আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
246 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লাহ।

 গত ৬ফেব্রুয়ারী ২০২০ ইং , ১৯ বছর পর আমার একটি ভাই হয়েছিল এবং ৮ম দিনের দিন সে মারা যায়।
 সে মারা যাওয়ার পর, ৩দিনের দিন কিছু ফকির মিসকিন খাওয়ানো হয়েছিল। তারপর আর এতদিন যাবত, কোনো কিছু করা হয় নি। তবে বেচে থাকা কালীন, তার সুস্থতার জন্য আব্বু আম্মু তার জন্য দান সদাকা করেছিল, কুরআন দান করেছিল।

তো আমার আব্বু আম্মু এই রমজানে, ২১/২৩ তম রোজায় তার জন্য
ছাগল জবাই করে হাফেজ, ইমাম ও অন্যান্য কিছু মানুষ কে দাওয়াত দিয়ে খাওয়াবে, অর্থাৎ ইফতারি করাবে ও সালাত এর পর খাওয়াদাওয়া হবে।  তার জন্য দুয়া ও খতম পড়ানোর জন্য।
এটা কি জায়েজ হবে?
এক্ষেত্রে শরীয়তের হুকুম কি?

এবং কি করা উচিত, আমার ছোট্ট ভাইটার জন্য কবরে সাওয়াব পাঠানোর জন্য।

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যে কোনো মুসলমানকে চাই সে জীবিত হোক বা মৃত হোক নফল ইবাদতের সওয়াব পৌঁছানো যাবে।
এবং সওয়াব পৌছবে।
আল্লামা ইবনে নুজাইম রাহ.এ সম্পর্কে
বিস্তারিত আলোচনা এভাবে তুলে ধরেন।
তিনি  বলেনঃ
ﻭﺍﻷﺻﻞ ﻓﻴﻪ ﺃﻥ ﺍﻹﻧﺴﺎﻥ ﻟﻪ ﺃﻥ ﻳﺠﻌﻞ ﺛﻮﺍﺏ ﻋﻤﻠﻪ ﻟﻐﻴﺮﻩ ﺻﻼﺓ ﺃﻭ ﺻﻮﻣﺎ ﺃﻭ ﺻﺪﻗﺔ ﺃﻭ ﻗﺮﺍﺀﺓ ﻗﺮﺁﻥ ﺃﻭ ﺫﻛﺮﺍ ﺃﻭ ﻃﻮﺍﻓﺎ ﺃﻭ ﺣﺠﺎ ﺃﻭ ﻋﻤﺮﺓ ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ ﻋﻨﺪ ﺃﺻﺤﺎﺑﻨﺎ ﻟﻠﻜﺘﺎﺏ ﻭﺍﻟﺴﻨﺔ
মূলকথা হলঃ
মানুষ তার আমলের সওয়াব অন্যর জন্য দিতে পারবে, সে আমল চাই নামায/রোজা/সদকা/কোরআন তেলাওয়াত/যিকির/তাওয়াফ/হজ্ব/উমরা বা অন্য কিছুই হোকনা কেন। এটা আমাদের উলামাদের কাছে কোরআন-হাদীস দ্বারা প্রমাণিত।(বাহরুর রায়েক,হজ্ব অধ্যায়;৩/৬৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3565

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
মৃত মানুষের জন্য ঈসালে সওয়াবের ব্যবস্থা করা যেতে পারে।তবে নির্দিষ্ট করে দিনতারিখ ঠিক করে নির্দিষ্ট কোনো পদ্ধতির অনুসরণ করাকে কখনো জায়েয বলা যাবে না।এটা বিদআত হবে।

তিনদিন, চল্লিশদিন, এইভাবে কোনো খাবার বা শিরনির আয়োজন করা কখনো জায়েয হবে না।কোনো রুসুম হিসেবে নয়,বরং এমনিতেই কোনো খাবার দাবারের আয়োজন, আপনার মা বাবা করতে পারবেন। তবে আপনার ভাই এমনিতেই জান্নাতি।সুতরাং তার চেয়ে আপনার বা আপনার মা বাবার জন্য সওয়াব অর্জন অত্যন্ত জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...