আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আসসালামু আলাইকুম উস্তায
১/ অসুস্থ ব্যক্তির পরিবার কি কি ধরনের আমল করতে পারে যেন তিনি দ্রুত সুস্থ হয়ে যান?
২/ অনেকেই "লা ইলাহা ইল্লা আংতা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ্জ্বলিমীন " এটুকু খতম দেয় কয়েকজন বা পরিবারের সবাই মিলে। এটি কি করা যাবে?
৩/ টিভি বা ইউটিউবের বিভিন্ন নিউজ চলকালীন সময়ে হঠাৎ করে ব্যাকগ্রাউন্ডে মিউজিক বেজে উঠে। আর মিউজিক তো হারাম। নিউজের মাঝে যে ব্যাকগ্রাউন্ড মিউজিক বাজবে এটা  তো সবাই জানে মোটামুটি। কেউ যদি শুধু নিউজ শোনার নিয়্যাতে জেনে বুঝেও এই নিউজ দেখে সেক্ষেত্রে কি গুনাহগার হবে না? হারাম কি শুনা হচ্ছে না? এক্ষেত্রে কি করণীয় নিউজ শোনা বাদ দেয়া উচিত নাকি হারাম মিউজিক থাকা সত্ত্বেও নিউজ দেখা উচিত?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত সা’দ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেনঃ
 عَنْ سَعْدٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " دَعْوَةُ ذِي النُّونِ إِذْ دَعَا وَهُوَ فِي بَطْنِ الْحُوتِ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ . فَإِنَّهُ لَمْ يَدْعُ بِهَا رَجُلٌ مُسْلِمٌ فِي شَيْءٍ قَطُّ إِلاَّ اسْتَجَابَ اللَّهُ لَهُ "
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যুননুন (মাছ ওয়ালা) ইউনুস (আঃ) মাছের পেটে দু’আ করেছিলেনঃ লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনায যালিমীন। কোন মুসলিম যখনই এই দু’আ করে, আল্লাহ্ অবশ্যই তার দু’আ কবুল করে থাকেন।সুনানু তিরমিযি-৩৫০৫, আল কালিমুত তাইয়্যিব ১২২/৭৯, তা’লীকুর রাগীব ২/২৭৫, ৩/৪৩, মিশকাত)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) অসুস্থ ব্যক্তির পরিবার বেশী বেশী করে আল্লাহর ইবাদত করবেন। ফরয ইবাদতের পাশাপাশি তারা নফল ইবাদতও করবেন। 
(২) "লা ইলাহা ইল্লা আংতা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ্জ্বলিমীন " 
এই দু'আ পড়লে আল্লাহ যে কোনো উদ্দেশ্যকে কবুল করে নিতে পারেন।তবে নির্দিষ্ট কতবার পড়তে হবে? এমনটা কুরআন হাদীসের কোথাও আসেনি।

(৩) সংবাদ শ্রবণ না করে বরং পত্রিকা পড়েই বর্তমান হাল হাকিকতের খবর রাখতে হবে। পড়ে সংবাদ জানার উপায় থাকলে,মিউজিক  সহ খবর শোনার কখনো উচিৎ হবে না ।কেননা বিকল্প গোনাহমুক্ত ব্যবস্থা রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 54 views
...