আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in সালাত(Prayer) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
আমি মেডিকেল কলেজের হোস্টেলে থাকি। আমার বাসা থেকে হোস্টেলের দূরত্ব ২৫০ কিমি। আমি কিছু দিন পর নিম্নোক্ত ভাবে বাসায় যাব  কয়েক ধাপে। তাহলে কি মুসাফির হবো?
প্রথম দিন শশুরবাড়ি যাব যা হোস্টেল থেকে ১৮১ কিমি। শশুরবাড়ি একরাত থেকে আরেক আত্নীয়ের বাসায় যাব যা শশুর বাড়ি থেকে ৪৬ কিমি। ওখানে আরেক রাত থেকে বাসায় যাব৷  এই আত্নীয়ের বাসা থেকে আমার বাসার দূরত্ব ৭৬ কিমি।
যেদিন বাসায় যাবো ঐ দিন জুময়ার দিন হলে আমি মুসাফির হবো কিনা? মুসাফির হলে যদি বাসায় পৌছে যুহরের নামাজ আদায় করলে হবে? বাসায় তখন কত রাকাত যোহরের নামাজ পড়তে হবে? আমি যখন বাসায় পৌছাবো যোহরের ওয়াক্ত থাকবে৷ কিন্তু জুমুয়া শেষ হয়ে যাবে৷

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কেহ যদি ৭৭+ কিলোমিটার সফর করার নিয়তে কেউ যদি নিজ গ্রাম বা শহরের সীমানা অতিক্রম করে তবে সে তখন থেকে মুসাফির গণ্য হবে এবং নামায কসর করবে। অর্থাৎ যোহর, আসর ও ইশার ফরয নামায দুই রাকাত করে আদায় করবে। আর সফর অবস্থায় কোনো স্থানে একসাথে ১৫ দিন অবস্থানের নিয়ত না করা পর্যন্ত মুসাফির থাকবে।

ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

يَا أَهْلَ مَكَّةَ ، لا تَقْصُرُوا الصَّلاةَ فِي أَدْنَى مِنْ أَرْبَعَةِ بُرُدٍ

হে মক্কাবাসী! চার বারীদের কমে কসর করবে না। (দারা কুতনী ১/৩৮৭)

ইমাম বুখারি রহ. বলেন,

 وَكَانَ ابْنُ عُمَرَ، وَابْنُ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمْ، يَقْصُرَانِ، وَيُفْطِرَانِ فِي أَرْبَعَةِ بُرُدٍ وَهِيَ سِتَّةَ عَشَرَ فَرْسَخًا

ইবনে উমর রাযি এবং  ইবনে আব্বাস রাযি চার বারীদ সফরের সময় কসর পড়া এবং রোযা ভাঙ্গার কথা বলেছেন। আর সেটি হল, ১৬ ফরসখ। (সহিহ বুখারি, নামায কসর করা অধ্যায়)

আয়েশা রাযি. বলেন,

فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ

মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার শশুর বাড়ি যেহেতু আপনার নিজ বাড়ি হতে সফরের দুরত্বে, তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি শশুর বাড়িতে যাওয়ার পথে,সেখানে অবস্থান কালে এবং সেই আত্মীয়ের এলাকার সীমানায় পৌছার আগ পর্যন্ত মুসাফির থাকবেন,তাই কসরের নামাজ আদায় করবেন।   

,
তবে সেই আত্মীয়ের বাড়ি যেহেতু আপনার নিজ বাসা হতে সফরের দুরত্বে নয়, (৭৬ কিলোমিটার এটি সফরের দুরত্ব নয়) তাই সেই আত্মীয়ের বাসায় থাকা কালে আপনি মুসাফির হবেননা,তাই সেখানে থাকা কালে ,নিজ বাসায় আসার পথে এবং নিজ বাসায় এসে আপনি পূর্ণ নামাজ আদায় করবেন। 
,
নিজ বাসায় আসার পর জুম'আর নামাজ হয়ে গেলে আপনি জোহরের নামাজ আদায় করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 145 views
...