আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)
আসসালামু আলাইকুম

১। আমার স্বামী বিদেশে থাকেন। বছরে একবার বা দুই বছরে একবার দেশে আসেন। দেশে মা বাবা ভাই আছে পরিবারে। এবং উনারা ভাড়া বাসায় থাকেন। তো আমার স্বামী সেই বাসাতে গেলে কি মুসাফির হবে নাকি মুক্বিম?

২। আমি বর্তমানে স্বামীর সাথে বাইরের দেশে থাকি। আমি বাংলাদেশে গেলে শ্বশুর বাসা(শহরের ভাড়া বাসা) তে কি মুসাফির হবো? আর যদি শ্বশুর বাড়ির গ্রামে যাই(যেখানে শ্বশুর বাসার কেউ থাকেন না মাঝে মাঝে ঘুরতে যান) সেখানে কি মুক্বিম হবো? উল্লেখ্য গ্রাম আর শহরের দূরত্ব সফর পরিমাণ না। কিন্তু আমি বাইরের দেশ থেকে গেলে হুকুম কি হবে?

আর আমার মা বোনের বাসায় থাকেন। তো ঐ বোনের বাসায় যদি ৩/৪ দিনের জিন্য যাই তাহলে কি মুসাফির হবো?? উল্লেখ্য বাংলাদেশে আমার শ্বশুর বাসা এবং বোনের বাসা কাছাকাছি।

৩। আমার ভাগ্নি কিশোরগঞ্জ হোস্টেলে থাকে। ওর মা বাবা চট্টগ্রামে শহরে ভাড়া বাসায় থাকে। আমার ভাগ্নি যদি ওর মা বাবার বাসায় আসে তাহলে কি হুকুম হবে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1281

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিজের স্থায়ী বাড়ী ব্যতিত অন্য কথাও বসবাসের সময় স্থায়ী ভাবে বসবাসের নিয়ত না করলে সেটা ওয়াতানে আসলী হবে না।বরং ওয়াতানে ইকামত হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/107

(১)
আপনার স্বামী যদি মা বাবা ভাইদের সাথে ভাড়া বাসায় অবস্থান করেন, এবং ১৫ দিন সেখানে থাকার নিয়ত করেন, তাহলে তিনি মুকিম হিসেবে নামায পড়বেন।আর ১৫ দিনের কম নিয়ত করলে মুসাফিরই থাকবেন।আর আপনার স্বামী উনার নিজ বাড়ীতে তথা পিত্রালয়ে গেলে সর্বদা মুকিম হিসেবেই গণ্য হবেন।চায় এক মুহূর্তের জন্যও যান কেন।

(قولہ أو توطنہ) أی عزم علی القرار فیہ وعدم الارتحال وإن لم یتأہل، فلو کان لہ أبوان ببلد غیر مولدہ وہو بالغ ولم یتأہل بہ فلیس ذلک وطنا لہ إلا إذا عزم علی القرار فیہ وترک الوطن الذی کان لہ قبلہ شرح المنیة.(رد المحتار: 2/ 614،ط:زکریا دیوبند)

(২)
আপনার স্বামীর মত আপনিও। তবে আপনি স্বামীর তাবে হবেন।তথা আপনার স্বামীর ১৫ দিনের অবস্থানের নিয়তের কারণে আপনি এমনিতেই মুকিম হবেন।আপনার ১৫ দিন অবস্থানের নিয়ত না থাকলেও স্বামীর সাথে সাথে আপনি নিজে মুকিম হয়ে যাবেন।

আর আপনি আপনার স্বামীর বাবার বাড়ীতে তথা নিজস্ব বাড়ীতে গেলে স্বামীর তাবে হিসেবে এমনিতেই মুকিম হবেন।

(৩)
যেহেতু আপনার বোনের বাসা শশুড়ের বাসার কাছাকাছি, সফর সমপরিমাণ দূরত্বের না, তাই বোনের বাসায় গেলেও আপনি মুকিম থাকবেন।

(৪)
আপনার বোন ও তার স্বামী যদি সেখানে স্থায়ীভাবে বসবাসের নিয়ত না করেন, তাহলে আপনার ভাগ্নি ১৫ দিনের কম থাকার নিয়তে সেখানে গেলে মুসাফির হিসেবেই গণ্য হবেন।
ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ- Fatwa:730-642/L=7/1440


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 123 views
0 votes
1 answer 145 views
...