আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার সব গুলো পয়েন্ট একটু কষ্ট করে পরার অনুরোধ রইলো
১. আমি ঘুমের মধ্যে সপ্ন দেখি তখন ঘুমের মধ্যে হইতো আমি হাত দিয়ে ইশারা করে বলি যে তুমি চলে যাও। কিন্তু আমি ঘুমেরমধ্যে যে এইসব বলতেছি আর হাত দিয়ে ইশারা করতেছি তা বুঝতে পারি। তখন এইসব করতে করতে আমার চোখ খুলে যায়।চোখ খুলে দেখি আমি এইসব বলতেছি আর হাত দিয়ে ইশারা করতেছি। ঘুমের মধ্যে তো আর কিছু বুঝতে পারবো না যে কিকরতেছি বলতেছি। চোখ খুলার পর আমি বুঝতে পারি যে আমি এইসব করতেছি। এখন আমার মনে খালি চিন্তা আসে যে কিছুহয়ে গেলো নাতো। এমন ভাবে কি তালাক পতিত হবে?


২.আমি একদিন আমার স্ত্রীর সাথে ভিডিও কল এ কথা বলার সময় আমি ভিডিও কল এ আমার মুখের   দিকে তাকাই। তখনআমি  আমার মুখ খুলেছি আবার বন্ধ করেছি। তখন আমার ঠোঁট নড়াচড়া করে এই ঠোঁটের নড়াচড়া দেখে আমার মনে হইআমি কিছু বলেছি। আমার মনে চিন্তা আসে  যে আমি তালাক বলেছি। আমার বার বার মনে খালি এইটাই আসে যে আমি মনেহই তালাক বলে ফেলিছি। কিন্তু আমি  কিছু উচ্চারণ করেনি। আমার খালি সন্দেহ আসে মনের মধ্যে যে আমি হইতো তালাকবলেছি। এমন অবস্থায় কি তালাক পতিত হবে?
৩.আরেক দিন আমি সপ্ন দেখে তালাক বলে ঘুম থেকে উঠে যায়।মানে অনেক সময় আমরা সপ্ন দেখে ঘুম থেকে চিল্লানি দিয়ে মামা অথবা বাবা বলে লাফ দিয়ে উঠে যায়। আমি ও তালাক বলে চিল্লানি দিয়ে উঠে যায়। তখন আমার স্ত্রী শোনতে পাই যেআমি তালাক বলে চিল্লানি দিয়ে ঘুম থেকে উঠে গেসি। তাতে কি তালাক হবে?
৪.তালাক কথাটা যদি উচ্চারণ না করে বা শব্দ না করে খালি ঠোঁট নড়াচড়া করে বলি ,মানে আমরা অনেক সময় মনে মনে ঠোঁটনড়াচড়া করে কথা বলি তখন কোনো কিছু উচ্চারণ ও করি না আবার কোনো শব্দ ও হই না কিন্তু আমরা ঠোঁট নড়াচড়া করেনিজে নিজেই কথা বলি। এমন ভাবে তালাক দিলে বা তালাক কথা টা বললে কি তালাক পতিত হবে?
৫.আমি আবার একদিন ঘুমের মধ্যে সপ্ন দেখি। কি যেনো বলতাছি আমি,আর হাত এর দুই আংগুল দিয়ে ইশারা করতেছি।তখনই আমি ঘুম থেকে উঠে যায়। আমার মনের মধ্যে চিন্তা হইতেছে যে আমি তালাক বলেছি।আমি যে ঘুমের মধ্যে এইসবকরতেছি তা আমি বুঝতেছি ঘুমের মধ্যে।যখন আমি সজাগ হই তখন আমি ভাবতে থাকি কি বলতেছিলাম আমি আর হাত এরআংগুল দিয়ে কি ইশারা করতেছিলাম। তখন আমার মনে চিন্তা হই যে আমি হইতো তালাক বলতেছিলাম আর হাত দিয়ে ইশারাকরতেছিলাম। এখন আমার মনে সন্দেহ হইতেছে তালাক হয়ে গেলো নাতো।তালাক হয়ে গেছে এমন মনে হইতেছে। এইভাবে কিতালাক পতিত হবে?
৬.আমি আজকে সকালে ও ঘুমের মধ্যে কি যানি দেখে মুখ খুলেছি আবার বন্ধ করেছি।আবার ছোট্ট বাচ্চাদের মতো কি যেনোচাবাইতেছি কিন্তু আমি কি বলেছি তা ঠিক বলতে পারতেসি না।আমি কোনো কিছু উচ্চারণ করে বলি নি আর আমার কানেকোনো আওয়াজ শোনতে পাইনি। আমার মনে সন্দেহ হইতেছে যে আমি তালাক বলেছি। তালাক হয়ে গেছে। এমন ভাবে কিতালাক পতিত হবে?
৭.আমি কোনো একটা বিষয় নিয়ে আমার স্ত্রী কে বলি তুমি আমার মায়ের মতো ,তুমি আমার বোনের মতো। তাতে কি জিহারহবে? আর মনে মনে এইসব বললে কি জিহার হবে?
৮.আমি যে প্রশ্ন করার জন্য,তালাক দিলে বা তালাক এইসব কথা উচ্চারণ করেছি বা টাইপ করে লিখেছি তাতে কি তালাকপতিত হবে?
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
ঘুমের মধ্যে এগুলো দেখার দ্বারা তালাক হবে না।

(২) এভাবে ঠোট নড়াচড়ার দ্বারা তালাক হবে না।

(৩)
তালাক বলে চিল্লানি দিয়ে ঘুম উঠে যাওয়ার দরুণ তালাক হবে না।

(৪)
তালাক কথাটা যদি উচ্চারণ না করে বা শব্দ না করে খালি ঠোঁট নড়াচড়া করে তালাক ভাবা হয়, তাহলে তালাক হবে না।

(৫)
ঘুমের মধ্যে প্রশ্নে বর্ণিত এইসব দ্বারা তালাক হবে না।

(৬)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।

(৭)
স্ত্রীকে তুমি আমার মায়ের মতো ,তুমি আমার বোনের মতো বললে, এদ্বারা জিহার হবে না।জিহার হওয়ার জন্য মাহরাম কোনো মহিলার অঙ্গের সাথে তুলনা করতে হবে।

(৮)
প্রশ্ন করার জন্য,তালাক দিলে বা তালাক এইসব কথা উচ্চারণ করা বা টাইপ করে লিখার কারণে  তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...