আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (21 points)
আসসালামু আলাইকুম

আমি ইসলাম প্র্যাকটিসের জন্য একটা ফিমেল গ্রুপে যুক্ত আছি।সেখান থেকে আমাদের প্রথম কাজ দেওয়া হয়েছে যেটি আমার কাছে কিছুটা বিদআতের মতো মনে হচ্ছে।নিচের লেখাটি তাদের থেকে কপি করে দিলাম।

 "আপুরা এখন সবাই সময় করে একটা দোয়া নিজ নিজ খাতায় লিখে ফেলুন ইনশাআল্লাহ। এমন কিছু লিখবেন যা আপনার এখন সবচেয়ে বেশি প্রয়োজন। তারপর ৩ বার আলহামদুলিল্লাহ বলবেন মন থেকে। তারপর আপনার দোয়াটা কবুল হয়েছে ভেবে আল্লাহর শুকরিয়া স্বরুপ ২ রাকাআত শুকরান নামাজ পড়বেন। যাদের হায়েজ চলছে তারা হায়েজ থেকে পবিত্র হয়ে নামাজ আদায় করবেন ইনশাআল্লাহ ৷ তারপর সে দোয়াটার একটা ঝাপসা ছবি কমেন্টে দিবেন এবং আলহামদুলিল্লাহ লিখে দিবেন ইনশাআল্লাহ।"

এটা কি বিদআত হয় নাকি এই আমল করা যাবে?


Leave a comment


1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ইবাদত, নেক কাজ এবং যেকোনো দ্বিনি কাজ করতে গেলে পরখ করতে হবে। দেখতে হবে যে, নবী (সা.) ও সাহাবায়ে কেরামের এ ব্যাপারে কী আমল ছিল? যদি আমলটির প্রমাণ তাদের থেকে পাওয়া যায় তাহলে তা সুন্নত। এতে সওয়াব হবে এবং কাজটি দ্বিনি কাজ বলে গণ্য হবে। আল্লাহ ও নবীজি (সা.)-এর সন্তুষ্টির কারণ হবে।

কিন্তু যদি এ কাজের কোনো প্রমাণ নবীজি (সা.)-এর সিরাত-সুন্নতে না থাকে, সাহাবায়ে কেরামের আমলেও না থাকে, তাহলে কাজটি বাহ্যিকভাবে যতই সুন্দর ও চমৎকার হোক, নেক কাজ বলে মনে হোক, তা কখনই সুন্নত হবে না, দ্বিন হবে না; বরং তা বিদআত ও পথভ্রষ্টতা বলে গণ্য হবে। আল্লাহর রোষানলের কারণ হবে। রাসুলের অসন্তুষ্টির কারণ হবে।

যেমন ধরুন কেউ মুরগি জবাই করতে চায়। এখন সে যদি ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ এর পরিবর্তে দরুদ শরিফ পড়ে ছুরি চালায় তাহলে সে মুরগি খাওয়া হালাল হবে না হারাম হবে? উত্তরে অবশ্যই বলতে হবে যে, তা হারাম হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যেই সব দু'আ আপনি ফেইসবুক গ্রপে ইত্যাদিতে দেখেছেন, সেগুলোতে যদি রেফারেন্স দেয়া থাকে এবং গ্রহণযোগ্য কোন কিতাবের রেফারেন্স দেয়া থাকে, তাহলে তো আ'মল করা যাবে, নতুবা আ'মল করার কোনো সুযোগ নাই। কুবরা হা/৬৯০৭))


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 180 views
...