আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
১)যারা ট্যাক্স কোম্পানির গুরুত্বপূর্ণ পোস্টে আছেন,(যেমন: ওয়েবসাইট ডেভেলপ সম্পর্কিত এ জাতীয় কোনো পোস্ট৷)
তাদের ইনকাম কি হালাল?
বর্তমান ট্যাক্স সিস্টেমে এমন এমন নীতিমালা থাকে যা আল্লাহর হুকুমের সাংঘর্ষিক৷
কিন্তু আমাদের আকিদাতো আল্লাহ হুকুম যা করেছেন তাতে ঈমান রাখা৷ তাহলে এমন ঈমানের সাথে সাংঘর্ষিক  ব্যাপারে সাহায্য করার চাকরি করা কি হালাল?

এটার ব্যাখ্যা চাচ্ছি শায়েখ

১)(ক) জয়েন্ট ফ্যমিলিতে,স্বামির বাজারের দায়িত্ব থাকলেও ওনার ভাই উক্ত পেশায় জড়িত এবং ক্রেডিট ব্যবহার করেন৷ মানে তিনি প্রয়োজনে ধার করেন৷ কখনো কখনো তিনি পারিবারিক বন্ধক থেকে বাসায় খাবার আনেন বা ওনার টাকায় কখনো খাবারের এটা সেটা কিনেন শাশুড়ি৷ যেগুলো হালাল সন্দেহের জন্য বিরত থাকার চেষ্টা করি৷ যদিও এতে পরিবারে কিছু সমস্যা দেখা যায়,বা এর সুযোগ নেয় কেউ কেউ৷ স্বামি ব্যাখ্যা জানতে চাইলেও পরিষ্কারভাবে পারিনা৷ এখন এসব পরিস্থিতিতে বিধান জানা ব্যখ্যা সহ টা খুব জরুরি৷

২)
আমার বিবাহ পরবর্তীতে করা অনুষ্ঠানের লেহেংগা ও কিছু শাড়ি ১ বছর ধরে পড়ে আছে৷ এভাবে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকার জন্য কি আমার গুনাহ হবে?

৩)
আমার ফুফা ফুফুর বদনাম করে বেড়ায়৷ যদিও ফুফু মারা গেসেন৷ এখন ফুফুর কি ওনার স্বামির করা বদনামের জন্য ক্ষতি হবে?যেহেতু স্বামি খুব গুরুত্বপূর্ণ ব্যাক্তি স্ত্রীর সার্টিফাইড পাওয়ার ক্ষেত্রে,যদিও বদনাম যেসব বিষয় নিয়ে সেগুলোর সত্যতার ব্যাপারে জ্ঞান নেই আমার৷

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

(০১)
কাজ বিশুদ্ধ ও হালাল হলে, যে কোনো কাজ যে কারো অধীনে করা যাবে।শর্ত হল, কাজটি হালাল হতে হবে।
ফাতাওয়া শামীতে বর্ণিত আছে,
ﻭﻟﻮ ﺁﺟﺮ ﻧﻔﺴﻪ ﻟﻴﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻜﻨﻴﺴﺔ ﻭﻳﻌﻤﺮﻫﺎ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ ﻷﻧﻪ ﻻ ﻣﻌﺼﻴﺔ ﻓﻲ ﻋﻴﻦ ﺍﻟﻌﻤﻞ
যদি কেউ কোনো গির্জায় শ্রমিক হিসেবে কাজ করে,অথবা টাকার বিনিময়ে গির্জা নির্মাণ করে দেয়, তাহলে এতে তার কোনো গুনাহ হবে না। কেননা এখানে মূল কাজে কোনো গুনাহ নাই।
(ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ ﻋﻠﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ٦\٣٩٢ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﻈﺮ ﻭﺍﻹﺑﺎﺣﺔ » ﻓﺼﻞ ﻓﻲ ﺍﻟﺒﻴﻊ)
(রদ্দুল মুহতার,৬/৩৯২)

কাজ করতে যেয়ে খেয়াল রাখতে হবে যে, যাতেকরে তাতে হারামের কোনো প্রকার সংশ্লিষ্টতা না থাকে।
কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যারা ট্যাক্স কোম্পানির গুরুত্বপূর্ণ পোস্টে আছেন,তাদের এ চাকুরী করা জায়েজ আছে। উপার্জন হালাল।
তবে শরীয়াহ বিরোধী কোনো নিয়ম করা যাবেনা,এমন নিয়ম মানা যাবেনা।

শরীয়াহ বিরোধী আইন করলে বা সে ধরনের কোনো আইন মানলে তার গুনাহ হবে। 

বিস্তারিত জানুনঃ- 

ট্যাক্স এর বিধান জানুনঃ- 

(০১)
ক,
প্রশ্নের বিবরন মতে তার ইনকাম হালাল,তাই আপনাদের খাবার বাজার হালাল টাকা হতেই হচ্ছে।

তবে আপনার স্বামীকে বলবেন যে আপনাদের খাবার খরচ বাবদ টাকা যেনো তার সেই ভাইকে দেয়।

(০২)
এভাবে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকার জন্য আপনার গুনাহ হবেনা। তবে এটি ব্যবহার করা উচিত,নতুবা গরিব,মিসকিন কেউ ব্যবহার করতে চাইলে তাকে দান করে দেয়াই ভালো।

(০৩)
না,এতে তার ক্ষতি হবেনা।

তবে মৃত্যুর পর এভাবে তার বদনাম করায় আপনার ফুফার মারাত্মক গুনাহ হচ্ছে।
পাশাপাশি রাসুলুল্লাহ সাঃ এর নিষেধাজ্ঞা অমান্য করা হচ্ছে।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا تَسُبُّوا الْأَمْوَاتَ فَإِنَّهُمْ قَدْ أَفْضَوْا إِلَى مَا قدمُوا» رَوَاهُ البُخَارِيّ 

‘আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা মৃতদেরকে গালি দিও না। কেননা তারা নিশ্চিতভাবে তাদের কৃতকর্মের ফল পেয়ে গেছে।
সহীহ : (বুখারী ১৩৯৩, ৬৫১৬, নাসায়ী ১৯৩৬, আহমাদ ২৫৪৭০, দারিমী ২৫৫৩, ইবনু হিব্বান ৩০২১, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭১৮৭, শারহুস্ সুন্নাহ্ ১৫০৯, সহীহ আল জামি‘ আস্ সগীর ৭৩১১।)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...