আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
329 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার মাথায় তালাক এর চিন্তা আসে খালি এই বুঝি তালাকহয়ে গেলো। এইসব চিন্তা করতে করতে আমি অনেক পেরাশানিতে আছি শায়েখ। শায়েখ আমার প্রশ্ন হলো,

১.শায়েখ আমি আমার স্ত্রী কে তালাক এর নিয়ত করে মেসেজে শুধু "তা" বলি আর কিছু বলি নি। মুখে ও উচ্চারণ করি নি।এখন আমি যে "তা" বললাম তাতে কি তালাক পতিত হবে?

২.উপরের ১নং এর কথা গুলো আমি মনে মনে ভাবতে থাকি যে কিভাবে লিখবো কিভাবে মাসালা নিবো।তখন আমি খাইতেছিলাম। এইসব ভাবতে ভাবতে আমি মুখ খুলে খাবার এর লুকমা মুখে নেওয়ার সময় আমার মুখে তালাক এর কথা টা উচ্চারণ হয়ে যাই। কিন্তু আমার তখন কোনো নিয়ত কিছু ছিলো না আমি আমার স্ত্রী কে ও কিছু বুঝাই নাই। এখন মুখে যে তালাক এর কথা উচ্চারণ হয়ে গেলো তাতে কি কিছু হবে?

1 Answer

0 votes
by (676,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

رجل قال لامرأته ترا تلاق هاهنا خمسة ألفاظ تلاق وتلاغ وطلاغ وطلاك وتلاك عن الشيخ الإمام الجليل أبي بكر محمد بن الفضل رحمه الله تعالى أنه يقع وإن تعمد وقصد أن لا يقع،ولا يصدق قضاء ويصدق ديانة، إلا إذا أشهد قبل أن يتلفظ به۔ (الفتاوى الهندية،كتاب الطلاق،الفصل الاول فى الطلاق الصريح،ج1،ص424)
সারমর্মঃ-
কেহ যদি তার স্ত্রীকে বলে তোমাকে তালাক,এখানে পাঁচটি শব্দ হতে পারে।
تلاق وتلاغ وطلاغ وطلاك وتلاك
প্রত্যেক ছুরতেই তালাক পতিত হবে। 
তবে তালাক প্রদানের নিয়ত না থাকলে তাহা দিয়ানাতান সত্যায়িত করা হবে,কাযায়ান নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
কেহ যদি তালাক শব্দ পুরো উচ্চারণ না করে,যেমন শুধু তালা বলে,তাহলে তালাক হবেনা।
শুধু 'তা' বলে, তাহলেও তালাক হবেনা। 

"তালাক" এই পুরো শব্দ উচ্চারণ না করলে তালাক হবেনা।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক হবেনা। 

(০২)
প্রশ্নের বিবরন মতে কোনো সমস্যা হবেনা।
কোনো তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
স্বামী যদি বলেন  শুধু সংখ্যা উচ্চারণ করলে ধরুন বললো আমি কিন্তু  এখন শুরু করবো  বলে যদি  সংখ্যা বলেন তাহলে তালাক  হয়ে যাবে কী। কিন্তু তালাক শব্দ উচ্চারণ করেননি উনি শুধু ১ বলেছে। পরে জিজ্ঞেস করলে বলেছে আমি ১ শব্দ বলেছি আর কিছু তো বলিনি এর জন্য কি তালাক হয়ে যায় 

by (676,960 points)
এক্ষেত্রে তালাক হবেনা।

তবে তালাকের নিয়তে এমনটি বললে বা মুযাকারায়ে তালাকের ক্ষেত্রে বললে তালাক হয়ে যাবে।

رجل قال لامرأته"ترايكى وتراسه"أو قال "تويكى وتوسه"قال ابو القاسم الصفار:لا يقع شيء وقال الصدر الشهيد:يقع إذا نوى قال وبه يفتى،قال القاضي وينبغي أن يكون الجواب على التفصيل إن كان ذلك في حال مذاكرة الطلاق أو في حال الغضب يقع الطلاق،وإن لم يكن لايقع إلا بالنية،كماقال في العربية أنت واحدة۔(خلاصة الفتاى، كتاب الطلاق، الفصل الثاني في الكنايات، ج:2، ص:98)
by
edited
হুজুর এই ঘটনায় কি আমার তালাক হয়েছে ??  আরেকদিনের ঘটনা,  আমার তখন দ্বীনের বুঝ ছিলোনা তখন আমি একদিন  মজা করে বলেছিলাম এরকম হলে তুমি আমাকে তালাক দিয়ে দাও  সে বলেছিলো আচ্ছা  দিয়ে দিচ্ছি বলে  ১ তালাক বলে মুখ চেপে ধরলে  ২ শব্দ উচ্চারণ করেছিলো কিন্তু  তালাক শব্দ উচ্চারণ করতে পারেননি  ওই ঘটনায় কি ২ তালাক হয়ে যাবে নাকি ১ তালাক মানে শুধু ২ শব্দ উচ্চারণ করেছিলো। পরে আমি জিজ্ঞেস করলে সে বলেছিলো তালাক শব্দ তো বলিনি ২ বলেছি শুধু। এই ঘটনা কি ২ তালাক হয়ে যাবে  নাকি শুধু ১ তালাক??.........................

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...