আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহ।


১)"ক" ব্যক্তি অনলাইনে "খ" ব্যক্তিদের কাছ থেকে ইউটিউব সাবস্ক্রাইব ক্রয় করে।"খ" ব্যক্তিবর্গ একাধিক ই-মেইল ব্যবহার করে এই সাবস্ক্রাইব এর কাজ করেন!"ক" ব্যক্তি সাবস্ক্রাইব নেওয়ার পর তাদের টাকা না দিয়ে ব্লক করে। এমনকি তার একাউন্ট ডিলেট করে দেয়।এখন প্রশ্ন হলো "খ" ব্যক্তির ইনকাম কি হালাল ছিল ( যেহেতু সে একাধিক ই-মেইল ব্যবহার করত)?যদি হালাল হয় তাহলে "ক" ব্যক্তি কি করবে(এখন তাদের সাথে যোগাযোগ করার কোনো উপায় নেই)?আর যদি হালাল না হয় তাহলে "ক" ব্যক্তি কি করবে?


২)"ক" নামক ব্যক্তি অনলাইনে একটি কাজ শিখতে একজনের সাথে চুক্তি করে। চুক্তির নিয়ম অনুযায়ী কাজ শিখানো শেষে হাদিয়া দেওয়া হবে। কিন্তু অর্ধেক কাজ শিখানোর পর সে হাদিয়া দাবি করে।বলে হাদিয়া দিলে বাকি কাজ শিখিয়ে দিবে।একারণে পরবর্তীতে আর একাজ শিখা হয়নি।সে ব্যক্তির হাদিয়াও দেয়া হয়নি।তবে "ক" ব্যক্তির নিয়ত ছিল ওই ব্যক্তিকে ঠকানো।এখন সেই ব্যক্তি বা তার ওয়ারিশাকে খুঁজে পাওয়া সম্ভব না।এখন "ক" ব্যক্তির কি করা উচিত?


৩)প্রতি ওয়াক্তের স্বলাত শেষে কিছু নির্দিষ্ট তাসবিহ যেমন ঈশা শেষে হুওয়াল লাতিফুল খবির পড়া এটা কি বিদআত?

মূখে নিয়ত বলা কি বিদআত?


৪) কোনো ব্যক্তি যদি মুসলিম থেকে কাফির হয়ে যায় তাহলে তার বউ তালাক হয়ে যাবে। কিন্তু এরপর যদি সেই ব্যক্তি আমার মুসলিম হয় তবে কি সে তার বউ ফিরে পাবে?


৫)কেউ যদি জানার কমতি থাকার(আল্লাহর নামসমূহ জানে না ) কারণে আব্দুন যুক্ত না করেই আল্লাহর নামে কাউকে ডাকে তবে কি সে মুশরিক হবে?

শুধু মাজেদ ,ওয়াজেদ বলে কাউকে ডাকা যাবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
উক্ত ইউটিউব চ্যানেল হালাল হলে তথা হারাম ও নাজায়েজ ভিডিও সেখানে না থাকলে সেক্ষেত্রে এই সাবস্ক্রাইব এর টাকা হালাল হবে। 

সুতরাং এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত 'ক' ব্যাক্তি সেই টাকা তাকে ফেরত দিবে।
ফোনে বা অনলাইনের মাধ্যমে তার সাথে যোগাযোগ করতে পারে।

কোনো ভাবেই তার খোজ না পেলে তার ওয়ারিশদের দিবে।

তাদেরও খোজ না পেলে এক্ষেত্রে উক্ত টাকা সেই ব্যাক্তির ছওয়াবের নিয়তে গরিব মিসকিনকে দান করে দিবে।

★উক্ত ইউটিউব চ্যানেল হারাম হলে তথা হারাম ও নাজায়েজ ভিডিও সেখানে থাকলে সেক্ষেত্রে এই সাবস্ক্রাইব এর টাকা হারাম হবে। 

সুতরাং এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত 'ক' ব্যাক্তি সেই টাকা তাকে ফেরত দিবেনা।
এক্ষেত্রে তার কোনো করনীয় নেই।

(০২)
এক্ষেত্রে ক" ব্যক্তির জন্য উচিত হলো অর্ধেক কাজ শিখানোর হাদিয়া সেই ব্যাক্তিকে দিয়ে দেয়া।
ফোনে বা অনলাইনের মাধ্যমে তার সাথে যোগাযোগ করতে পারে।

কোনো ভাবেই তার খোজ না পেলে তার ওয়ারিশদের দিবে।

তাদেরও খোজ না পেলে এক্ষেত্রে উক্ত টাকা সেই ব্যাক্তির ছওয়াবের নিয়তে গরিব মিসকিনকে দান করে দিবে।

(০৩)
আবশ্যকীয় বা দ্বীনের অংশ মনে করে এটি পড়লে বিদআত হবে।
নতুবা জায়েজ।

মুখে নিয়ত করার বিধানঃ-

https://www.ifatwa.info/37211/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 

হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -:انما الأعمال بالنيات ،
وَقَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: «لَا عَمَل َلِمَنْ لَا نِيَّةَ لَه -
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।অন্তর দিয়ে নিয়ত করতে হয়।শুধুমাত্র মূখে উচ্ছারণ করাকে জরুরী মনে করা বিদআত। তবে অন্তরে যা রয়েছে সেটাকে জবান দ্বারা উচ্ছারণ করা যাবে। এবং অন্তরের ইচ্ছাকে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।

وَاعْلَمْ أَنَّ النِّيَّةَ لَا تَتَأَدَّى بِاللِّسَانِ؛ لِأَنَّهَا إرَادَةٌ وَالْإِرَادَةُ عَمَلُ الْقَلْبِ لَا عَمَلُ اللِّسَانِ؛ لِأَنَّ عَمَلَ اللِّسَانِ يُسَمَّى كَلَامًا لَا إرَادَةً إلَّا أَنَّ الذِّكْرَ بِاللِّسَانِ مَعَ عَمَلِ الْقَلْبِ سُنَّةٌ فَالْأَوْلَى أَنْ يَشْغَلَ قَلْبَهُ بِالنِّيَّةِ وَلِسَانَهُ بِالذِّكْرِ

প্রকাশ থাকে যে,নিয়ত জবান দ্বারা আদায় হয় না।কেননা নিয়ত হল, ইরাদা বা ইচ্ছার নাম।আর ইরাদা বা ইচ্ছা অন্তরের বিষয়।সেটা জবানের বিষয় না।কেননা জবান দ্বারা যা উচ্ছারিত হয়,সেটাকে 'কালাম' বলা হয়,ইরাদা বলা হয় না।হ্যা অন্তরের ইচ্ছার সাথে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।সুতরাং উত্তম হল,অন্তরে কাজের নিয়ত রাখা এবং সাথে সাথে জবান দ্বারা সেই নিয়তকে উচ্ছারণ করা।(আল জাওহারাতুন-নাইয়্যিরাহ-১/৪৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মৌখিক নিয়তকে জরুরী মনে করা বিদ'আত। তবে জরুরী মনে না করলে,অন্তরে নিয়ত রয়েছে, সেই নিয়তকে জবান দ্বারা উচ্ছারণ করে পড়ে নেয়াটা মুস্তাহাব।যাতেকরে নিয়তের মধ্যে কোনো প্রকার সন্দেহ চলে না আসে।

আরো জানুনঃ- 

(০৪)
এক্ষেত্রে বিবাহ পুনরায় পড়িয়ে নিতে হবে। 
তাহলে স্ত্রীকে ফিরে পাবে।

(০৫)
প্রশ্নের বিবরন মতে সে মুশরিক হয়ে যাবেনা।

শুধু মাজেদ ,ওয়াজেদ বলে কাউকে ডাকা যাবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
১নং প্রশ্নের ক্ষেত্রে তখনও চ্যানেলে কোনো ভিডিও দেওয়া হয়নি । তবে ক্লাস সংক্রান্ত ভিডিও তৈরির নিয়ৎ ছিল!এখন কি টাকা টা সদকা করে দিব?
by (675,600 points)
হ্যাঁ, প্রশ্নের বিবরন মতে টাকাটা সদকাহ করে দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...