আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
হুজুর আমি প্রায় ২/৩ বছর আগে  অনলাইনে এক কোম্পানির কাছ থেকে একটা ব্যাগ ৬০০ টাকায় কিনছিলাম। তো আমি ওই কোম্পানির কাছে "লাল" ব্যাগ চেয়েছি কিন্তু  সেই কোম্পানি আমাকে "নীল" ব্যাগ  পাঠায় দেয়। তবে তাদেরকে জানলে তারা আমাকে "লাল" ব্যাগটাই আবার পাঠায় দেয়, আর নীল ব্যাগ টা ফেরত তেমন একটা চায়নি(হয়তো একবার চেয়েছিল,আমার ঠিক মনে নেই)। পরবর্তীতে আমি "নীল" ব্যাগ টা আর তাদেরকে দেইনি। আমি পেমেন্ট করেছি ১টা ব্যাগের কিন্তু ব্যাগ নিয়ে রেখেছি দুইটা ।
"নীল" ব্যাগ টা আমার এক বন্ধুর কাছে ৪৫০ টাকায় বিক্রি করে দেই। এখন এই যে ব্যাগ টা ফেরত না দিয়ে আবার ৪৫০ টাকায় বিক্রি করে দিছি,এর জন্য আমি অনুতপ্ত।  এখন ওই কোম্পানির এক কর্মচারীর নাম্বার আছে আমার কাছে, তবে সেই কর্মচারী এখন সেই কোম্পানিতে হয়ত আর চাকরি করে না। এখন আমি কিভাবে এই ব্যাগ আত্বসাৎ করার পাপ মিটাবো? টাকাটা দান করে দিব?দান করলে ৬০০টাকা করব নাকি ৪৫০টাকা? কি করব আমাকে বলেন হুজুর?আমি এই পাপ থেকে মুক্ত হতে চাই

1 Answer

0 votes
by (676,080 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের উল্লেখিত ছুরতে আপনার দ্বারা উক্ত অনলাইন কোম্পানির হক নষ্ট হয়েছে।

আপনার জন্য করনীয় হলো যেই সময়ে কোম্পানি আপনাকে "নীল" ব্যাগ  পাঠায়, সেই সময়ে কোম্পানির পক্ষে সেই ব্যাগের মূল্য কত নির্ধারন ছিলো,সমপরিমাণ মূল্য কোম্পানিকে যেভাবেই হোক ফেরত দেয়া।

তাদের একাউন্টে পাঠিয়ে দিবেন।

ঐ কোম্পানির যেই কর্মচারীর নাম্বার আপনার কাছে আছে, তার সাথে যোগাযোগ করে ঐ কোম্পানীর যাবতীয় তথ্য নিয়ে আপনি তাদের কাছে টাকা পাঠিয়ে দিবেন।

আশা করা যায় যে অনলাইন সেই কোম্পানির খোজ পেতে তেমন সমস্যা হবেনা।

হাজারো চেষ্টার পরেও কোম্পানির কোনো খোজ না পেলে আপনি ঐ নীল ব্যাগের কোম্পানি কর্তৃক নির্ধারিত মূল্যের সমপরিমাণ টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিবেন,ও তওবা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...