আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম উস্তায।ইদানীং কিছু কার্যক্রম চোখে পড়ছে। এ বিষয়ে কিছু প্রশ্ন উত্তর ও জানতে পারছি কিন্তু বুঝতে পারছি না সঠিক কোনটা।জানানোর অনুরোধ।
একটা গ্রুপে বেশ কিছু সদস্য একত্রিত হয়েছেন।যেটা আউয়াল ওয়াক্ত নামায,তাহাজ্জুদ, দুআ যিকির এর অভ্যাস ইত্যাদি তৈরির জন্য।
প্রতিদিন নির্দিষ্ট কাজ থাকে।যেমন দুরুদ ইস্তেগফার দুআ ইত্যাদি করতে পেরেছেন কিনা।করতে পারলে Done Alhamdulillah, বা এটেডেন্স এর মত দেয়া।এতে একজনের দেখাদেখি অন্যরাও উৎসাহ পেয়ে চেষ্টা করছে আলহামদুলিল্লাহ।
এখানে যদি আপডেট কেউ না জানায় তাহলে তো সব আগের মতই রয়ে গেল।কে কি করতে পেরেছে সেটা তো জানার সুযোগ নেই।নিজের কমতির জন্য কাউকে দেখে উৎসাহ পাওয়ার ও সুযোগ নেই।কারন কোর্সের নিয়মই হলো এটেডেন্স দেয়া বা আপডেট জানানো।

কেউ যদি আপডেট না জানায় তাহলে তো কেউ জানতেই পারবে না কে কি করেছেন।রিয়ার বিষয় তো আসার কথা না এখানে।কেউ চাইলে নিজের গোপন আমল বাড়াতে পারে।কিন্তু কোর্সের নিয়ম মানতে নিয়মিত এটেডেন্স যদি না দেয় তাহলে তো সে কোর্সের হক নষ্ট হলো।করনীয় জানাবেন প্লিজ।
প্রশ্ন হলো এটা কি বিদআত হবে?বিদআত হলেও এ ধরনের কোর্স গুলো কিভাবে পরিচালনা করবে তাহলে? কারন পোলে ভোট দেয়া যথেষ্ট না।পোলে অনেকে ভোট দিতেও চান না।

বর্তমানের অবস্থাটা এমন হয়েছে যে সে দ্বীনের পরিবেশ নেই।সহবত নেই।কেউ যে কাউকে দেখে উৎসাহ পেতে পারে সে সুযোগ ও নেই।তাহলে করনীয় কি?কারন এ ধরনের কোর্স বা প্রজেক্ট বা কাজগুলো করা হয় নিয়মিত আপডেট নেয়ার ভিত্তিতে। এটা মূল কাজ।এটা যদি বাদ দিতে হয় তাহলে কাজগুলো কিভাবে করবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ». مُتَّفَقٌ عَلَيْهِ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেনরসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবেতার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে। বুখারী ১মুসলিম ১৯০৭তিরমিযী ১৬৩৭নাসায়ী ৭৫আবূ দাঊদ ২২০১ইবনু মাজাহ্ ৪২২৭আহমাদ ১৬৯৩০২।

 

https://ifatwa.info/21407/  ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

প্রত্যেক জিনিষের মূলতত্ব হল, হালাল। সুতরাং যতক্ষণ পর্যন্ত ঐ জিনিষে কোনো হারামের প্রমাণ না পাওয়া যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত উক্ত জিনিষ হালাল বলেই গৃহিত হবে।

 

বিশিষ্ট মুহাদ্দিস মুল্লা আলী কারী রাহ বলেন,

دَلَّ عَلَى أَنَّ الْأَصْلَ فِي الْأَشْيَاءِ الْإِبَاحَةُ كَقَوْلِهِ تَعَالَى: {هُوَ الَّذِي خَلَقَ لَكُمْ مَا فِي الْأَرْضِ جَمِيعًا}

প্রত্যেক জিনিষের আসল বা মূল হল,হালাল।কেননা আল্লাহ তা'আলা সূরা বাকারার ২৯ নং আয়াতে বলেন,আল্লাহ তা'আলা তোমাদের ফায়দার জন্য জমিনের সবকিছুকে সৃষ্টি করেছেন। (মিরকাতুল মাফাতিহ-১/২৭৯)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রশ্নোক্ত ক্ষেত্রে নিয়ত বিশুদ্ধ রেখে অন্যকে আমলের প্রতি উৎসাহ করার জন্য ঐ গ্রুপে পোস্ট বা নিজের আমলের আপডেট দেওয়া যাবে এবং নিজে আমলের প্রতি উৎসাহ নেওয়ার জন্যও উক্ত গ্রুপে এড হওয়া যাবে তবে যদি এতে মনের মধ্যে লোকিকতা বা রিয়া চলে আসে তাহলে জায়েজ হবে না


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 182 views
...