আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (33 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বার-কাতুহ।
উস্তাদজী,

১.বিতর সালাত পড়তে পড়তে যদি ফজরের ওয়াক্ত শুরু হয়ে যায়/ফজরের আযান দিয়ে দেয় তাহলে সেই সালাত কি আদায় হয়ে যাবে নাকি পুনরায় কাযা আদায় করতে হবে?

২.পরিস্থিতির চাপে পরে স্বামী বলেছে ৩ তালাক। কিন্তু তখন মেয়ের বাবার জন্য বাধ্য হয়েছে এটা বলতে।তালাক হয়েছে আড়াই মাস প্রায়।এখন আবার চাচ্ছে সেই ছেলেই মেয়েটাকে বিয়ে করতে।পরিবারও রাজি তবে মেয়ের বাবাকে না জানিয়ে চাচার মাধ্যমে বিয়ে করতে চাচ্ছে। এক্ষেত্রে কি তাদের বিয়েটা জায়েজ হবে?বা বিয়ে কি ওই ছেলের সাথেই আবার করতে পারবে?

৩.আমার আপুর রুমে টিভি আছে কিন্তু আমার ও বাবা-মার রুমে টিভি,মিউজিক  বা কোনো প্রকার প্রানীর ছবি নেই আলহামদুলিল্লাহ। আপুর রুম আমার রুম থেকে কিছুটা দূরে।অনেকবার নাসিহা করার পরও টিভি দূর করছে না কিন্তু টিভির সাউন্ড কমিয়ে রাখে যেন আমার রুমে সাউন্ড না আসে

★এখন আপুর রুমে টিভি থাকার কারণে আমার রুমে কি রহমতের ফেরেশতা আসবে না?

★★আমার রুমে সালাত পড়লে সালাত আদায় হবে না?

★★★বারবার বলার পরও আমার কথা শুনছে না এক্ষেত্রে আমার করনীয় কি?

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বিতর সালাত পড়তে পড়তে যদি ফজরের ওয়াক্ত শুরু হয়ে যায়/ফজরের আযান দিয়ে দেয়া হয়, তাহলে সেই সালাতকে পূর্ণ করে নিতে হবে।আদায় হয়ে যাবে। পুনরায় আবার কাযা আদায় করতে হবে না।

مجمع الأنهر في شرح ملتقى الأبحر (1/ 146):
" وإلى أنه لو شرع في الوقتية عند الضيق ثم خرج الوقت في خلالها لم تفسد". 
حاشية ابن عابدين (رد المحتار) (1/ 401)::
" وتجتمع أيضاً في الوقت بالنسبة إلى صلاة الصبح والجمعة والعيدين، فإنه يشترط في ابتدائها وانتهائها وحالة البقاء، حتى لو خرج قبل تمامها بطلت. وينفرد شرط الانعقاد عن شرط الدوام وعن شرط البقاء في الوقت بالنسبة إلى بقية الصلوات فإنه شرط انعقاد فقط إذ لايشترط دوامه ولا وجوده حالة البقاء". فقط واللہ اعلم

(২)
পরিস্থিতির চাপে পরে স্বামী বলেছে ৩ তালাক। কিন্তু তখন মেয়ের বাবার জন্য বাধ্য হয়েছে এটা বলতে।এদ্বারা তালাক হয়ে গেছে।উক্ত স্বামী স্ত্রী পূনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে না।কেননা মুগাল্লাজা তালাক পতিত হয়ে গেছে। 

(৩)
যেই স্থানে ছবি রয়েছে, সেই স্থানে নামায পড়া মাকরুহে তাহরীমি। এমন স্থানে নামায পড়া যাবে না। যদি কোনো উপায় না থাকে, তাহলে কাপড় ইত্যাদি দ্বারা ঢেকে নামায পড়ে নিলে তখন আর মাকরুহ হবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার রুমে কোনো ছবি নেই, তাই পাশের রুমে ছবি থাকলেও এতেকরে আপনার রুম রহমতের ফিরিশতার জন্য প্রতিবন্ধক হবে না। তাছাড়া আপনার রুমে ভিন্ন রুম থেকে গানের আওয়াজ আসলেও আপনার কোনো অসুবিধা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 94 views
...