকা-ঝকা করার কারণে যে আমি মাপ-ফিতা নিয়ে যাইনি আর, এর কারণে কি আমি পিতার অবাধ্য হিসেবে গণ্য হব? উল্লেখ্য আমি পিতার সাথে কোনো খারাপ ব্যবহার করিনি। যদি এরপরও গুনাহগার হয়ে থাকি তাহলে আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


সন্তানদের সাথে যাচ্ছেতাই ব্যবহার করা শরীয়ত বহির্ভূত কাজ।
শরীয়ত কর্তৃক গৃহীত কারন ব্যাতিত তাদেরকে ধমকানো,প্রহার কোনোটিই জায়েজ নেই।
,
সন্তানদের সাথে যাচ্ছেতাই ব্যবহার এর কারনে কিয়ামতের ময়দানে কঠিন জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।
   
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " أَلاَ كُلُّكُمْ رَاعٍ وَكُلُّكُمْ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ فَالأَمِيرُ الَّذِي عَلَى النَّاسِ رَاعٍ عَلَيْهِمْ وَهُوَ مَسْئُولٌ عَنْهُمْ وَالرَّجُلُ رَاعٍ عَلَى أَهْلِ بَيْتِهِ وَهُوَ مَسْئُولٌ عَنْهُمْ وَالْمَرْأَةُ رَاعِيَةٌ عَلَى بَيْتِ بَعْلِهَا وَوَلَدِهِ وَهِيَ مَسْئُولَةٌ عَنْهُمْ وَالَعَبْدُ رَاعٍ عَلَى مَالِ سَيِّدِهِ وَهُوَ مَسْئُولٌ عَنْهُ فَكُلُّكُمْ رَاعٍ وَكُلُّكُمْ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ " .

আবদুল্লাহ্ ইবন উমার (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! তোমরা সকলে রাখালের ন্যায় দায়িত্বশীল এবং (কিয়ামতের দিন) প্রত্যেক ব্যক্তিকে তার অধীনস্থদের প্রতি দায়িত্ব পালনের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। সুতরাং যে ব্যক্তি আমীর (নেতা) হয়েছে, তাকে তাদের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে যে, (সে তার অধীনস্থদের সাথে) কিরূপ ব্যবহার করেছে। আর প্রত্যেক পুরুষ তার পরিবার-পরিজনদের  রক্ষণাবেক্ষণকারী। তাকে তাদের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। আর স্ত্রী, তার স্বামীর ঘর-সংসার ও তার সন্তানাদির রক্ষণাবেক্ষণকারিনী, তাকে এসব ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। কাজেই,  তোমরা সকলে দায়িত্বশীল রক্ষণাবেক্ষণকারী এবং তোমাদের সকলকে তোমাদের অধীনস্থদের  ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে।
(আবু দাউদ ২৯১৮)

রাসুল (সা.) আরও বলেন, ‘আল্লাহ যে বান্দাকে কোনো জনসমষ্টির দায়িত্বশীল করেন; কিন্তু সে এমন অবস্থায় মৃত্যুবরণ করে যে, সে তার অধীনস্থদের ব্যাপারে খেয়ানত করেছে; আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দেন। ’ (মুসলিম, হাদিস নং: ১৪২)

আরো জানুনঃ

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনার পিতার জন্য উচিত ছিলো তিনি আসলে টেপ বলতে কি উদ্দেশ্য নিয়েছিলেন।
টানা দুই বার আপনার ভুল করার পরেও আপনার বাবা আপনাকে টেপ বলতে তার কি উদ্দেশ্য,সেটি বলেননি।
তাই এটি আপনার বাবার জন্য উচিত হয়নি।

প্রশ্নের বিবরণ মতে আপনার বাবা তো আর আপনাকে ডাকেনি,সুতরাং আশা করা যায় যে প্রশ্নের বিবরণ মতে আপনি পিতার অবাধ্য হিসেবে গণ্য হবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...