আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (23 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
১/ আমার এক আত্মীয় ঝগড়ার সময় সে তার স্ত্রী কে বলেছে "আমি তোরে তালাক দিমু"।  এই কথাটা একবার ই বলেছে সাথে আর কিছু বলেনি। এখন কি তাদের মধ্যে তালাক হয়ে যাবে এই কথা বলাতে???

২/ আমি কোরআন শিক্ষা কোর্স করি,  সেখানে আরবী হাতের লেখাও শিখানো হয়।
হায়েজের সময় হাত মোজা পড়ে কি আরবী হারফ লিখা যাবে?
৩/ অনেকে বলে নামাজে পা মোজাও পড়তে হবে, পা ঢাকার জন্য পা মোজা বা বড় স্কার্ট পড়লে পায়ের পাতা সহ ঢেকে যায়।  তখন রুকুর ক্ষেত্রে পায়ের বৃদ্ধা আঙুল দেখা যায় না। তাহলে রুকুর সময় দৃষ্টি কোথায় থাকবে??

৪/ আমার একটা স্টুডেন্ট আছে ওর বাবার ইনকাম হালাল হারাম দুইটাই।  এখন আমাকে যে বেতন দেয় সেটা হালাল নাকি হারাম আমি যানি না। আর আমি যদি সরাসরি বলি হালাল টাকা দিতে তো এতে ফিতনার আশংকা কুরি। এখন এই টাকা আমার জন্যে নেওয়া জায়েয কিনা?
৫/ আমার স্টুডেন্ট একদিন কিছু ফল নিয়ে আসছিল আমার জন্য।  ওর বাবা যেহেতু হারাম ভাবে ইনকাম করে তাই আমি সেটা নিতে চাই নি। কিন্তু আমার স্টুডেন্ট টা অনেক ছোটো আমি না নেওয়া তে ও অনেক কান্নাকাটি করতেছিল তাই আমি সেই ফল গুলো নিয়েছিলাম এটা ভেবে যে আমি খাবো না।  তবে কোনো গরিব মানুষ কে দিবো।  কিন্তু আমি সেদিন কোনো গরিব মানুষ না পাওয়া তে পরের দিন আমার অন্য আরেক জন স্টুডেন্ট কে দিয়ে দেই। অই ফল গুলো নেওয়া তে এবং অন্য কাউকে দেয়া তে কি আমার গুনাহ হবে।??

৫/ ফাজায়েল আমল ও আহকামে যিন্দেগী বই দুটা পড়া যাবে??

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) "আমি তোরে তালাক দিমু"।  
এই কথা বলার কারণে কোনো তালাক পতিত হবে না।

(২)
হায়েজের সময় হাত মোজা পড়ে আরবী হারফ লিখা যাবে।তবে কুরআনের কোনো আয়াতকে লিখা যাবে না।হ্যা, আয়াতকে ভেঙ্গে ভেঙ্গে লিখা যাবে।

(৩)  
নারীদের জন্য নামাযে পা ঢাকা জরুরী নয়, বরং খুলা রাখার অনুমোদন রয়েছে। গায়রে মাহরামের উপস্থিতির আশংকা থাকলে, তখন পা ঢেকে নামায পড়তে হবে।তবে একাকি নামায পড়লে তখন পা ঢাকা বা না ঢাকা উভয়েরই অনুমতি থাকবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 405):
"(وللحرة) ولو خنثى (جميع بدنها) حتى شعرها النازل في الأصح (خلا الوجه والكفين) فظهر الكف عورة على المذهب (والقدمين) على المعتمد، وصوتها على الراجح وذراعيها على المرجوح"

(৪) হারাম টাকা থেকে নিজের কাজের বিনিময় গ্রহণ  করার সুযোগ রয়েছে।

(৫) 
ঐ ফলগুলো নিয়ে যেহেতু অন্য একজনকে দিয়ে দিয়েছেন, যাকে দিছেন, সে যদি গরীব হয়, তাহলে তো কোনো সমস্যাই নেই। তবে সে যদি ধনী হয়, তাহলে ঐ ফলের সমমূল্য সদকাহ করে দিবেন।

(৬) ফাজায়েল আমল ও আহকামে যিন্দেগী বই দুটা পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 74 views
0 votes
1 answer 139 views
...