আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
একটি প্রতিষ্ঠানের কিছু ছেলে প্রতিষ্ঠানের নিয়ম পালন না করায় তাদেরকে প্রহার করা হয়। যিনি প্রহার করেন, তিনি উপস্থিত বাকি ছেলেদের এই বলে শপথ করিয়েছিলেন যে  "এই ছেলেদের যে প্রহার করা হয়েছে, এটি যেন বাহিরের কাউকে না বলা হয়। বললে তাদের স্ত্রী তালাক।"

অর্থাৎ তারা ভবিষ্যতে যে বিয়ে করবে তার তালাক হয়ে যাবে, যদি বাহিরের কাউকে এই ঘটনা শেয়ার করা হয়।এবং উপস্থিত সকল ছেলে এই শপথবাক্য পাঠ করেন। যাদের শপথ করানো হয়েছিল তারা অধিকাংশই ছিল ১২ থেকে ১৪ বছর বয়সী।

কিছুদিন পরে জানা যায়, শপথকারীদের মধ্য থেকে একজন ১৩/১৪ বছর বয়সী ছেলে এই শপথ ভঙ্গ করে সেইদিনের প্রহার করার ঘটনা তার পিতাকে জানিয়ে দেয়।
এখন প্রশ্ন হল, এই শপথ ভঙ্গের হুকুম কি হবে?

সম্ভবত ১৩/১৪ বছরের ছেলেটি নাবালক ছিল। তবে নিশ্চিত নয়।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
  "এই ছেলেদের যে প্রহার করা হয়েছে, এটি যেন বাহিরের কাউকে বলা না হয়। বললে তাদের স্ত্রী তালাক।"

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এই কথা দ্বারা শর্তযুক্ত তালাক হবে না। সুতরাং পরবর্তীতে যদি কেউ একজন তালাক প্রকাশ করে নেয়, তাহলে তার স্ত্রী তালাক হবে না।

'' ( شرط الملك ) حقيقةً كقوله لقنه: إن فعلت كذا فأنت حر، أو حكماً ولو حكما ( كقوله لمنكوحته ) أو معتدته :( إن ذهبت فأنت طالق أو الإضافة إليه ) أي الملك الحقيقي عاماً أو خاصاً كإن ملكت عبدا أو إن ملكتك لمعين فكذا أو الحكمي كذلك ( كإن ) نكحت امرأة أو إن ( نكحتك فأنت طالق )''(3/344)

ثم اعلم أن المراد ہنا بالإضافة معناہا اللغوي الشاملة للتعلیق المحض وللإضافة الاصطلاحیة الخ (شامی: ۴: ۵۹۳، ۵۹۴ مطبوعہ مکتبہ زکریا دیوبند) بخلاف غیر المعینة فلو قال: المرأة التي أتزوجہا طالق طلقت بتزوجہا (الدر المنتقی: ۲/۵۷، مطبوعہ دار الکتب العلمیہ بیروت) فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...