আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
প্রশ্ন:১

রিসেন্টলি ফেসবুকে একটা আপডেট এসেছে Facebook performance bonus নিয়ে। এতো দিন তো ফেসবুকে এড দেখার কারণে টাকা দিত কিন্তু এই আপডেটে ফেসবুক এখন এড দেখা ছাড়াই টাকা দিবে পেইজের engagement এর কারনে অর্থাৎ পেইজের পোস্টের কমেন্ট,রিয়েক্ট, এবং ভিডিও ছাড়া লিখে কিছু পোষ্ট করলে এইসবের উপরে টাকা দিবে যেহেতু এখানে এড দেখায় না সেইক্ষেত্রে কেউ যদি ইসলামিক বা হালাল কোনো টপিকের মাধ্যমে এই Facebook performance bonus এর টাকা ইনকাম করে সেটা কি হালাল হবে?

নিচে আমি এড করে দিচ্ছি তাদের আপডেট এর লেখাটা

1.

No more monthly limits.We're removing restrictions which limited how much eligible creators could earn from the Performance bonus each month.Now the sky's the limit - creators can earn unlimited monthly payouts. By mid-March this will be rolled out to most creators in the program.

On Facebook you're not restricted to entertaining your audience in one way.You can creatively express yourself with photos, text, long-form video, Live or Reels. Likewise, our content monetization programs - Ads on Reels, In-Stream Ads and the Performance bonus - now span each of these formats, supporting you however you publicly engage with your audiences.


2.

Ongoing transition to performance-based payouts

We continue to transition our video payout programs from ad-based to performance-based so that we can better reward high quality content on Facebook.We've completed that transition for Ads on Reels, and are continuing to transition more creators to the new model for In-Stream Ads.

Over the coming weeks and months, more In-stream ads creators will receive notifications that they are transitioning to the performance-based payout model.We're also introducing new metrics in In-Stream Ads Insights to help creators understand how to succeed under the new payout model. The new metrics will be shown first to select creators using Meta Business Suite on desktop and will continue to be rolled out to more creators and surfaces over time.

প্রশ্ন:২
ফেইসবুক ইউটিউব থেকে যে টাকা আসে এড দেখার উপরে সেইটা তো হারাম কিন্তু কেউ যদি সেই হারাম টাকা দিয়ে হালাল কোনো ব্যাবসা বা কাজ শুরু করে তাহলে এই ব্যাবসা থেকে উপার্জিত টাকা কি হালাল হবে নাকি হারাম ই থাকবে যেহেতু এটার শুরু হয়েছে হারাম টাকা দিয়ে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
নু'মান ইবনে বশির রাযি থেকে বর্ণিত

 ﺇِﻥَّ ﺍﻟْﺤَﻠَﺎﻝَ ﺑَﻴِّﻦٌ ، ﻭَﺇِﻥَّ ﺍﻟْﺤَﺮَﺍﻡَ ﺑَﻴِّﻦٌ، ﻭَﺑَﻴْﻨَﻬُﻤَﺎ ﻣُﺸْﺘَﺒِﻬَﺎﺕٌ ﻟَﺎ ﻳَﻌْﻠَﻤُﻬُﻦَّ ﻛَﺜِﻴﺮٌ ﻣِﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ ، ﻓَﻤَﻦِ ﺍﺗَّﻘَﻰ ﺍﻟﺸُّﺒُﻬَﺎﺕِ ﺍﺳْﺘَﺒْﺮَﺃَ ﻟِﺪِﻳﻨِﻪِ ، ﻭَﻋِﺮْﺿِﻪِ ، ﻭَﻣَﻦْ ﻭَﻗَﻊَ ﻓِﻲ ﺍﻟﺸُّﺒُﻬَﺎﺕِ ﻭَﻗَﻊَ ﻓِﻲ ﺍﻟْﺤَﺮَﺍﻡِ ، ﻛَﺎﻟﺮَّﺍﻋِﻲ ﻳَﺮْﻋَﻰ ﺣَﻮْﻝَ ﺍﻟْﺤِﻤَﻰ ، ﻳُﻮﺷِﻚُ ﺃَﻥْ ﻳَﺮْﺗَﻊَ ﻓِﻴﻪِ ، ﺃَﻟَﺎ ﻭَﺇِﻥَّ ﻟِﻜُﻞِّ ﻣَﻠِﻚٍ ﺣِﻤًﻰ ، ﺃَﻟَﺎ ﻭَﺇِﻥَّ ﺣِﻤَﻰ ﺍﻟﻠﻪِ ﻣَﺤَﺎﺭِﻣُﻪُ

নিশ্চয়ই হালাল স্পষ্ট এবং হারামও স্পষ্ট, আর এ উভয়ের মাঝে রয়েছে সন্দেহজনক বিষয়, অনেক লোকই সেগুলো জানে না। যে ব্যক্তি এসব সন্দেহজনক বিষয় থেকে দূরে থাকে সে তার দ্বীন ও মর্যাদাকে নিরাপদে রাখে, আর যে লোক সন্দেহজনক বিষয়ে পতিত হবে সে হারামের মধ্যে লিপ্ত হয়ে পড়বে। যেমন কোন রাখাল সংরক্ষিত চারণভূমির পাশে পশু চরায়, আশংকা রয়েছে সে পশু তার ভেতরে গিয়ে ঘাস খাবে। সাবধান! প্রত্যেক রাজারই সংরক্ষিত এলাকা থাকে, সাবধান আল্লাহর সংরক্ষিত এলাকা হলো তার হারামকৃত বিষয়গুলো। জেনে, রেখো, দেহের মধ্যে এক টুকরা গোশত আছে। যখন তা সুস্থ থাকে তখন সমস্ত দেহই সুস্থ থাকে। আর যখন তা নষ্ট হয়ে যায় তখন সমস্ত দেহই নষ্ট হয়ে যায়। স্মরণ রেখো, তা হলো 'কালব' হৃদয়।(সহীহ মুসলিম-১৫৯৯) 

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখানে এড না দেখালেও এগুলো সন্দেহ পূর্ণ ইনকাম। সুতরাং এধরণের ইনকাম থেকে বেঁচে থাকাই তাকওয়ার দাবী। 

(০২)
হারাম টাকায় ব্যবসা করা হলে সেই ব্যবসা থেকে উপার্জিত টাকাও হারামই হবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...